২১ নভেম্বর, ২০১৯ ০৪:২৭ পিএম
আপডেট: ২১ নভেম্বর, ২০১৯ ০৪:৩৩ পিএম

৩৯তম বিসিএসের নন ক্যাডার থেকে চিকিৎসক নিয়োগের উদ্যোগ

৩৯তম বিসিএসের নন ক্যাডার থেকে চিকিৎসক নিয়োগের উদ্যোগ

মেডিভয়েস রিপোর্ট: ৩৯তম বিসিএসে ৪ হাজার ৪৪৩ জন চিকিৎসককে স্বাস্থ্য ক্যাডারে নিয়োগের পর এবার অপেক্ষমাণ নন ক্যাডারদের থেকে চিকিৎসক নিয়োগের উদ্যোগ দিচ্ছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

২১ নভেম্বর (বৃহস্পতিবার) পিএসসির একাধিক নির্ভরযোগ্য সূত্রের ভিত্তিতে দেশের শীর্ষস্থানীয় গণমাধ্যম প্রথম আলো এ খবর প্রকাশ করেছে।

এ ব্যাপারে পিএসসির চেয়ারম্যান ড. মোহম্মাদ সাদিক বলেছেন, আমরা এ বিষয়ে কাজ করছি। সময় হলেই এ বিষয়ে জানা যাবে।

পিএসসি সূত্র জানায়, অপেক্ষমাণ নন ক্যাডারের তালিকা থেকে মেধা অনুসারে ২০০-২৫০ জন সহকারী চিকিৎসক বা সার্জন নিয়োগ দেওয়ার কথা ভাবা হচ্ছে। পিএসসি ইত মধ্যে কিছু শূন্য পদের তালিকা পেয়েছে। সেখানে চিকিৎসক নিয়োগের সুযোগ আছে। সেই তালিকা পেয়েই নন ক্যাডার থেকে নিয়োগের জন্য কাজ করছে পিএসসি।

এর আগে গত ২৩ মে ড. মোহাম্মদ সাদিক মেডিভয়েসকে বলেন, ৩৯তম বিসিএসে উত্তীর্ণ কাউকে নন-ক্যাডারে সুপারিশ করা হয়নি, কয়েকজনকে তালিকায় রাখা হয়েছে। যদি নন ক্যাডার পদে খালি হয়, তাহলে তাদেরকে সুপারিশ করা হবে।

তিনি বলেন, জেলখানায় ডাক্তার আছে, ফ্যামিলি প্ল্যানিংয়ে মেডিকেল অফিসার ডাক্তার আছে, এগুলো নন ক্যাডারে মাঝেমাঝে খালি হয়। এ কারণেই তাদের জন্য একটা সুযোগ রাখা হয়েছে।

প্রসঙ্গত, নিয়োগের দাবিতে দীর্ঘদিন যাবৎ আন্দোলন করে আসছে ৩৯তম বিসিএসে উত্তীর্ণ নন-ক্যাডার চিকিৎসকরা। এ লক্ষ্যে তারা প্রধানমন্ত্রীর কাছে একটি স্মারকলিপিও দিয়েছে। তাদের দাবি, স্বাস্থ্যখাতের বিদ্যমান সংকট দূর করতে চিকিৎসক নিয়োগের বিকল্প নাই। সংকট নিরসনে এবং স্বাস্থ্যখাত ভালোভাবে চালাতে হলে আরও ২০ থেকে ২৫ হাজার ডাক্তার জরুরি।

আরও পড়ুন:

► ৩৯তম বিসিএসে বাদ পড়েছেন ৩৪৯ জন 

► ৩৯তম বিসিএসে নিয়োগ পেলেন ৪৪৪৩ চিকিৎসক 

► রাষ্ট্রপতির অনুমোদনের অপেক্ষায় ৩৯তম বিসিএস উত্তীর্ণ চিকিৎসকরা

► প্রধানমন্ত্রীর কাছে ৩৯তম বিসিএসে উত্তীর্ণদের খোলাচিঠি

► ৩৯তম বিসিএসের নন-ক্যাডারদের দাবি, বিপক্ষ মতের যুক্তিখণ্ডন

  এই বিভাগের সর্বাধিক পঠিত