২০ নভেম্বর, ২০১৯ ১১:৫০ এএম

মুর্তজা বশীরের অবস্থা সংকটাপন্ন, চিকিৎসায় মেডিকেল বোর্ড

মুর্তজা বশীরের অবস্থা সংকটাপন্ন, চিকিৎসায় মেডিকেল বোর্ড

মেডিভয়েস রিপোর্ট: একুশে পদকপ্রাপ্ত চিত্রশিল্পী মুর্তজা বশীরের চিকিৎসায় পাঁচ সদস্যের মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে। গত এক সপ্তাহ ধরে রাজধানীর অ্যাপোলো হাসপাতালের ক্রিটিক্যাল কেয়ার ইউনিটে (সিসিইউ) চিকিৎসাধীন আছেন তিনি। 

মঙ্গলবার (১৯ নভেম্বর) দুপুর আড়াইটায় এক বৈঠকে মুর্তজা বশীরের শারীরিক অবস্থা মূল্যায়ন করেন মেডিকেল বোর্ডের সদস্যরা।

অধ্যাপক একিউএম রেজার নেতৃত্বে গঠিত এ মেডিকেল বোর্ডের অন্য সদস্যরা হলেন—মো. সাদিকুল ইসলাম, চন্দ্র প্রকাশ, এসএম আব্দুল্লাহ আল মামুন ও ফাহমিদা বেগম।

বোর্ডের উদ্ধৃতি দিয়ে চিত্রশিল্পীর মেয়ে মুনীরা বশির গণমাধ্যম জানিয়েছেন, তাঁর হার্ট ও কিডনির অবস্থা স্থিতিশীল থাকলেও ফুসফুস মারাত্মকভাবে আক্রান্ত হয়েছে। এটা কিউরেবল না, এটাকে বুস্টআপ করা সম্ভব না। বাকি জীবনটা অক্সিজেনের ওপরই নির্ভর করতে হবে।  

চিকিৎসকদের পরামর্শে তাকে ২/৩ দিন পর বাসায় নেওয়া হবে জানিয়ে মুনিরা ‘বাসায় নিয়ে খুব সীমিত পরিসরে উনাকে চলাফেরা করতে হবে। বাসায় অক্সিজেন সিলিন্ডার আছে। উনার ন্যূনতম অক্সিজেন লেভেল ৮৫ মিলিমিটার রাখতে হবে। অন্যথায় যে কোনো সময় পরিস্থিতি খারাপ হতে পারে।”

বুকে জ্বালা-পোড়া নিয়ে ১৪ নভেম্বর থেকে দ্বিতীয়বারের মতো থেকে অ্যাপোলো হাসপাতালে ভর্তি হন তিনি। 

এর আগে শ্বাসকষ্ট নিয়ে একাধিকবার হাসপাতালে চিকিৎসা নিতে হয়েছে মুর্তজা বশীরকে। বছর দুয়েক আগেও একবার আইসিইউতে নেওয়া হয়েছিল তাকে।

বহু ভাষাবিদ ড. মুহাম্মদ শহীদুল্লাহর ছোট ছেলে মুর্তজা বশীর ১৯৩২ সালে ঢাকার রমনায় জন্মগ্রহণ করেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের অধ্যাপক ও চেয়ারম্যান ছিলেন তিনি।

শিল্পী মুর্তজা বশীরের ‘দেয়াল’, ‘শহীদ শিরোনাম’, ‘পাখা’ ছাড়াও অনেক উল্লেখযোগ্য চিত্রমালা রয়েছে।

চিত্রকলায় গুরুত্বপূর্ণ অবদান রাখায় ১৯৮০ সালে একুশে পদক পেয়েছেন তিনি; স্বাধীনতা পুরস্কার পেয়েছেন ২০১৯ সালে।
 

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি