১৯ নভেম্বর, ২০১৯ ১০:২৭ পিএম
আপডেট: ১৯ নভেম্বর, ২০১৯ ১০:৪৪ পিএম

ইন্সটিটিউট অব চাইল্ড এন্ড মাদার হেলথের সাথে চীনের হাসপাতালের সমঝোতা

ইন্সটিটিউট অব চাইল্ড এন্ড মাদার হেলথের সাথে চীনের হাসপাতালের সমঝোতা

মেডিভয়েস রিপোর্ট: ঢাকার মাতুয়াইলের ইন্সটিটিউট অব চাইল্ড এন্ড মাদার হেলথের সাথে চীনের এক হাজার শয্যাবিশিষ্ট বিখ্যাত ফুওয়াই ইউনান কার্ডিওভাসকুলার হাসপাতালের সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়েছে।

মঙ্গলবার (১৯ নভেম্বর) আইসিএমএইচ মাতুয়াইলে এই সমঝোতা স্মারক সইয়ের আনুষ্ঠানিকতা শেষ হয়।

অনুষ্ঠানে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষ থেকে চুক্তি সই করেন ফুওয়াই ইউনান কার্ডিওভাস্কুলার ইন্সটিটিউটের ভাইস প্রেসিডেন্ট মা-লিনকুন ও ইন্সটিটিউট অব চাইল্ড এন্ড মাদার হেলথের পরিচালক ডা. আব্দুল মান্নান। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা-৫ আসনের এমপি মুক্তিযোদ্ধা আলহাজ্ব হাবিবুর রহমান মোল্লা।

জানা গেছে, চুক্তির মাধ্যমে হৃদরোগ চিকিৎসার বিষয়ে এ দেশের চিকিৎসকদের চীনে প্রশিক্ষণ ও গবেষণার ব্যবস্থা করা হবে। পাশাপাশি পরবর্তী সময়ে বাংলাদেশের দরিদ্র হৃদরোগীদের বিশেষ করে Congenital Heart Disease (শিশুর জন্মগত হার্টের রোগ) ইত্যাদি চিকিৎসাসেবা সম্পূর্ণ বিনামূল্যে চীনে যাতায়াত খরচসহ দেওয়ারও পরিকল্পনা রয়েছে এ চুক্তিতে।

ইন্টারন্যাশনাল কো-অপারেশন ডিপার্টমেন্টের ডিরেক্টর ডুও লিন বলেন, ‘ফুওয়াই ইউনান হসপিটালটি এক হাজার শয্যাবিশিষ্ট। এতে ১২টি ল্যাব রয়েছে। বাংলাদেশের সঙ্গে এই সমঝোতা স্মারকে সই করতে পেরে আমরা নিজেদের সৌভাগ্যবান মনে করছি। এতে নিজেদের মধ্যে জ্ঞানের আদান-প্রদান হবে।

এশিয়ান সোসাইটি অব কার্ডিওলজির ভাইস প্রেসিডেন্ট ডা. মিসবাউল ফেরদৌস বলেন, ২০১৯ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা চীনে যাওয়ার পর বাংলাদেশের ব্যাপারে চীন খুব ইতিবাচক। এর ফলে আজকের এই চুক্তি। বাংলাদেশের চিকিৎসকদের হৃদরোগের চিকিৎসায় গবেষণা ও প্রশিক্ষণের ক্ষেত্রে এটি একটি বড় অগ্রগতি।

  এই বিভাগের সর্বাধিক পঠিত