১৯ নভেম্বর, ২০১৯ ১০:২৭ এএম
আপডেট: ১৯ নভেম্বর, ২০১৯ ১০:৩৮ এএম

পাঞ্জাব প্রদেশে বাড়ছে চিকিৎসকদের বেতন 

পাঞ্জাব প্রদেশে বাড়ছে চিকিৎসকদের বেতন 

মেডিভেয়েস ডেস্ক: ২০১৯-২০২০ অর্থবছরে চিকিৎসকদের বেতন বৃদ্ধির জন্য ১৬ বিলিয়ন রুপির একটি প্যাকেজ ঘোষণা করেছে পাঞ্জাব ফিনান্স ডিপার্টমেন্ট (পিএফডি), যা চলতি বছরের ১ জুলাই থেকে কার্যকর হবে।

লাহোরের দুনিয়া নিউজের খবরে বলা হয়েছে, পাকিস্তানের সুপ্রিম কোর্টের নির্দেশে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী উসমান বুজদারের কাছে চিকিৎসকদের বেতন বৃদ্ধির অনুমোদনের জন্য একটি সংক্ষিপ্তসার জমা দিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

সূত্রমতে, এই প্যাকেজ বাজেটটি সরকারের অগ্রাধিকার তালিকায় রয়েছে, এতে একজন মেডিকেল অফিসারের বেতন ১২০,০০০ রুপি থেকে বাড়িয়ে ১৩৮,০০০ করা হয়েছে। 

একজন পোস্ট গ্রাজুয়েট (পিজি) ডাক্তারের বেতন ৯৫,০০০ রুপি থেকে ১১০,০০০ রুপি এবং সিনিয়র রেজিস্ট্রারদের বেতন ১১০,০০০ রুপি থেকে ১,২০,০০০ রুপি করার প্রস্তাব করা হয়েছে। 

ঘোষণা অনুযায়ী, একজন সহকারী অধ্যাপকের বেতন ১৩০,০০০ থেকে বেড়ে হবে ১৪০,০০০ রুপি এবং একজন অধ্যাপক এখন ১,৫০,০০০ এর পরিবর্তে ১৭০,০০০ রুপি উপার্জন করবেন। 

খবরে বলা হয়েছে, প্রস্তাবিত এ বাজেট অনুমোদনের পর সমস্ত পাঞ্জাবে ৪০,০০০ চিকিৎসক এতে উপকৃত হবেন। 

এইছাড়াও অর্থ বিভাগ পাঞ্জাব আসন্ন (2019-20) প্রাদেশিক বাজেটে সরকারি কর্মচারীদের বেতন ও পেনশনে দশ শতাংশ হারে বাড়ানোর সুপারিশ করেছে।

অর্থ বিভাগ সূত্রগুলো জানিয়েছে, আগামী অর্থবছরের জন্য সরকারী কর্মচারীদের বেতন এবং পেনশনের জন্য ৫৩০ বিলিয়ন বিলিয়ন রুপি ব্যয় করা হবে। মোট অর্থের ৩২০ বিলিয়ন টাকা বেতন হিসাবে এবং পেনশনের হিসাবে ২১০ বিলিয়ন প্রদান করা হবে। 

প্রদেশের আর্থিক পরিস্থিতির কারণে কেবল প্রণোদনা মাত্র ১০ শতাংশ বৃদ্ধি সম্ভব। প্রস্তাবের ওপর মন্ত্রিসভা চূড়ান্ত অনুমোদন দেবে বলে গণমাধ্যমের খবরে বলা হয়েছে।
 
ভাষান্তর: 
ফরহাদ হোসেন কায়েস; 
শিক্ষার্থী, এম এইচ শমরিতা মেডিকেল কলেজ 

Add
একজন এফসিপিএস পরীক্ষা উত্তীর্ণ চিকিৎসকের অনুভুতি

পরীক্ষা প্রস্তুতির শেষের কয়েকদিন মেয়ের সাথে দেখা করতে পারিনি

  এই বিভাগের সর্বাধিক পঠিত