১৮ নভেম্বর, ২০১৯ ০৮:০৩ পিএম

ঢাকায় নেফ্রোলজি সম্মেলন ২৯-৩০ নভেম্বর

ঢাকায় নেফ্রোলজি সম্মেলন ২৯-৩০ নভেম্বর

মেডিভয়েস রিপোর্ট: ‘স্বল্প খরচে উন্নতমানের কিডনি রোগের চিকিৎসা’ শ্লোগান নিয়ে আগামী ২৯ ও ৩০ নভেম্বর শুরু হচ্ছে নেফ্রোলজি সম্মেলন। 

সোমবার (১৮ নভেম্বর) রাজধানীর ধানমণ্ডিতে গণস্বাস্থ্য নগর হাসপাতালে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ খবর দেওয়া হয়েছে।

এতে আরও জানানো হয়, ইন্টারন্যাশনাল সোসাইটি অব নেফ্রোলজির (আইএসএন) সভাপতি অধ্যাপক ভিভেকানন্দ ঝা, অ্যালো ডায়ালাইসিসের জনক আমেরিকার জনপ্রিয় অধ্যাপক পিটার কোটান্কো, তাইওয়ান নেফ্রোলজিস্ট সোসাইটির সভাপতি অধ্যাপক কো চেং লু, হংকংয়ের কিডনি বিশেষজ্ঞ ড. মাইকেল ইটারসহ ১৫ জন আন্তর্জাতিক মানের কিডনি বিশেষজ্ঞ এই সম্মেলনের রিসোর্স পারসন হিসেবে উপস্থিত থাকবেন।

সংশ্লিষ্টরা জানান, বাংলাদেশ রেনাল এসোসিয়েশনের সহযোগিতায় দেশি বিদেশি কিডনি বিশেষজ্ঞ, নার্স, বায়োমেডিক্যাল প্রকৌশলীদের নিয়ে এ সম্মেলনের আয়োজন করবে গণস্বাস্থ্য কেন্দ্র।  

এতে বাংলাদেশের প্রায় দুই শতাধিক কিডনি বিশেষজ্ঞ ও সংশ্লিষ্ট নার্সরা অংশ নেবেন। সম্মেলনে কিডনি রোগের আধুনিক চিকিৎসা, হেমোডায়ালাইসিস, কিডনি ট্রান্সপ্লান্ট ইত্যাদি বিষয়ে কর্মশালা, গবেষণাপত্র উপস্থাপনা করা হবে। 

সংবাদ সম্মেলনে গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, কিডনি রোগের চিকিৎসার সুযোগ দেশজুড়ে সেভাবে সম্প্রসারিত হয়নি। 

তিনি বলেন, এ রোগের বিশেষজ্ঞের সংখ্যাও কম। অথচ দেশে প্রতিবছর ৪৫ হাজার মানুষের কিডনি বিকল হচ্ছে।

ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, ‘সামর্থ্যের মধ্যেই কিডনি রোগের সব ধরনের চিকিৎসা দিতে আমরা উদ্যোগী হয়েছি। ইতোমধ্যে ১১০ ইউনিটের গণস্বাস্থ্য কেন্দ্র ডায়ালাইসিস সেন্টার চালু করা হয়েছে, যা দেশের সবচেয়ে বড় সেন্টার।’ 

যশোর, সিলেট ও কক্সবাজারে নতুন হেমোডায়ালাইসিস সেন্টার চালু হতে যাচ্ছে বলে জানান তিনি।

অনুষ্ঠানে আয়োজক কমিটির চেয়ারম্যান ও গণস্বাস্থ্য ডায়ালাইসিস সেন্টারের প্রধান কিডনি বিশেষজ্ঞ অধ্যাপক ব্রি. জে. (অব.) মামুন মোস্তাফী বলেন, কিডনি রোগের পরিপূর্ণ চিকিৎসা দিতে আগামী বছর থেকে গণস্বাস্থ্য নগর হাসপাতালে কিডনি প্রতিস্থাপন কার্যক্রম শুরু হতে যাচ্ছে। ইতিমধ্যে লন্ডন রয়্যাল হাসপাতালের সঙ্গে যাবতীয় প্রক্রিয়া সম্পন্ন হয়েছে যার আওতায় চিকিৎসক ও নার্সদের উচ্চতর প্রশিক্ষণ প্রদান করা হবে।

এ সময় আরও উপস্থিত ছিলেন গণস্বাস্থ্য ডায়ালাইসিস সেন্টারের সমন্বয়ক ডা. মুহিব উল্লাহ খোন্দকার, ডা. মাসরুরা জাবীন প্রমুখ।
 

Add
একজন এফসিপিএস পরীক্ষা উত্তীর্ণ চিকিৎসকের অনুভুতি

পরীক্ষা প্রস্তুতির শেষের কয়েকদিন মেয়ের সাথে দেখা করতে পারিনি

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি