ডা. মাহবুবুর রহমান

ডা. মাহবুবুর রহমান

সিনিয়র কনসালটেন্ট, ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট ও সি সি ইউ ইনচার্জ, ল্যাবএইড কার্ডিয়াক হাসপাতাল, ঢাকা।


১৭ নভেম্বর, ২০১৯ ০৯:২৩ এএম

মফস্বলে হার্ট অ্যাটাক: চিকিৎসা কি?

মফস্বলে হার্ট অ্যাটাক: চিকিৎসা কি?

মফস্বল এলাকায় হার্ট অ্যাটাক হলে সেখানে অবস্থানকারী আমাদের ডাক্তাররা কী করবেন? সেখানে না আছে করোনারী কেয়ার ইউনিট, না আছে আইসিইউ! না আছে অন্যকোন লজিস্টিক সাপোর্ট। তাই বলে চেয়ে চেয়ে মৃত্যু দর্শন তো কাম্য হতে পারে না। জীবনরক্ষাকারী ব্যবস্থা হাতের কাছে যা আছে তাই দিয়ে মোকাবিলা করার চেষ্টা করতে হবে। প্রাইমারী পিসিআই করা না গেলে সবচেয়ে সহজলভ্য কম দামী স্ট্রেপটোকাইনেজ দিতে হবে, অবশ্য ইসিজিতে STEMI থাকতে হবে।

যদি রোগীটি কোন জেলা বা বিভাগীয় শহরের স্বচ্ছল পরিবারের কেউ হন তবে অধিকতর কার্যকর tenecteplase দিতে হবে। মনে রাখতে হবে thrombolysis করার ২ থেকে ২৪ ঘন্টার মধ্যে রোগীকে PCI capable হাসপাতালে পাঠাতে হবে angiogram এবং প্রয়োজনে angioplasty করবার জন্য। যদি STEMI হবার ৪৮ ঘন্টার মধ্যে রোগী আসে এবং বুকে ব্যথা, নিম্ন প্রেসার বা arrhythmia চলতে থাকে তাহলেও জরুরুী এ্যানজিওগ্রাম এবং দরকার মত এ্যানজিওপ্লাস্টি করতে হবে।

কিন্তু রোগী যদি অস্বচ্ছল হন বা উচ্চতর হাসপাতালে যাবার মত অবস্থা না থাকে তাহলে প্রাথমিক হাসপাতালে বসেই চিকিৎসা দিতে হবে। streptokinase দেবার পর ৫ থেকে ৮ দিন enoxaparin দিতে হবে যাতে পুনরায় রক্তনালী বন্ধ হয়ে না যায়। কিন্তু যে রোগীর এ্যানজিওপ্লাস্টি হয়ে গেল তাকে বিশেষ কিছু কারণ ছাড়া enoxaparin দেয়া যাবে না। বরং কখনো কখনো তা ক্ষতিকর হতে পারে।

অনেক তরুণ চিকিৎসক মনে করেন মনিটর বা DC মেশিন ছাড়া streptokinase দেয়া যাবে না। এটি সঠিক নয়। এটি একটি জীবনরক্ষাকারী কার্যকর ওষুধ । Reperfusion arrhythmias কোন সিরিয়াস arrhythmia নয়। এটায় রোগীর মৃত্যু হয় না। মৃত্যু হয় বন্ধ রক্তনালীর কারণে। তাই যেভাবে হোক streptokinase দিতে হবে ।

এই বিষয়গুলো আমাদের জুনিয়র ডাক্তারদেরকে জানাতে হবে, তাদেরকে সাহস এবং উৎসাহ দিতে হবে। এই লক্ষ্যে গতকাল খুলনায় ল্যাবএইড আয়োজন করে একটি বৈজ্ঞানিক সেমিনার। সেখানে খুলনার সিনিয়র জুনিয়র শতাধিক ডাক্তার সক্রিয় অংশগ্রহণ করেন। তাঁরা এ বিষয়ে খোলামেলা আলোচনা করেন, সমস্যা ও সমাধানের পথনির্দেশ করেন।

খুলনার শহীদ আবু নাসের বিশেষায়িত হাসপাতাল ও ফরটিস হাসপাতাল এই অঞ্চলের মানুষের জন্য আশার আলো দেখিয়েছেন। ফরটিস হাসপাতালের তরুণ সাহসী চিকিৎসকেরা সেখানে সীমিত সুযোগসুবিধা নিয়েও জরুরি এ্যানজিওপ্লাস্টি করছেন যা প্রশংসার দাবী রাখে।

ভাবতে ভাল লাগে একসময় যেখানে একটি ইসিজি পর্যন্ত হত না সেখানে আজ primary PCI হচ্ছে। এজন্য আমি তরুণদের অভিনন্দন জানাই।

সিন্ডিকেট মিটিংয়ে প্রস্তাব গৃহীত

ভাতা পাবেন ডিপ্লোমা-এমফিল কোর্সের চিকিৎসকরা

স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা উপেক্ষা

অতিরিক্ত বেতন নিচ্ছে একাধিক বেসরকারি মেডিকেল

প্রস্তুতির নির্দেশ প্রধানমন্ত্রীর

অক্টোবর-নভেম্বরে ২য় ধাপে করোনা সংক্রমণের শঙ্কা

  এই বিভাগের সর্বাধিক পঠিত
বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে 
কিডনি পাথরের ঝুঁকি বাড়ায় নিয়মিত অ্যান্টাসিড সেবন 

বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে