১৬ নভেম্বর, ২০১৯ ০৫:৪৭ পিএম
আপডেট: ১৬ নভেম্বর, ২০১৯ ০৭:২৬ পিএম

পার্কভিউ মেডিকেলে ৩ দিনব্যাপী সিপিআর কোর্সের উদ্বোধন

পার্কভিউ মেডিকেলে ৩ দিনব্যাপী সিপিআর কোর্সের উদ্বোধন

মেডিভয়েস রিপোর্ট: সিলেটের পার্কভিউ মেডিকেল কলেজ হাসপাতালে ৩ দিনব্যাপী “সিপিআর কোর্সের” উদ্বোধন করা হয়েছে।

শনিবার (১৬ নভেম্বর) হাসপাতালের এনেস্থেশিয়া বিভাগের উদ্যোগে আয়োজিত এ কোর্সের উদ্বোধন করা হয়।

পার্কভিউ মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. অসূল আহমেদ চৌধুরীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভাইস চেন্সেলর অধ্যাপক ডা. মোর্শেদ আহমদ চৌধুরী। এছাড়াও প্রধান পৃষ্ঠপোষক হিসাবে উপস্থিত ছিলেন ঢাকা মেডিকেল কলেজের আইসিইউ ও এনেস্থেশিয়া বিভাগের প্রাক্তন অধ্যাপক ডা. এম খলিলুর রহমান।

এসময় ডা. খলিলুর রহমান বলেন, সিপিআর একটি অতিব দরকারী বিষয় ও জরুরী মূহুর্তে এর প্রয়োজনীয়তা অনেক, উন্নত বিশ্বে বেশিরভাগ মানুষ সিপিআর সম্পর্কে জানে, এনেস্থেশিয়া বিভাগের উদ্যোগে আয়োজিত এ সিপিআর কোর্সটি নব্য ডাক্তারদের জন্য কর্মজীবনে অনেক ফলপ্রসু হবে বলে তিনি আশা করেন।

অনুষ্টানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পার্কভিউ মেডিকলে কলেজ হাসপাতালের পরিচালক ডা: আব্দুস সালাম। এছাড়াও উপস্থিত ছিলেন পার্কভিউ মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. আব্দুস সালাম, এনেস্থেশিয়া ও আইসিইউ বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. সব্যসাচী রায়, গাইনী এন্ড অবস বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. দিলীপ কুমার ভৌমিক, শিশু বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. এম এ মালেক, অনকোলজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. কামাল উদ্দিন, অর্থোপেডিক্স বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক ডা. মুকুল রঞ্জন ঘোষ, শিশু বিভাগের সহযোগী অধ্যাপক ডা. পিয়া বিশ্বাস প্রমুখ।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পার্কভিউ মেডিকলে কলেজ হাসপাতালের এনেস্থেশিয়া বিভাগের সহকারী অধ্যাপক ডা. মেহেদী আহমদ মুন্না।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে মেডিকেল অফিসার ও ইন্টার্ন চিকিৎসকদের নিয়ে কোর্সের কার্যক্রম শুরু হয়, এতে চিকিৎসকদেরকে সিপিআর দেওয়ার পদ্ধতিসহ হাসপাতালের ব্যতীত জরুরী মূহুর্তে একজন রোগীকে মৃত্যুর হাত থেকে বাঁচাতে সাহায্য করার জন্য যে যে পদ্ধতি অবলম্বন করা দরকার সেগুলো সম্পর্কে ধারনা দেওয়া হয়।

Add
একজন এফসিপিএস পরীক্ষা উত্তীর্ণ চিকিৎসকের অনুভুতি

পরীক্ষা প্রস্তুতির শেষের কয়েকদিন মেয়ের সাথে দেখা করতে পারিনি

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি