ডা. আফসানা আলম খান

ডা. আফসানা আলম খান

এফসিপিএস সার্জারি (পার্ট ওয়ান)
৩৯ বিসিএস সুপারিশ প্রাপ্ত।


১৬ নভেম্বর, ২০১৯ ১০:৩৫ এএম
আপডেট: ১৬ নভেম্বর, ২০১৯ ১০:৪৪ এএম

অল্প সময়ে যেভাবে সার্জারি পার্ট ওয়ানের প্রিপারেশন নিবেন

  • অল্প সময়ে যেভাবে সার্জারি পার্ট ওয়ানের প্রিপারেশন নিবেন
  • অল্প সময়ে যেভাবে সার্জারি পার্ট ওয়ানের প্রিপারেশন নিবেন

রেসিডেন্সি দিয়েছি, চান্স পাইনি। এখন এফসিপিএস কি দিব? এত কম সময়ে কি পারব? এফসিপিএস তো অনেক ডিটেইলস -কীভাবে শেষ করব? রেসিডেন্সি হয়নি, আমার জীবন শেষ, আমাকে দিয়ে হবেনা! আমি এত পড়লাম তাও হলো না! সে অই সাবজেক্ট পেল, আর আমি ওর থেকে বেশি পারি অথচ, আমার হলো না। আমি এত কম সময়ে এফসিপিএস এর কী প্রিপারেশন নিব! আমার ১১ হাজার টাকা এভাবে নষ্ট করা কি ঠিক হবে? -এই প্রতিটি লাইন আপনাকে এক ধাপ পিছিয়ে নিয়ে যাবে।

১. ধৈর্য্য নিয়ে লেগে থাকা:  আমার মতে কোন কষ্ট থেকে বাঁচার সহজ উপায় হচ্ছে মেনে নেয়া। মেনে নেন যে আপনার জন্য এবার রেসিডেন্সি ছিল না। আপনার শ্রম আর আল্লাহর ইচ্ছার কম্বিনেশন টা হয়ে উঠেনি এবার। তবে এটা বিশ্বাস করতে হবে যে সৃষ্টিকর্তা বেস্ট প্ল্যানার। আপনার ধৈর্য্য ধরে লেগে থাকতে হবে পরায়। কষ্ট করে পাওয়া ফল খুবই মিষ্টি। একটু অপেক্ষা তো করতেই হবে, তাই না?

২. প্যাথো মাইক্রো-বায়োকেমিস্ট্রি ফার্মা: আপনি রেসিডেন্সি দিয়েছেন। প্যাথো মাইক্রো-বায়োকেমিস্ট্রি ফার্মা আপনার দখলে। এটা যদি হয়ে থাকে তাহলে এফসিপিএস এর রাস্তা খুব কঠিন না। আমি সার্জারীর মানুষ, সার্জারী এফসিপিএসের গাইডলাইন দিতে পারব। এই পোস্টে প্যাথো মাইক্রো বায়োকেম ফার্মা নিয়ে লিখব। এনা ফিজিও বায়োস্ট্যাট সিস্টেমিক প্যাথলজি (বেইলি & লাভ) আলাদা পোস্ট।

৩. প্যাথো: রেসিডেন্সিতে যেখান থেকে যা পড়েছেন আলহামদুলিল্লাহ। এক্সট্রা- জেনেটিক্স, ফিক্সেটিভ।

জেনেটিকস এক্সট্রা: জেনেসিসের জেনেটিক্স শীটের Genetic Basic, Mutation, Disease Caused By Mutation, chromosomal Mutation***, Edward, Patau, fragile X syndorme, Marfan, noonan, Imprinting Disorder, Epigenetic Disease, Method Of Gene Analysis****, Prenatal Dx***। পড়া কিন্তু কম না। তবে, মেথড অফ জিন এনালাইসিস, ক্রোমোজোম মিউটেশন বাদে আর সব টপিক আপনি ৩-৪ পেজে নোট করে ফেলতে পারবেন। নিজের হাতের ৪-৫ পেজ নোট আপনাকে শীটের ১০ পেজ উল্টানো থেকে বাঁচাবে এবং অনেক সময় বাঁচাবে।

ফিক্সেটিভ এক্সট্রা: প্রশ্ন আসবেই। জেনেসিসের নিওপ্লাসম শীটের সাথে যা আসে শুধু তা পড়লেই হবে না। আরেকটা শীট আসে sample-specimen (from bailey love) ওটা লাগবে। খুব উপকারী শিট। 

৪. মাইক্রো: কামাল ভাইয়ের অস্থির মাইক্রো লেকচার আর শীটের উপর কোন কথা হবে না। তবে রেসিডেন্সির মতো সব পড়া লাগে না। সিসটেমিক ব্যাক্টেরিও-ভাইরো স্পেসিফিক পড়া লাগে।

ব্যাকটেরিয়া- Clostridium, Bacilli, Pseudomonas, Staph, Strepto, Legionella, C Jejuni, Rickettsia, Salmonella. এগুলো মাস্ট।

ভাইরো- HPV, HIV, Dengue, Hepatitis, Herpes. তবে যেহেতু মাইক্রো ভাল পড়া আসে রিভিশনে রাখলে লাভ হবে। 

পড়া লাগে এক্সট্রা সিস্টেমিক প্যারাসাইটো। শীটে প্যারাসাইটো যা আসে খুব গুছানো। তার সাথে B & L er Tropical Infection Chapter Must.
মাইক্রো-এর জেনারেল ব্যাক্টেরিও, জেনারেল ভাইরো, জেনারেল পারাসাইটো, মাইকোলজি এসবের চার্ট সবার আগে অবশ্যই।

৫. বায়োকেমিস্ট্রি: রেসিডেন্সিতে বেশি পড়েছেন, কম না। এক্সট্রা - Lipoprotein Metabolism & Vitamin Mineral r source. Iron, Iodine, Zinc r Daily requirement.

৬. ফার্মা: এটাও রেসিডেন্সিতে অনেক পড়েছেন। পড়া লাগবে আর মাত্র কয়েকটা টপিক। তা হলো- Renal pharma, Anaesthesia, Analgesic, Antibiotic, CNS+ CVS drug r classification, TCA/SSRI, ANS.General Pharma Superficially দেখে গেলেই হবে।

এছাড়াও জেনেসিসেস ক্র্যাশ ব্যাচ, এসবিএ, এক্সাম ব্যাচে মেন্টর ভাইয়া-আপুরা সঠিক নির্দেশনা দেয়ার জন্য তো রয়েছেনই।

ভুলে গেলে চলবে না যে, আপনার টার্গেট ৭০% মার্কস, ১০০% না। ইম্পর্ট্যান্ট টপিক ভাল ভাবে বুঝে পড়ুন যাতে সেটার কোয়ালিটি ভাল হয়। সব টপিক পরীক্ষার আগে রিভাইস করতে পারবেন না। এটা মাথায় নিয়ে যখন যেটা পরবেন সেটার রেসিডুয়াল নলেজ বাড়ানোর চেষ্টা করুন। এখনো অনেক সময়- ট্যাকনিকালি পড়লে আল্লাহ রহমত করলে রেসিডেন্সির পড়া দিয়েই এফসিপিএস হওয়ানো সম্ভব।

এফসিপিএস সার্জারি ফ্যাকাল্টি গাইডলাইন:

এই লেখাটা এ্যানাটমীময়। পেপার ওয়ানের সম্পূর্ণটুকুই এ্যানাটমী। ১০০ মার্কস। খুবই কঠিন এবং বিশাল সাবজেক্ট। এ্যানাটমী পড়ে গেলাম কিন্তু পরীক্ষায় এন্সার করতে পারলাম না, এটা হচ্ছে কমন ব্যাপার। এ্যানাটমী সহজ করতে এর ভিজুয়ালাইজেশন গুরুত্বপূর্ণ।

১. এ্যানাটমী পরব। সাথে কি কি বই থাকবে? দত্ত, নীটার, জেনেসিসের শীট বা অন্য যেকোন কোচিংয়ের শীট অথবা দিলীপ স্যারের শীট নাকি বিডি অথবা স্নেল?

আমার কি সবকিছু দেখার সময় আছে? আমি যেহেতু শুধু জেনেসিসে ক্লাস করেছি তাই আমার কাছে স্টাডি ম্যাটেরিয়াল শুধু জেনেসিসের শীটই ছিল। সাথে নিটার এবং ইউটিউব। আমি দত্ত পড়েছিলাম। আপনার কি দত্ত পড়া লাগবে? সেই সময় কি আছে? নেই। তাই দত্ত বাদ।

২. শুরু Abdomen দিয়ে। Abdomen খুবই বড়, কঠিন এবং কোশ্চেন থাকবেই। আমি যেভাবে এ্যানাটমী ভিজুয়ালাইজেশন করে সহজ করে পড়েছি আপনারও এই নিয়মে পড়া লাগবে ব্যাপারটা তেমন না। আপনার কাছে যেমনভাবে সোজা হবে, আপনি তেমন ভাবেই পড়বেন। অনেকগুলো বই শীটের সাহায্য নিতে বলবো না। আমার কাছে যেখান থেকে যেটা সুবিধা মনে হয়েছে সেটা টপিক ওয়াইজ লিখে দিচ্ছি। কিছু টপিক থেকে সব সময় কোশ্চেন আসে সেই সিকোয়েন্স মেইনটেইন করে লিখছি।

Abdomen- 

√√ At 1st Abdominal Aorta, Inferior Vena Cava, Internal Illiac Artery, Portal Vein, Superficial Inguinal Lymph Node, Cisterna Chyli, Thoracic Duct এসবের  Branch/ Tributaries/ Formation Er Vertebra Level- Must Must Must. এই টপিক হচ্ছে বেসিক। ট্রু বেসিক।

√√ Perineal Pouch-  আমি উপকৃত হয়েছি ইউটিউবের একটি ভিডিও থেকে। এই এক ঘণ্টার একটি ভিডিও দেখার পর Genesis এর Sheet এর সাথে মিলিয়ে পড়ার পর Perineal Pouch রিলেটেড আমার কনসেপশন সম্পূর্ণ ক্লিয়ার।

লিংক : https://youtu.be/jSTxAbBT1bA

Topic- Content of both pouch- Spongy Urethra Rupture- Pelvic Diaphragm- Ishiorectal fossa* 

√√ Peritoneum, Mesentry- ভিজুয়ালাইজেশনের জন্য কোন ভিডিও লাগবে না। জেনেসিসের শীট- ডা. জহির ভাইয়ের লেকচার এবং Netter যথেষ্ট। ছবি Netter 6th Edition Plate 265 (Gutter), 268 (Full Pic Is too much important- relation of most of organ+ vessel **), 269 (Greater - Lesser Omentum)

Topic-Root of Mesentry, Hepatorenal pouch, Epiploic Foramen- এসবের Boundary/ content/ Vertebra Level***

√√ Kidney- Supra Renal Gland, Ureter, Urethra, UB - আবারো শীট এবং ডা. জহির ভাইয়ের লেকচার। Netter দেখতেই হবে এমন না। তবে দেখতে পারলে মনে থাকবে। Netter 6th Edition Plate 308, 310, 314. Topic-Supra Renal Gland********

Renal Hilum r Vertebra Level, Ant+Post Relation of Kidney, Renal Covering & Crossed By Ureter/ Ureter crosses what structures*** Urethra-Male Urethra Structure + sphincter+N/S***

√√ Duodenum, Pancreas, Liver, GB -এই পার্টটা খুব গুরুত্বপূর্ণ, কিন্তু খুবই কঠিন। এই চারটা টপিক আলাদা পড়ার থেকে চারটা টপিক কোরিলেট করে পড়া খুব গুরুত্বপূর্ণ। জেনেসিসের শীট এবং ডা. জহির ভাই খুবই সুন্দর করে বুঝিয়েছেন। কারো পক্ষে সম্ভব হলে দত্তের এই টপিকের শুধুমাত্র রিলেশনটুকু পড়ে নিবেন। আর সম্ভব না হলে আমাকে নক করতে পারেন আমি ছবি তুলে দিয়ে দিব, কিন্তু পরা আপনাকে লাগবেই। এই জায়গাটুকুর ভিজুয়ালাইজেশন খুব দরকার। 

*Netter 6th Edition Plate 277, 278, 284, 281*** এর দিকে অপলক চোখে তাকিয়ে থাকবেন এবং বুঝার চেষ্টা করবেন কার আগে-পিছে ডানে-বায়ে কে আছে। সাথে সম্ভব হলে 15 & 25 Minute এর এই দুটি ভিডিও। উপকৃত হবেন - লস হবে না।

১. https://youtu.be/9TSt9IuozMg

২. https://youtu.be/hk74p9LDOZE

Topic- Duodenum r Vertebral Level, 1st to 4th Part Relation, Pancreas Er Relation, Pancreas r B/S (কোন Artery কার Branch), Liver (Surgical Segment, Porta Hepatis, Space of Mall, Space of Disse-Actually whole liver), GB Everything important. Calots Triangle****

√√ Diaphragm+Rectum+Anal Canal - জেনেসিসের শীট আর লেকচার। সম্ভব হলে নিচের দুটি ভিডিও।

১. https://youtu.be/uUxGM7jKt-c

২. https://youtu.be/uxOeGFYLlYY

Topic- Rectum Anal Canal এর সব না পড়ে গেলে গুনাহ। কোশ্চেন মাস্ট-DRE-****

√√ Appendix- Ana Lecture Sheet + Bailey Love Appendix Chapter****

√√ Stomach + Spleen + caecum - জেনেসিস এর শীট।

Netter 6th Edition Plate 266.

Topic- Stomach Bed, B/S (কোন Artery কার Branch)***** Vagotomoy, Gastrosplenic + Gastrophrenic ligament er content****

Spleen -Relation, Linorenal Ligament Er Content, Vaccine **

√√ Testes-Ectopic, Undescended Testes Site, Factors Causing Descent of Testes, Period Of Descent. Prostate-Lobe। B&L থেকে ডিটেলস করবেন তাই আর না বললাম।

√√ বাকি SI (Meckels Diverticulum), LI, Inguinal Region, Abdominal wall, Oesophagus- জেনেসিসের শীট যথেষ্ট। 

√√ Common Topic -সব অর্গানের Lymphatic Drainage, B/S, Vertebra Level, Clinical Anatomy কিছু থাকলে। 

অনেক পড়া তাই না? মনে হচ্ছে কিছুই বাদ দেই নাই। আসলেই তেমন কিছু বাদ দেইনি। তবে ভিডিও এবং নিটারের ছবি এবং কোন টপিক ধরে পড়তে হবে সেটা বলে দিয়েছি। টপিক ওয়াইজ ভিডিও দেখে শীট পড়ে ফেললে দেখা যাবে অনেক দিন মনে থাকবে, কনসেপ্শন ক্লিয়ার থাকবে। সব মিলিয়ে তিন ঘন্টার ভিডিও। আমার কাছে 2-3 বার পড়ার থেকে একবার ভিডিও দেখে মনে রাখাটা ইজি মনে হয়েছে। আপনারা চেষ্টা করে দেখতে পারেন।

  এই বিভাগের সর্বাধিক পঠিত