১৫ নভেম্বর, ২০১৯ ১০:৫৩ এএম

“ভুয়া চিকিৎসকদের চিহ্নিত করতে অনুসন্ধানে নেমেছে সরকার”

“ভুয়া চিকিৎসকদের চিহ্নিত করতে অনুসন্ধানে নেমেছে সরকার”

মেডিভয়েস রিপোর্ট: জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, সরকারের চলমান দুর্নীতিবিরোধী অভিযানের অংশ হিসেবে দেশের সব বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকগুলোয় কর্মরত ভুয়া চিকিৎসকদের চিহ্নিত করতে অনুসন্ধানে নেমেছে সরকার। ভ্রাম্যমাণ আদালতের সহায়তায়- ওই সব চিকিৎসক খুঁজে বের করা হবে।

বৃহস্পতিবার জাতীয় সংসদে অসীম কুমার উকিলের মৌখিক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী এসব কথা বলেন। সংসদে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক অনুপস্থিত থাকায় তার পক্ষে বিভিন্ন প্রশ্নের জবাব দেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, ভুয়া চিকিৎসক চিহ্নিত দেশের সকল বেসরকারি হাসপাতাল, ক্লিনিকগুলোতে ভুয়া চিকিৎসক অনুসন্ধানের জন্য ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম চালানো হচ্ছে। তাদের কাজে সহায়তা করতে র্যাব, পুলিশ, জেলা ও উপজেলা প্রশাসন এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহায়তার দেশব্যাপী নিয়মিত অভিযান পরিচালনা করা হয়ে থাকে।

বেগম গ্লোরিয়া ঝর্ণা সরকারের এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, নকল ওষুধ ও মূল্য যাচাইয়ে মোবাইল অ্যাপ্লিকেশন চালু করার পরিকল্পনা করছে সরকার। প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের আওতায় প্রকল্পটি বর্তমানে পাইলটিং পর্যায়ে রয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, ওষুধ প্রশাসন অধিদফতর কর্তৃক নিবন্ধন সকল দেশি এবং বিদেশি ওষুধের বিক্রয়মূল্য নির্ধারণ করা হয়ে থাকে। অনুমোদিত বিক্রয়মূল্য ওষুধের মোড়ক সামগ্রীতে (কার্টন ও লেবেলে) মুদ্রণ করা বাধ্যতামূলক।

মুজিবুল হক চুন্নুর এক সম্পূরক প্রশ্নের জবাবে ফরহাদ হোসেন বলেন, আসলে এমপি হিসেবে আমাদের জবাবদিহিতা করতে হয়। হাসপাতালে পরিপূর্ণভাবে চিকিৎসাসেবা দিতে পারছি কি না। যে চিত্রের কথা উল্লেখ করা হয়েছে তা অনেকাংশে অনেক জায়গায় সত্য। ইতোমধ্যে স্বাস্থ্য মন্ত্রণালয় অ্যাটাচমেন্টের বিষয়টি কড়াকড়ি করা হয়েছে। কোনো অ্যাটাচমেন্ট দেয়া হচ্ছে না।

উপজেলাতে থাকার ব্যবস্থা করা হয়েছে। যারা নতুন যোগদান করেন তাদের একটি শর্ত রয়েছে। চাকরির শুরুতে দুই বছর উপজেলা পর্যায়ে সেবা দিতে হবে। ৩৯তম স্পেশাল বিসিএসের মাধ্যমে যারা যোগদান করতে যাচ্ছেন তারা যেন প্রথম দুই বছর যেখানে যাকে দেয়া হবে সেখানে থাকেন। তারপর উচ্চতর প্রশিক্ষণের জন্য তারা আসতে পারবেন। সে বিষয়ে আমি নিজে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলেছি।

  এই বিভাগের সর্বাধিক পঠিত