১৪ নভেম্বর, ২০১৯ ০৬:৪৮ পিএম
আপডেট: ১৪ নভেম্বর, ২০১৯ ০৬:৫১ পিএম

এমবিবিএস: ১ম দফা মাইগ্রেশন ও অপেক্ষমানদের ভর্তি বিজ্ঞপ্তি

এমবিবিএস: ১ম দফা মাইগ্রেশন ও অপেক্ষমানদের ভর্তি বিজ্ঞপ্তি

মেডিভয়েস রিপোর্ট: ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে সরকারি মেডিকেল কলেজ সমূহে এমবিবিএস কোর্সে ১ম দফায় মাইগ্রেশন এবং অপেক্ষমান তালিকা থেকে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে স্বাস্থ্য অধিদপ্তর।

গতকাল বুধবার (১৩ নভেম্বর) অধিদপ্তরের চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন বিভাগের পরিচালক অধ্যাপক ডা. এ কে এম আহসান হাবিব স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়েছে।

এতে আরও বলা হয়েছে, ভর্তি পরীক্ষায় প্রকাশিত ফলাফলের ভিত্তিতে গত ৩১ অক্টোবরের মধ্যে ভর্তি না হওয়ায় এবং এরই মধ্যে ভর্তি বাতিল করায় শূন্য আসনে মেধা ও পছন্দের ভিত্তিতে প্রথম দফায় মাইগ্রেশন প্রক্রিয়া সম্পন্ন করা হয় এবং সরকারি মেডিকেল কলেজ সমূহে অপেক্ষমান তালিকা হতে (সাধারণ আসন, মুক্তিযোদ্ধার ও উপজাতীয় কোটাসহ) সর্বমোট ২৭০ জনকে ভর্তির জন্য মনোনীত করা হলো। তাদের মেধা ও পছন্দের ভিত্তিতে এবং আসন শূন্যতার পরিপ্রেক্ষিতে বিভিন্ন কলেজ নির্ধারণ করা হয়েছে। 

এতে আরও বলা হয়েছে, মাইগ্রেশনে সুযোগ প্রাপ্ত ছাত্র-ছাত্রীরা নিজ নিজ কলেজের অধ্যক্ষের দপ্তরে অতিসত্বর যোগাযোগ করবেন। আগামী ১৭ নভেম্বর হতে ২৮ নভেম্বরের মধ্যে অবশ্যই এ প্রক্রিয়া অর্থাৎ বর্তমান কলেজ থেকে বদলিকৃত নতুন কলেজে ভর্তির সকল আনুষ্ঠানিকতা সম্পন্ন করবেন।

সরবরাহ করা মাইগ্রেহশন ফরম পূরণের মাধ্যমে পরবর্তীতে নতুন মেডিকেল কলেজে ২য় মাইগ্রেশনের সুযোগ থাকবে। এ সময়ের মধ্যে মাইগ্রেশন প্রাপ্ত ছাত্র/ছাত্রী ভর্তি হতে ব্যর্থ হলে উভয় কলেজ থেকে সংশ্লিষ্ট শিক্ষার্থীর ছাত্রত্ব বাতিল হয়ে যাবে। 

অপেক্ষমান তালিকা থেকে যারা ভর্তির জন্য নির্বাচিত হয়েছেন, তাদেরকে নির্বাচিত মেডিকেল কলেজের অধ্যক্ষের দপ্তরে যোগাযোগ করে ভর্তিপ্রক্রিয়া সম্পন্ন করার জন্য নির্দেশ দেওয়া হলো। ১৭ নভেম্বর থেকে ২৮ নভেম্বর পর্যন্ত ভর্তি হওয়া যাবে। 

এতে আরও উল্লেখ করা হয়, স্বাস্থ্য অধিদপ্তর প্রকাশিত ভর্তির বিজ্ঞপ্তির অন্যান্য শর্তাবলী অপরিবর্তিত থাকবে। অপেক্ষমান তালিকা ও মাইগ্রেশনের ফলাফল অধিদপ্তরের www.dghs.gov.bd ওয়েবসাইট থেকে জানা যাবে।

আগামী ১০ জানুয়ারি হতে সকল মেডিকেল কলেজগুলোতে এক যোগে ক্লাস শুরু হবে উল্লেখ করে এতে আরও বলা হয়, বিস্তারিত নিজ নিজ কলেজের অধ্যক্ষের দপ্তর থেকে জানা যাবে।

►স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তি 

  এই বিভাগের সর্বাধিক পঠিত