১৪ নভেম্বর, ২০১৯ ১১:৪২ এএম
আপডেট: ১৪ নভেম্বর, ২০১৯ ১১:৫১ এএম

ডায়াবেটিস নিয়ে সচেতনতায় সবাইকে একসঙ্গে কাজ করতে হবে: প্রধানমন্ত্রী

ডায়াবেটিস নিয়ে সচেতনতায় সবাইকে একসঙ্গে কাজ করতে হবে: প্রধানমন্ত্রী

মেডিভয়েস ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ডায়াবেটিস প্রতিরোধ ও নিয়ন্ত্রণে সচেতনতা সৃষ্টিতে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে বুধবার দেয়া এক বাণীতে তিনি এসব কথা বলেন।  

প্রধানমন্ত্রী বলেন, ‘প্রতি বছরের ন্যায় এবারও বাংলাদেশ ডায়াবেটিক সমিতির উদ্যোগে ‘বিশ্ব ডায়াবেটিস দিবস’ পালিত হচ্ছে জেনে আমি আনন্দিত। এ উপলক্ষে আমি সংশ্লিষ্ট সকলকে আন্তরিক শুভেচ্ছা জানাই। এবারের প্রতিপাদ্য – ‘আসুন, পরিবারকে ডায়াবেটিসমুক্ত রাখি’ অত্যন্ত সময়োপযোগী হয়েছে বলে আমি মনে করি’।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগ সরকার সব সময়ই জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে নানামুখী কর্মসূচি গ্রহণ করে থাকে। আমরা জনগণের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে নিরলস কাজ করে যাচ্ছি। একটি গণমুখী স্বাস্থ্যনীতি প্রণয়ন করে তা বাস্তবায়নেও কাজ করছি। সারা দেশে সকল হাসপাতালে শয্যাসংখ্যা বৃদ্ধির পাশাপাশি নতুন নতুন মেডিকেল কলেজ, নার্সিং কলেজ ও নার্সিং ইনস্টিটিউট এবং মেডিকেল এসিস্ট্যান্ট ট্রেনিং স্কুল প্রতিষ্ঠা করা হয়েছে। 

তিনি বলেন, গ্রামীণ জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে সাড়ে ১৮ হাজার কমিউনিটি ক্লিনিক ও ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্র গড়ে তোলা হয়েছে। জনগণকে ৩০ পদের ঔষধ বিনামূল্যে দেওয়া হচ্ছে। ডিজিটাল পদ্ধতিতে স্বাস্থ্যসেবা প্রদান করতে সক্ষম হয়েছি।

প্রধানমন্ত্রী আরও বলেন, ডায়াবেটিস প্রতিরোধ ও নিয়ন্ত্রণে সচেতনতা সৃষ্টিতে আমাদের সরকারের সহযোগিতা অব্যাহত থাকবে। পাশাপাশি এ ব্যাপারে নানা কার্যকর পদক্ষেপ গ্রহণে সংশ্লিষ্ট সবাইকে একসাথে কাজ করার আহ্বান জানাই।

Add
একজন এফসিপিএস পরীক্ষা উত্তীর্ণ চিকিৎসকের অনুভুতি

পরীক্ষা প্রস্তুতির শেষের কয়েকদিন মেয়ের সাথে দেখা করতে পারিনি

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি