১৩ নভেম্বর, ২০১৯ ০৮:১৪ পিএম

বেসরকারি মেডিকেলে ভর্তি: আবেদন ফরমের সাথে যে সকল তথ্য লাগবে

বেসরকারি মেডিকেলে ভর্তি: আবেদন ফরমের সাথে যে সকল তথ্য লাগবে

মেডিভয়েস রিপোর্ট: বেসরকারি মেডিকেল কলেজে ২০১৯-২০ শিক্ষাবর্ষে এমবিবিএস কোর্সে শিক্ষার্থী ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। বাংলাদেশ ডেন্টাল অ্যান্ড মেডিকেল কাউন্সিলের নীতিমালার আলোকে এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সিদ্ধান্ত মোতাবেক গত ৭ নভেম্বর ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করে বেসরকারি মেডিকেল কলেজগুলো।

আজ বুধবার (১৩ নভেম্বর) ভর্তির আবেদনপত্র বিতরণ শুরু করেছে বেসরকারি মেডিকেলগুলো। আগামী ২৪ নভেম্বর পর্যন্ত আবেদনপত্র গ্রহণ করা হবে। এছাড়া ২৭ নভেম্বর ভর্তি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে জাতীয় মেধা তালিকার ভিত্তিতে প্রাপ্ত সব আবেদনের কোটাভিত্তিক পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করা হবে।

ফলাফল প্রকাশের পর ১ থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত শিক্ষার্থীদের ভর্তি প্রক্রিয়া চলবে। ৩১ ডিসেম্বর পর্যন্ত খালি আসন পূরণের জন্য অপেক্ষমাণ তালিকা থেকে মেধাক্রম অনুসরণ করে ভর্তি শেষ করা হবে এবং ২০২০ খ্রিষ্টাব্দের ১০ জানুয়ারি থেকে ক্লাস শুরু হবে।

ভর্তিতে আবেদন ফরমের সাথে যে সকল তথ্য লাগবে:

১. ৪ কপি (সদ্য তোলা পাসপোর্ট সাইজের) সত্যায়িত রঙ্গিন ছবি।

২. ভর্তি পরীক্ষার প্রবেশপত্রের সত্যায়িত ফটোকপি।

৩. ভর্তি পরীক্ষার রেজাল্ট সীটের প্রিন্টকৃত মূলকপি।

৪. এসএসসি ও এইচএসসি বা সমমান পরীক্ষার একাডেমিক ট্রান্সক্রিপ্ট এর সত্যায়িত ফটোকপি।

৫. এসএসসি ও এইচএসসি বা সমমান পরীক্ষা পাসের সনদপত্র/টেটোমনিয়ালের সত্যায়িত ফটোকপি।

৬. মুক্তিযোদ্ধা কোটায় আবেদনকারীদের অভিভাবকের মুক্তিযুদ্ধে অংশগ্রহনের স্বপক্ষে ১৯৯৭-২০০১ সাল বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদের অধীনে তৎকালীন মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক প্রতিস্বাক্ষরিত সনদ মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রণালয় গঠনের পর থেকে মাননীয় মন্ত্রী/ প্রতি-মন্ত্রী ও সচিব স্বাক্ষরিত সনদের সত্যায়িত ফটোকপি।

তবে, ভর্তির জন্য নির্বাচিত ছাত্র-ছাত্রীদের ভর্তির সময় এসএসসি/সমমান, এইচএসসি/সমমান ও অন্যান্য সনদ সমূহের মূল কাগজপত্র জমা দিতে হবে।

এছাড়াও দরিদ্র ও মেধাবী কোটায় ভর্তিচ্ছু ছাত্র-ছাত্রী নিন্মোক্ত কাগজপত্র অতিরিক্ত সংযুক্ত করবে:

ক. ১৫০ টাকার নন-জুডিশিয়াল স্ট্যাম্পে অভিভাবকের বার্ষিক আয়ের অস্বচ্ছলতার স্বপক্ষে নোটারী পাবলিক কর্তৃক প্রদত্ত হলফনামা।

খ. পিতা/মাতা বা অভিভাবক চাকুরিজীবী হলে তার আর্থিক অবস্থা বার্ষিক আয় সম্পর্কে তার অফিস প্রধান নিয়ন্ত্রণকারী কর্মকর্তার প্রত্যয়নপত্র।

গ. পিতা/মাতা বা অভিভাবকের অস্বচ্ছলতার স্বপক্ষে ইউনিয়ন কাউন্সিলের চেয়ারম্যান/পৌর ওয়ার্ড কাউন্সিলর/কমিশনারের প্রত্য়নপত্র

বাছাই প্রক্রিয়া: আবেদনকারীদের স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক গৃহীত লিখিত পরীক্ষার মেধাক্রমানুযায়ী ভর্তির জন্য নির্বাচিতদের মেধা তালিকা এবং একই নিয়মে অপেক্ষমান তালিকা তৈরী করার কথা।

  এই বিভাগের সর্বাধিক পঠিত