১৩ নভেম্বর, ২০১৯ ০৭:০০ পিএম

রোগের ধরণ ও প্রয়োজন বুঝে চিকিৎসা দিবে ‘ডায়াবেটিস জার্নি’

রোগের ধরণ ও প্রয়োজন বুঝে চিকিৎসা দিবে ‘ডায়াবেটিস জার্নি’

মেডিভয়েস রিপোর্ট: ডায়াবেটিস রোগের ধরণ ও রোগীদের প্রয়োজন বুঝে সঠিক চিকিৎসা পরামর্শ দিবে অ্যাপ্লিকেশনভিত্তিক ডায়বেটিস চিকিৎসা সহায়িকা ‘ডায়াবেটিস জার্নি’ অ্যাপ। চিকিৎসা সেবার মান উন্নয়নের লক্ষ্যে দেশে প্রথমবারের মত সরকার স্বীকৃত নতুন ‘ডায়াবেটিস কেয়ার বাডাস গাইডলাইন ২০১৯’ -এর উপর ভিত্তি করে অ্যাপটি তৈরি করেছে নভো নরডিস্ক এবং বাংলাদেশ ডায়াবেটিক সমিতি (বাডাস)।

মঙ্গলবার (১২ নভেম্বর) রাজধানীর ঢাকা ক্লাবে আয়োজিত এক অনুষ্ঠানে এই গাইডলাইন প্রকাশ এবং অ্যাপটির সূচনা করা হয়।

অনুষ্ঠানে বাডাস’র সভাপতি অধ্যাপক একে আজাদ খান বলেন, “এই গাইডলাইনটি ডায়াবেটিস রোগীদের চিকিৎসা রূপরেখার মান উন্নয়নে ভূমিকা রাখবে।” তিনি আরও বলেন, এই অ্যাপটি রোগের ধরণ ও রোগীদের প্রয়োজন বুঝে সঠিক চিকিৎসা পরামর্শ দিতে চিকিৎসকদের জন্য সহায়ক হবে। 

বাডাস’র সাধারণ সম্পাদক মো. সায়েফ উদ্দীন বলেন, “প্রতিটি নাগরিকের জন্য স্বাস্থ্য সুরক্ষা ও মানসম্মত সেবা নিশ্চিত করা জরুরি। বাডাস বাংলাদেশে ডায়াবেটিস চিকিৎসা ও সেবা ব্যবস্থাপনায় ইতিবাচক পরিবর্তন আনার লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। 

নভো নরডিস্কের ব্যবস্থাপনা পরিচালক আনান্দ শেঠী বলেন, ডায়াবেটিস কেয়ারে বিশ্বের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান হিসেবে নভো নরডিস্ক স্বাস্থ্য সেবায় ডিজিটাল পদ্ধতির প্রবর্তনে আগ্রহী। তিনি বলেন, ডায়াবেটিস জার্নি অ্যাপ্লিকেশন এবং দেশের প্রথম জাতীয় ডায়াবেটিস রোগী নিবন্ধন এ ডিজিটালাইজেশনের বড় উদাহরণ এবং বর্তমান সরকারের ‘ডিজিটাল বাংলাদেশ’ প্রচেষ্টারও সহায়ক।   

বাংলাদেশে নিযুক্ত ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি এস্ট্রাপ পিটারসেন বলেন, “টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে অসংক্রামক ব্যধিগুলোকে মোকাবেলা করতে হবে। সরকার অগ্রাধিকারের ভিত্তিতে এ ব্যধিগুলো নিয়ে কাজ করছে।” তিনি বলেন, “আমি জেনে আনন্দিত যে, বাংলাদেশে নভো নরডিস্কের ইনসুলিন উৎপাদন ব্যবস্থা ডায়াবেটিস রোগীদের মানসম্মত ইনসুলিন প্রাপ্তির সুযোগ নিশ্চিত করবে।” 

করোনা ও বার্ধক্যজনিত অসুস্থতা

এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক

এক বছর প্রয়োগ হবে সেনা সদস্যদের দেহে

চীনে করোনার প্রথম ভ্যাকসিন অনুমোদন

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি