অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী

অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী

লেখক, অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী।


১০ নভেম্বর, ২০১৯ ০১:১৫ পিএম

স্থুল শিশু-কিশোরদের সামনে বিশাল স্বাস্থ্য চ্যালেঞ্জ

স্থুল শিশু-কিশোরদের সামনে বিশাল স্বাস্থ্য চ্যালেঞ্জ

সতর্ক ঘণ্টা বাজতে শুরু করেছে। চীন আর ভারতের পর আমাদের দেশেও স্থূল শিশু বেড়ে যাবে অনেক। আর এজন্য এখন থেকেই ব্যবস্থা নেওয়া দরকার। আগামি দিনে স্বাস্থ্য আর অর্থনীতি চাপে পড়বে। উচ্চবিত্ত আর প্রযুক্তিগত উন্নতির অস্বাস্থ্যকর উপজাত এই স্থুলতা।

জাঙ্কফুডে তাদের এই আসক্তি অনেক সময় অভিভাবকদের প্রশ্রয়। এতে বাড়ছে অর্থনৈতিক চাপ স্বাস্থ্যের উপর।

সেলফোন, কম্পুটার, প্লে স্টেশন আরও অন্যান্য আসক্তিজনক খেলনা শিশুদের শৈশব হরন করেছে, নরম রোদে মাঠে ফুটবুল খেলা কই হয় তেমন? এছাড়াও পরিবেশের প্রভাব, অর্থনৈতিক ও সামাজিক পরিবর্তন, প্রচলিত খাবার থেকে সরে এসে চিনি, লবন আর চর্বি বহুল খাবার, শরীর চর্চার অভাব এদেরকে স্থুল থেকে স্থুলতর করে তুলছে।

বিজ্ঞানীরা বলেন, স্থুলতা যে সব রোগের ঝুঁকি বহন করছে সেগুলো হল ক্যন্সার, ডায়েবেটিস, হৃদরোগ, উচ্চ রক্তচাপ উচ্চমান কোলেস্টেরল, স্ট্রোক, পিত্তথলীর রোগ, শ্বাস যন্ত্রের রোগ। স্থুলতার মূল কারণ অব্যবহৃত ক্যালোরি, যে পরিমান গ্রহন করা হচ্ছে তার সামান্যই খরচ হচ্ছে। তাই শরীরে জমছে ক্যালোরি, শরীর চর্চা তেমন না থাকাতে বিপুল ক্যালোরি ভার শরীরকে করছে মেদ বহুল।

কম্পিউটারের কি বোর্ডে আঙ্গুল চালনা ব্যায়ামের পর্যায়ে পড়ে না। বিদ্যায়তনে নাই শরীর চর্চা, খেলাধূলা, নাই খেলার মাঠ। ALL WORK AND NO PLAY MAKE JACK A DULL BOY. তাই ধরন পালটাতে হবে। কেবল সরকার নয়, মা বাবাকেও উদ্যোগী হতে হবে। 

শিশুর স্বাস্থ্য সুরক্ষায় করনীয়:

১. বাচ্চাদেরকে জীবনভর স্বাস্থ্যকর জীবন যাপনের জন্য উৎসাহিত করতে হবে।

২. টিভি দেখার সময় বসে নাস্তা খাওয়ার অভ্যাস বন্ধ করতে হবে।

৩. চিনি, মিষ্টি, কোলা জাতীয় পানীয় খাওয়া কমাতে হবে।

৪. খেলতে হবে, ব্যায়াম করতে হবে, মা বাবা দাদা-দিদা নিজেরা স্বাস্থ্যকর জীবন শৈলী অনুসরন করে ছোটদের সামনে দৃষ্টান্ত স্থাপন করতে হবে।

৫. স্কুলে সুস্থ জীবনশৈলী বান্ধব পরিবেশ গড়ে তুলতে হবে স্কুল প্রধান শিক্ষক আর অন্য শিক্ষকদের। পুথি-পুস্তক আর পরীক্ষা কেন্দ্রিক শিক্ষা থেকে তাদেরকে তুলে এনে সহজ সরল শিক্ষা আর স্বাস্থ্য বান্ধব জীবনে প্রবেশের পথ সুগম করতে হবে।

  এই বিভাগের সর্বাধিক পঠিত