অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী

অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী

জন্ম সিলেটে, ১৯৪৭ সালে। রবীন্দ্রনাথ ঠাকুরের শান্তিনিকেতন পাঠভবনে এবং দেশে-বিদেশে পড়াশোনা করেছেন। অধ্যাপনা করেছেন স্নাতক ও স্নাতকোত্তর চিকিৎসাপ্রতিষ্ঠানে। চট্টগ্রাম মেডিকেল কলেজের অধ্যক্ষ ছিলেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা অনুষদের ডিন হিসেবে দায়িত্ব পালন করেছেন।

চিকিৎসা বিষয়ে গবেষণা করেছেন লন্ডনের সেন্ট থমাস হাসপাতালে। গবেষণা, প্রশিক্ষণ গ্রহণ ও প্রবন্ধ উপস্থাপনের জন্য ভ্রমণ করেছেন ইংল্যান্ড, জার্মানি, সিঙ্গাপুর, থাইল্যান্ড, ভারত, পাকিস্তান, মালয়েশিয়া ও পশ্চিম আফ্রিকা। গবেষণার বিষয় প্রাণরসায়ন, পুষ্টি ও চিকিৎসা-শিক্ষাপদ্ধতি। নিউ ইয়র্ক সায়েন্স অ্যাকাডেমির নির্বাচিত সদস্য। প্রকাশিত বই প্রায় ৫০টি। চিকিৎসাবিজ্ঞান বিষয়ে দেশি-বিদেশি জার্নালে ৫০টির বেশি গবেষণা-প্রবন্ধ প্রকাশিত হয়েছে। চিকিৎসাক্ষেত্রে অবদানের জন্য পেয়েছেন শেরেবাংলা জাতীয় পুরস্কার। বর্তমানে তিনি বারডেমের ল্যাবরেটরি সার্ভিস বিভাগের প্রধান হিসাবে দায়িত্ব পালন করছেন।


১০ নভেম্বর, ২০১৯ ০১:১৫ পিএম

স্থুল শিশু-কিশোরদের সামনে বিশাল স্বাস্থ্য চ্যালেঞ্জ

স্থুল শিশু-কিশোরদের সামনে বিশাল স্বাস্থ্য চ্যালেঞ্জ

সতর্ক ঘণ্টা বাজতে শুরু করেছে। চীন আর ভারতের পর আমাদের দেশেও স্থূল শিশু বেড়ে যাবে অনেক। আর এজন্য এখন থেকেই ব্যবস্থা নেওয়া দরকার। আগামি দিনে স্বাস্থ্য আর অর্থনীতি চাপে পড়বে। উচ্চবিত্ত আর প্রযুক্তিগত উন্নতির অস্বাস্থ্যকর উপজাত এই স্থুলতা।

জাঙ্কফুডে তাদের এই আসক্তি অনেক সময় অভিভাবকদের প্রশ্রয়। এতে বাড়ছে অর্থনৈতিক চাপ স্বাস্থ্যের উপর।

সেলফোন, কম্পুটার, প্লে স্টেশন আরও অন্যান্য আসক্তিজনক খেলনা শিশুদের শৈশব হরন করেছে, নরম রোদে মাঠে ফুটবুল খেলা কই হয় তেমন? এছাড়াও পরিবেশের প্রভাব, অর্থনৈতিক ও সামাজিক পরিবর্তন, প্রচলিত খাবার থেকে সরে এসে চিনি, লবন আর চর্বি বহুল খাবার, শরীর চর্চার অভাব এদেরকে স্থুল থেকে স্থুলতর করে তুলছে।

বিজ্ঞানীরা বলেন, স্থুলতা যে সব রোগের ঝুঁকি বহন করছে সেগুলো হল ক্যন্সার, ডায়েবেটিস, হৃদরোগ, উচ্চ রক্তচাপ উচ্চমান কোলেস্টেরল, স্ট্রোক, পিত্তথলীর রোগ, শ্বাস যন্ত্রের রোগ। স্থুলতার মূল কারণ অব্যবহৃত ক্যালোরি, যে পরিমান গ্রহন করা হচ্ছে তার সামান্যই খরচ হচ্ছে। তাই শরীরে জমছে ক্যালোরি, শরীর চর্চা তেমন না থাকাতে বিপুল ক্যালোরি ভার শরীরকে করছে মেদ বহুল।

কম্পিউটারের কি বোর্ডে আঙ্গুল চালনা ব্যায়ামের পর্যায়ে পড়ে না। বিদ্যায়তনে নাই শরীর চর্চা, খেলাধূলা, নাই খেলার মাঠ। ALL WORK AND NO PLAY MAKE JACK A DULL BOY. তাই ধরন পালটাতে হবে। কেবল সরকার নয়, মা বাবাকেও উদ্যোগী হতে হবে। 

শিশুর স্বাস্থ্য সুরক্ষায় করনীয়:

১. বাচ্চাদেরকে জীবনভর স্বাস্থ্যকর জীবন যাপনের জন্য উৎসাহিত করতে হবে।

২. টিভি দেখার সময় বসে নাস্তা খাওয়ার অভ্যাস বন্ধ করতে হবে।

৩. চিনি, মিষ্টি, কোলা জাতীয় পানীয় খাওয়া কমাতে হবে।

৪. খেলতে হবে, ব্যায়াম করতে হবে, মা বাবা দাদা-দিদা নিজেরা স্বাস্থ্যকর জীবন শৈলী অনুসরন করে ছোটদের সামনে দৃষ্টান্ত স্থাপন করতে হবে।

৫. স্কুলে সুস্থ জীবনশৈলী বান্ধব পরিবেশ গড়ে তুলতে হবে স্কুল প্রধান শিক্ষক আর অন্য শিক্ষকদের। পুথি-পুস্তক আর পরীক্ষা কেন্দ্রিক শিক্ষা থেকে তাদেরকে তুলে এনে সহজ সরল শিক্ষা আর স্বাস্থ্য বান্ধব জীবনে প্রবেশের পথ সুগম করতে হবে।

সিন্ডিকেট মিটিংয়ে প্রস্তাব গৃহীত

ভাতা পাবেন ডিপ্লোমা-এমফিল কোর্সের চিকিৎসকরা

প্রস্তুতির নির্দেশ প্রধানমন্ত্রীর

অক্টোবর-নভেম্বরে ২য় ধাপে করোনা সংক্রমণের শঙ্কা

  এই বিভাগের সর্বাধিক পঠিত
বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে 
কিডনি পাথরের ঝুঁকি বাড়ায় নিয়মিত অ্যান্টাসিড সেবন 

বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে