০৮ নভেম্বর, ২০১৯ ১০:৪৭ এএম

কাজ করছে না অ্যান্টিভেনম: ফের সাপের কামড়ে মৃত্যু

কাজ করছে না অ্যান্টিভেনম: ফের সাপের কামড়ে মৃত্যু

মেডিভয়েস ডেস্ক: ভারতের পশ্চিম মেদিনীপুর এলাকায় চন্দ্রবোড়া নামক বিষধর সাপের কামড়ে নীরদবরণ ঘোষ (৭৬) নামক এক ব্যক্তি মারা গেছেন। বুধবার শম্ভুনাথ পণ্ডিত হাসপাতালে তার মৃত্যু হয়।

পরিবারের দাবি, সাপের কামড়ের এক ঘণ্টার মধ্যেই শরীরে অ্যান্টিভেনম দেওয়া হলেও শেষ রক্ষা হলো না। কেন কাজ করল না অ্যান্টিভেনম? প্রশ্ন তাদের। 

মৃত নীরদবরণ ঘোষের ছেলে জানান, গত রোববার সকালে বাড়ির পাশে মাঠে গিয়েছিলেন তিনি। সেখানেই তাঁকে কামড়ায় চন্দ্রবোড়া। সময় নষ্ট না করেই তাঁকে পাঁশকুড়া সুপার স্পেশালিটি হাসপাতালে নিয়ে যাই। এক ঘণ্টার মধ্যেই রোগীকে অ্যান্টিভেনম দিয়ে কলকাতায় রেফার করেন চিকিৎসক। তারপর দুপুর দেড়টার মধ্যে শম্ভুনাথ পণ্ডিত হাসপাতালে তাকে নিয়ে আসা হয়। সেখানেও ফের দেওয়া হয় অ্যান্টিভেনম। সোম ও মঙ্গলবার ডায়ালিসিস চলে। বুধবার মৃত্যু হয় সত্তরোর্ধ বৃদ্ধের।

অ্যান্টিভেনম দেওয়া সত্বেও, সম্প্রতি চন্দ্রবোড়ার কামড়ে মৃত্য হয় বারাকপুরের বিজ্ঞানমঞ্চের দীর্ঘদিনের কর্মী অনুপ ঘোষের। এরাজ্যে অ্যান্টিভেনম তৈরি হয় না। দক্ষিণের রাজ্য থেকে করতে হয় আমদানি। বিশেষজ্ঞদের মতে জায়গার তারতম্যে ভিনরাজ্যে তৈরি অ্যান্টিভেনম কাজ করছে না এরাজ্যে। তাই সময়মতো চিকিৎসা শুরু হলেও, হাসপাতালে বাঁচানো যাচ্ছে না রোগীকে।

  এই বিভাগের সর্বাধিক পঠিত