০৭ নভেম্বর, ২০১৯ ০৯:১৫ পিএম
আপডেট: ০৮ নভেম্বর, ২০১৯ ০৩:৩১ এএম

দেশে ১৩ ভাগ শিশুই মানসিক সমস্যাগ্রস্ত: স্বাস্থ্যমন্ত্রী

দেশে ১৩ ভাগ শিশুই মানসিক সমস্যাগ্রস্ত: স্বাস্থ্যমন্ত্রী

মেডিভয়েস রিপোর্ট: বর্তমানে দেশে ১৩ ভাগ শিশুই মানসিক সমস্যাগ্রস্ত বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক স্বপন।

তিনি বলেন, শিশুদের অতিরিক্ত মোবাইল ব্যবহারের সুযোগ দেবেন না। মানসিক স্বাস্থ্যসেবার সর্বশেষ জরিপ অনুযায়ী আজ আমরা দেখতে পেলাম আমাদের দেশের ১৩ ভাগ শিশু এখন মানসিক সমস্যাগ্রস্ত। এটা আরো বেড়ে যাচ্ছে শিশুদের যত্রতত্র মোবাইল ফোন ব্যবহারের ফলেই। সুতরাং শিশুদের অতিরিক্ত মোবাইল ফোন ব্যবহারে সতর্ক থাকুন।

বৃহস্পতিবার রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট আয়োজিত অনুষ্ঠানে তিনি এ তথ্য জানান। 

জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের পরিচালক মোহিত কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ প্রমুখ।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, বর্তমানে দেশে সাইকিয়াট্রিস্টের (মনরোগ বিশেষজ্ঞ) সংখ্যা খুবই কম। প্রতি দুই লাখ রোগীর জন্য একজন করে সাইকিয়াট্রিস্ট রয়েছেন, যা কোনো ক্যালকুলেশনেই আসে না। এ বিষয়ে অবশ্যই আমাদের সামনে কাজ করতে হবে।

তিনি আরও বলেন, বর্তমানে সরকার দৈহিক স্বাস্থ্যের ন্যায় মানসিক স্বাস্থ্যের প্রতিও সমান গুরুত্ব দেবে। কেননা দৈহিক স্বাস্থ্যের ন্যায় মানসিক স্বাস্থ্যও এখন সমান গুরুত্বপূর্ণ। 

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, আরেকটি উদ্বেগের বিষয় হচ্ছে, দেশের ৯৪ ভাগের মত মানুষ মানসিক রোগে ভুগলেও তারা সামাজিক প্রতিবন্ধকতার কারণে চিকিৎসা নিতে চিকিৎসকদের কাছে যান না। 

তিনি বলেন, চিকিৎসকদের কাছে না গিয়ে বহুসংখ্যক মানুষ মানসিক সমস্যা নিয়েও স্বাভাবিকভাবে চলাফেরা করার চেষ্টা করে। এটা ভবিষ্যত প্রজন্মের জন্য উদ্বেগের বিষয়। কাজেই এখন থেকে মানসিক স্বাস্থ্য নিয়ে সরকার দৈহিক স্বাস্থ্যের মতই সমান গুরুত্ব দেবে।’ 

Add
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি