০৬ নভেম্বর, ২০১৯ ০৮:৪২ পিএম

নিয়োগপত্র পেলেন বিএসএমএমইউর নতুন মেডিকেল অফিসাররা

নিয়োগপত্র পেলেন বিএসএমএমইউর নতুন মেডিকেল অফিসাররা

তানভীর সিদ্দিকী: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) নতুন নিয়োগ পাওয়া ১৮০ জন মেডিকেল অফিসার ও ২০ জন মেডিকেল অফিসারসহ (ডেন্টাল সার্জন) মোট ২০০ জনকে আনুষ্ঠানিকভাবে নিয়োগপত্র প্রদান করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। 

বুধবার (৬ নভেম্বর) বিকালে বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিলন হলে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে নতুন নিয়োগপ্রাপ্ত মেডিক্যাল অফিসারদের হাতে নিয়োগপত্র তুলে দেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী  জাহিদ মালেক।

বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন  বাংলাদেশ মেডিকেল এ্যাসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মুহাম্মদ আতিকুর রহমান।

এছাড়াও অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ডা. এ বিএম আব্দুল হান্নান, প্রক্টর অধ্যাপক ডা. সৈয়দ মোজাফফর আহমেদ, পরিচালক হাসপাতাল ব্রিগেডিয়ার জেনারেল এ কে মাহবুবুল আলম প্রমুখসহ বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের সম্মানিত সদস্যবৃন্দ, বিভাগীয় চেয়ারম্যানবৃন্দ, অফিস প্রধানগণ, শিক্ষক, চিকিৎসক, কর্মকর্তা, নার্স, কর্মচারীবৃন্দ। 

প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, পবিত্র ধর্ম ইসলামে আছে সেবাই শ্রেষ্ঠ ইবাদত। রোগীদেরকে ভালোবেসে, হাসিমুখে সেবার মনোবৃত্তি নিয়ে চিকিৎসাসেবা দিতে হবে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে উন্নত শিক্ষা, আধুনিক চিকিৎসাসেবা প্রদান করা হয় ও গবেষণা করা হয়। এই কর্মকাণ্ডকে আরো জোরদার করার মাধ্যমে আন্তর্জাতিক পরিমন্ডলে ছড়িয়ে দিতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় এশিয়ার অন্যতম শ্রেষ্ঠ মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হিসেবে স্বীকৃত। মেধা ও মননকে কাজে লাগিয়ে দায়িত্বশীলতার সাথে রোগীদের সেবা প্রদানের মাধ্যমে এই বিশ্ববিদ্যালয়কে আন্তর্জাতিক পরিমন্ডলে বিস্তৃত করার অভিষ্ট লক্ষ্যে পৌঁছাতে হবে।

সভাপতির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া চূড়ান্ত নিয়োগ কার্যক্রম সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন হওয়ায় বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন, বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগ্রহ, নির্দেশনা, ইস্পাত কঠিন মনোবল ও যথাযথ সিদ্ধান্ত প্রদানের ফলে অত্যন্ত স্বচ্ছতার সাথে এই নিয়োগে আবেদনকারীদের মধ্য থেকে সবচাইতে মেধাবী ও যোগ্য চিকিৎসকদেরই নিয়োগ দেয়া সম্ভব হয়েছে।

নবনিযুক্ত মেডিকেল অফিসারদের উদ্দেশ্যে তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে প্রতিষ্ঠিত দেশের প্রথম মেডিকেল বিশ্ববিদ্যালয় “বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়কে চিকিৎসা শিক্ষা, চিকিৎসাসেবা ও গবেষণায় আন্তর্জাতিক মানে উন্নীত করতে সততা, নিষ্ঠা, নিয়মানুবর্তিতা, আন্তরিকতার সাথে দরদী মন নিয়ে রোগীদেরকে সেবা প্রদান করতে হবে এবং নিজেকে একদিন স্বনামধন্য বিশেষজ্ঞ চিকিৎসক হিসেবে প্রতিষ্ঠার লক্ষ্যে কাজ করে যেতে হবে।

উল্লেখ্য, ডেন্টাল সার্জনসহ ২০০ মেডিকেল অফিসার নিয়োগের লক্ষ্যে ২০১৭ সালের ২ অক্টোবর প্রথম বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। সেখানে মোট ৮৭৯১ জন চিকিৎসক আবেদন করেন, কিন্তু ত্রুটি সংক্রান্ত কারণে ২৩৪টি আবেদন বাতিল হওয়ায় বৈধ আবেদন হয় ৮৫৫৭টি। এরমধ্যে মেডিকেল অফিসার ৭২৪৪টি এবং ডেন্টাল সার্জারি ১৩১৩টি।

এরপর এ বছরের গত ২২ মার্চ ২০০ জন মেডিকেল অফিসার নিয়োগ পরীক্ষা সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন হয়। ১২ মে তারিখে লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়। এতে মোট মেডিকেল অফিসার ৭৩৯ জন এবং মেডিকেল অফিসার (ডেন্টাল সার্জারি) ৮১ জনসহ মোট ৮২০ জন উত্তীর্ণ হয়। চলতি বছরের জুন ও জুলাই মাসে মৌখিক পরীক্ষা গ্রহণ সম্পন্ন হয় হওয়ার পর মৌখিক পরীক্ষার ফলাফল চূড়ান্ত করা হয় এবং ২ নভেম্বর মৌখিক পরীক্ষার ফলাফল সিন্ডিকেটে অনুমোদিত হয় ও ৩ নভেম্বর সেই ফলাফল প্রকাশ করা হয়।

Add
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি