০৬ নভেম্বর, ২০১৯ ০৫:০০ পিএম
আপডেট: ০৬ নভেম্বর, ২০১৯ ০৫:০৬ পিএম

‘টিকাদানে বছরে রক্ষা ৩ লাখ শিশুর প্রাণ’

‘টিকাদানে বছরে রক্ষা ৩ লাখ শিশুর প্রাণ’

মেডিভয়েস রিপোর্ট: টিকাদান কর্মসূচির সাফল্য ও সামাজিক উন্নয়নের কারণে বছরে তিন লাখ শিশুর মৃত্যু রোধ করা সম্ভব হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। 

আজ বুধবার (৬ নভেম্বর) দুপুরে রাজধানীর ফার্মগেটে কৃষিবিদ ইনস্টিটিউটে ভ্যাকসিন হিরো ২০১৯ উদযাপন অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

এটিকে স্বাস্থ্যখাতের বিরাট অবদান হিসেবে অভিহিত করে তিনি বলেন, টিকাদান কর্মসূচির কল্যাণেই আজকে বাংলাদেশ পোলিওমুক্ত। 

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘টিকাদানের কারণে আজকে দেশে শিশুমৃত্যুর হার কমিয়ে এমডিজি অর্জন করতে সক্ষম হয়েছি। এক সময় বাংলাদেশে শিশুমৃত্যুর হার ছিল প্রতি হাজারে ১৪০ জন। বর্তমানে তা শুধু ৪০ এ নেমে এসেছে।’

তিনি আরও বলেন, ‘শিশুরা দেশের সবচেয়ে বড় সম্পদ, তারাই দেশের ভবিষ্যৎ। তাদের যদি ভালো করে লালন-পালন করা যায়, স্বাস্থ্য সেবা দেওয়া যায়, দীর্ঘ জীবনের জন্য যা যা প্রয়োজন তা করা যায়, তাহলে বাংলাদেশ শুধু মধ্যম আয়ের দেশ না ৪১ সালের আগেই দুর্বার গতিতে উন্নত দেশে পরিণত হবে।’

জাহিদ মালেক বলেন, এক সময় টিকাদান কর্মসূচি উন্নত ছিল না এবং এটা কোনো শতকরা হিসাবেই আসতো না। আজকে তা শতভাগের কাছে চলে গেছে। গড়ে প্রায় ৯০ ভাগের কাছে চলে গেছে। 

সবাই মিলে কাজ করতে পারলে অল্প দিনের মধ্যে শতভাগ শিশুকে টিকার আওতায় আনা সম্ভব হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন। বলেন, যেসব রোগ এখনো পুরোপুরি নিয়ন্ত্রণের আসেনি সেগুলোও নিয়ন্ত্রণে চলে আসবে।

  এই বিভাগের সর্বাধিক পঠিত