০৫ নভেম্বর, ২০১৯ ১২:২৬ পিএম
আপডেট: ০৫ নভেম্বর, ২০১৯ ১২:৩২ পিএম

নার্সিংয়ে প্রথম শ্রেণির পদ অনুমোদনের দাবি স্বানাপের 

নার্সিংয়ে প্রথম শ্রেণির পদ অনুমোদনের দাবি স্বানাপের 

মেডিভয়েস রিপোর্ট: নার্সিং সার্ভিসে প্রথম শ্রেণির পদ অনুমোদনের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের প্রতি আহ্বান জানিয়েছে স্বাধীনতা নার্সেস পরিষদ (স্বানাপ)। 

গতকাল সোমবার (৪ অক্টোবর) রাজধানীর আগারগাঁওয়ে নার্সিং অ্যান্ড মিডওয়াইফারি অধিদপ্তরের নবনিযুক্ত মহাপরিচালক আলম আরা বেগমের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে এ আহ্বান জানান তারা। 

তারা বলেন, প্রধানমন্ত্রীর ঘোষণা ও নির্দেশনা মোতাবেক কয়েকটি প্রথম শ্রেণির পদ আন্তঃমন্ত্রণালয়ে অনুমোদন পেলেও অর্থ মন্ত্রণালয় অযৌক্তিকভাবে অনুমোদন প্রদান করছে না। এসব প্রথম শ্রেণির পদ অনুমোদনের লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থাগ্রহণ এবং সেবা ক্যাডার সার্ভিস চালু করণে পদক্ষেপ গ্রহণ করতে হবে।

এছাড়াও স্বানাপ নেতৃবৃন্দ নার্সিং পেশায় বিরাজমান বিভিন্ন গুরুত্বপূর্ণ দাবিনামা তুলে ধরেন এবং সেগুলো বাস্তবায়নে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করার জন্য নবনিযুক্ত মহাপরিচালকের কাছে অনুরোধ জানান।

নার্সিং মহাপরিচালক তাদের কথা মনোযোগ দিয়ে শোনার পাশাপাশি যৌক্তিক দাবিগুলো পূরণের যথোপযুক্ত উদ্যোগ গ্রহণের আশ্বাস দেন। সেই সঙ্গে নার্সিং সেক্টরের দুর্নীতি প্রতিরোধ ও দূরীকরণে শক্তিশালী উদ্যোগ গ্রহণ করবেন বলে জানান তিনি।

স্বানাপ নেতৃবৃন্দ উত্থাপিত ১০ দফা দাবিতে বলা হয়, নার্সিং সার্ভিসকে ধ্বংস করতে বিভিন্ন ধরনের ষড়যন্ত্র হচ্ছে। যেমন কারিগরি বোর্ড থেকে পেশেন্ট কেয়ার টেকনোলজি নামধারী নন নার্সদের নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল রেজিস্ট্রেশন প্রদানের পাঁয়তারা চলছে।

এ ব্যাপারে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে সংস্থাপন মন্ত্রণালয়, স্বাস্থ্য মন্ত্রণালয় ও শিক্ষা মন্ত্রণালয়ের সমস্বয়ে যৌক্তিক সমাধানকল্পে দিকনির্দেশনা রয়েছে। এই কার্যক্রমে নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের পক্ষ থেকে মহাপরিচালকের জোরাল ভূমিকা রাখার জোর দাবি জানান তারা।

তারা বলেন, স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের অধীনে পাসকৃত নার্সদের রেজিস্ট্রেশন পরীক্ষা ঝুলে রয়েছে। এসব নার্সের রেজিস্ট্রেশন পরীক্ষা গ্রহণে নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তর ও বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিলের দ্রুত পদক্ষেপ গ্রহণ করতে হবে।

এছাড়া যুগোপযোগী নিয়োগবিধি প্রণয়ন ও বাস্তবায়নে মহাপরিচালকের হস্তক্ষেপ কামনা এবং নার্সিং সার্ভিসে প্রথম শ্রেণির পদগুলোতে পদোন্নতির সিদ্ধান্ত গ্রহণের দাবি জানান তারা।

স্বানাপ নেতারা বলেন, সিলেকশন গ্রেডের জটিলতা দ্রুত সমাধানের পদক্ষেপ গ্রহণ ও অ্যাডহক ভিত্তিতে নিয়োগপ্রাপ্ত নার্সদের মধ্যে এখনও অনেকেরই স্থায়ীকরণ হয়নি, তাদের স্থায়ীকরণের ব্যাপারে দ্রুত ব্যবস্থা নিতে হবে।

আন্তর্জাতিক নার্সিং সার্ভিসের আদলে বাংলাদেশেও ব্যাপক বিষয়ভিত্তিক উচ্চশিক্ষিত নার্স বিদ্যমান, তাই অন্যান্য দেশের সঙ্গে সামঞ্জস্য রেখে নার্স প্র্যাকটিশনার পদ সৃষ্টি ও পদায়নে মহাপরিচালকের আশু পদক্ষেপ কামনা করেন।

এছাড়া বাংলাদেশের হাসপাতালে রোগীর শয্যাসংখ্যা ও রোগীর গড় অনুপাতে নার্সদের পদ সৃষ্টি ও দ্রুত নিয়োগ প্রদানের ব্যবস্থা করা।

নার্সিং সার্ভিসের পরিচালকসহ সকল কর্মকর্তা দ্বারা পূরণ করার জন্য সরকারের বরাবর আবেদন করার সিদ্ধান্ত গ্রহণের দাবি।

নার্সিং কলেজ ও ইনস্টিটিউটের ছাত্র-ছাত্রীদের ভাতা বৃদ্ধি, হোস্টেলে শয্যাসংখ্যা বৃদ্ধি এবং প্রকৃত উচ্চশিক্ষিত শিক্ষক দ্বারা শিক্ষাকার্যক্রম পরিচালনা করার দাবি জানানো হয়।

  এই বিভাগের সর্বাধিক পঠিত