২৪ অক্টোবর, ২০১৯ ০২:০৭ পিএম
আপডেট: ৩১ অক্টোবর, ২০১৯ ০২:৩৪ পিএম

এফসিপিএস পার্ট ওয়ান পরীক্ষায় বাড়লো 'সিঙ্গেল বেস্ট আন্সার' প্রশ্ন

এফসিপিএস পার্ট ওয়ান পরীক্ষায় বাড়লো 'সিঙ্গেল বেস্ট আন্সার' প্রশ্ন

মেডিভয়েস রিপোর্ট: এফসিপিএস পার্ট ওয়ান পরীক্ষার পদ্ধতিতে পরিবর্তন এনেছে বাংলাদেশ কলেজ অফ ফিজিশিয়ান্স এন্ড সার্জন্স (বিসিপিএস)। এখন থেকে পার্ট ওয়ান পরীক্ষার প্রতিটি পেপারে ২০ টি প্রশ্ন (৪০ শতাংশ) থাকবে সিঙ্গেল বেস্ট আন্সার ধরনের এবং বাকি ৩০ টি প্রশ্ন (৬০ শতাংশ) থাকবে মাল্টিপল চয়েজ ধরনের।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) বিসিপিএসের সেক্রেটারি অধ্যাপক আবুল বাসার মোহাম্মদ খুরশিদ আলম স্বাক্ষরিত এ সংক্রান্ত ঘোষণা বিসিপিএসের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

জানা গেছে, এতদিন পর্যন্ত এফসিপিএস পার্ট ওয়ান পরীক্ষার প্রতিটি পেপারে ১৫টি সিঙ্গেল বেস্ট আন্সার ধরণের এবং ৩৫টি মাল্টিপল চয়েজ ধরনের প্রশ্ন থাকতো। এই মাসে বিসিপিএস কর্তৃক আয়োজিত মক টেস্টের সময় সিঙ্গেল বেস্ট ধরনের প্রশ্ন বাড়ানোর ব্যাপারে ইঙ্গিত দেয়া হয়েছিলো। অবশেষে অক্টোবরের ১ তারিখে স্বাক্ষরিত এই ঘোষণা আজ বিসিপিএসের সাইটে প্রকাশ করা হয়। ২০২০ সালের জানুয়ারি থেকে এই নিয়ম কার্যকর হবে বলে ঘোষণায় বলা হয়।

বিসিপিএস সূত্রে জানা যায়, বহির্বিশ্বের সাথে মিল রেখে পর্যায়ক্রমে পার্ট ওয়ানের পুরো পরীক্ষা টু সিঙ্গেল বেস্ট আন্সার ধরনের প্রশ্নে নেওয়ার পরিকল্পনা রয়েছে।

উল্লেখ্য, বাংলাদেশ কলেজ অফ ফিজিশিয়ান্স এন্ড সার্জন (বিসিপিএস) থেকে বাংলাদেশের পোস্ট গ্রাজুয়েশনের এফসিপিএস ডিগ্রী দেয়া হয়। জাতীয় সংসদে বিশেষ অধ্যাদেশের মাধ্যমে এই কলেজ প্রতিষ্ঠিত হয়। এতোদিন পর্যন্ত এফসিপিএসের ট্রেনিং পুরোপুরি অবৈতনিক ছিলো। ২০২০ সালের জানুয়ারি থেকে ট্রেইনিদের ২০ হাজার টাকা করে ভাতা দেয়ার এবং ট্রেনিংয়ের মেয়াদও ১ বছর বাড়িয়ে সব বিষয়ের জন্য ৫ বছর করার ঘোষণাও প্রদান করা হয়।

► বিজ্ঞপ্তি

  এই বিভাগের সর্বাধিক পঠিত