২৪ অক্টোবর, ২০১৯ ১২:১৫ পিএম

স্বাস্থ্যখাতে গবেষণায় অ্যাওয়ার্ড পেলেন ডা. স্বপ্নীল

স্বাস্থ্যখাতে গবেষণায় অ্যাওয়ার্ড পেলেন ডা. স্বপ্নীল

মেডিভয়েস রিপোর্ট: স্বাস্থ্যখাতে গবেষণায় অবদান রাখায় হেলথ অ্যাওয়ার্ড পেয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের চেয়ারম্যান, হেপাটলোজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল।

মঙ্গলবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) স্বাস্থ্য বিষয়ক মেলা ‘ফিনিক্স হেলথ এক্সপো-২০১৯’ অনুষ্ঠানে ডা. মামুনকে অ্যাওয়ার্ড দেয়া হয়।

গত ২১ ও ২২ অক্টোবর দুই দিনব্যাপী এই অনুষ্ঠানের আয়োজন করে ঢাকা এক্সপো নামের একটি প্রতিষ্ঠান। 

আয়োজনের অংশ হিসেবে ছিল- রয়েছে দু দিনব্যাপী সেমিনার, বিশেষজ্ঞ চিকিৎসকদেরকে পদক প্রদান এবং একটি স্বাস্থ্য মেলা। মেলায় বেশ কয়েকটি হাসপাতাল বিভিন্ন প্রতিষ্ঠানের স্টল ছিল। মেলায় হাসপাতাল কর্তৃপক্ষ চিকিৎসা খরচ বিষয়ে অত্যাধুনিক সুযোগ-সুবিধার বিবরণ দেন।

সেমিনার পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন বিএমএ মহাসচিব অধ্যাপক ডাক্তার এহতেশামুল হক চৌধুরী। 

এছাড়া সেমিনারে ডেঙ্গু প্রতিরোধে সহায়ক ভূমিকা পালনের স্বীকৃত স্বরূপ হেলথ অ্যাওয়ার্ড-২০১৯ পান শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. উত্তম কুমার বড়ুয়া।

এক নজরে ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল

ডা. মামুন-আল-মাহতাব (স্বপ্নীল) ময়মনসিংহ মেডিকেল কলেজ থেকে ১৯৯৫ সালে এমবিবিএস এবং লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯৮ সালে গ্যাস্ট্রো-অ্যান্টারোলজিতে এমএসসি পাশ করেন। পরে, ২০০৬ সালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় থেকেই হেপাটোলজি বিষয়ে এমডি ডিগ্রি অর্জন করেন। বর্তমানে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ওই বিভাগের অধ্যাপক ও বিভাগীয় চেয়ারম্যান। পাশাপাশি তিনি ল্যাবএইড স্পেশালাইজড হসপিটালের লিভার ও গ্যাস্ট্রো-অ্যান্টারোলজি বিশেষজ্ঞ এবং ইন্টারভেনশনাল এন্ডোসকপিস্ট।

পারিবারিক জীবনে শহীদ বুদ্ধিজীবী ডা. আলীম চৌধুরীর মেয়ে ডা. নুজহাত চৌধুরীর সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন ডা. মামুন-আল- মাহতাব স্বপ্নীল।

পেশাগত ব্যস্ততার পাশাপাশি বিভিন্ন এসোসিয়েশনের কর্মকাণ্ড, গবেষণা ও লেখালেখির সঙ্গে জড়িত ডা. মাহতাব। তিনি লিভার বিশেষজ্ঞদের জাতীয় সংগঠন এসোসিয়েশন ফর দ্য স্টাডি অব দ্য লিভার, ঢাকা, বাংলাদেশের সাধারণ সম্পাদক ও সাউথ এশিয়ান এসোসিয়েশন ফর দ্য স্টাডি অব দ্য লিভারের কেন্দ্রীয় নির্বাহী পরিষদের সদস্য। এছাড়াও ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল সম্প্রীতি বাংলাদেশের সদস্য সচিব। 

লিভার বিষয়ক বেশ কটি টেক্সট বই সম্পাদনা করেছেন ডা. মাহতাব। ‘লিভার’ প্রকাশ করেছে এলসেভিয়ের; ‘টেক্সট বুক অব হেপাটাইটিস বি’ ও ‘টেক্সট বুক অব হেপাটো-গ্যাস্ট্রো অ্যান্টারোলজি’এর প্রকাশক জেপি, ইন্ডিয়া এবং ‘ফ্যাটি লিভার ডিজিজ’ ও ‘হেপাটাইটিস ম্যানেজমেন্ট আপডেট’ বই দুটি প্রকাশিত হয়েছে ম্যাকমিলানের ব্যানারে। বিভিন্ন আন্তর্জাতিক বৈজ্ঞানিক জার্নালেও তাঁর শতাধিক প্রকাশনা রয়েছে।

ডা. মাহতাব ড. হেনরি কিসিঞ্জারের লেখা বই ‘হোয়াইট হাউস ইয়ারস’এর বাংলা অনুবাদ করেছেন ‘প্রেক্ষাপট: বাংলাদেশের মুক্তিযুদ্ধ’ নামে। তাঁর আরেকটি অনুবাদ গ্রন্থ ‘একাত্তরের বিজয়’, মেজর জেনারেল (অবসরপ্রাপ্ত) লক্ষণ সিংএর ‘ভিক্টরি ইন বাংলাদেশ’ বইটির অনুবাদ এটি।

বাংলা একাডেমীর আজীবন সদস্য মামুন-আল-মাহতাব বাংলাদেশে, কিউবা ও জাপানের সঙ্গে যৌথভাবে হেপাটাইটিস বি ভাইরাসের চিকিৎসায় একটি নতুন ওষুধ উদ্ভাবনে প্রধান গবেষক হিসেবে মৌলিক গবেষণা পরিচালনা করছেন। যা ইতোমধ্যে আন্তর্জাতিক বৈজ্ঞানিক মহলে ব্যাপকভাবে আলোচিত।

২০১৩ সালে মার্কিন লিভার এসোসিয়েশনের ‘প্রেসিডেন্সিয়াল পদক’ লাভ করার পর ভয়েস অব আমেরিকা তাঁর সাক্ষাৎকার প্রচার করে। ইউরো-এশিয়ান গ্যাস্ট্রো-অ্যান্টারোলজিক্যাল এসোসিয়েশন তাঁকে ২০১৪ সালে ‘অর্ডার অব মেরিট’ প্রদান করে।

বৈজ্ঞানিক গবেষণার জন্য ডা. মাহতাব আরও অনেক পুরস্কার পেয়েছেন। এর অন্যতম হল, এশিয়ান প্যাসিফিক এসোসিয়েশন ফর দ্য স্টাডি অব দ্য লিভার, ইন্ডিয়ান ন্যাশনাল এসোসিয়েশন ফর দ্য স্টাডি অব দ্য লিভার, জাপান সোসাইটি অব হেপাটোলজি, ইউরো-এশিয়ান গ্যাস্ট্রো-অ্যান্টারোলজিক্যাল এসোসিয়েশন ও এশিয়া প্যাসিফিক প্রাইমারি লিভার ক্যান্সার এক্সপার্ট এসোসিয়েশন প্রদত্ত পুরস্কার।

  এই বিভাগের সর্বাধিক পঠিত