ডা. শুভ প্রসাদ

ডা. শুভ প্রসাদ


লেখক, অর্থোপেডিক্স বিশেষজ্ঞ।


১৯ অক্টোবর, ২০১৯ ০৫:২৮ পিএম

হিউ ওয়েন থমাস: এক কিংবদন্তী অর্থোপেডিক সার্জনের গল্প

হিউ ওয়েন থমাস: এক কিংবদন্তী অর্থোপেডিক সার্জনের গল্প

মেডিভয়েস রিপোর্ট: হিউ ওয়েন থমাসকে বলা হয় মর্ডান অর্থোপেডিক্স এর জনক। তিনিই বোন সেটারদের সাথে অর্থোপেডিক সার্জারির প্রথম সংযোগ ঘটিয়েছিলেন।

তিনি হাড়-সেটারদের পরিবার থেকে এসেছিলেন, যারা উত্তর ওয়েলসের অ্যাংলেসী দ্বীপের উত্তর-পশ্চিম উপকূলে 1745 সালে একটি জাহাজ ভাঙ্গা থেকে বেঁচে গিয়েছিলেন।

চিকিৎসার হাতেখড়ি:

থমাসের অর্থোপেডিক্স চিকিৎসার হাতেখড়ি তাঁর চাচা ডা ওয়েন রবার্টের কাছে। এরপর তিনি এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেন এবং এমআরসিএস সম্পন্ন করেন।

লিভারপুলে ফিরে প্রথম তিনি কিছুদিন তার বাবার সঙ্গে কাজ করেন। বোন সেটিং ছিল তাদের পারিবারিক পেশা। কিন্তু তিনি এত শর্ট টেম্পারড মানুষ ছিলেন যে, বেশি দিন বাবার সঙ্গে না থেকে নিজেই প্রাকটিস শুরু করলেন শহরের গরিব বসতির দিকে।

তিনি ছিলেন ৫ ফিট লম্বা একজন মানুষ, যিনি সব সময়ই একটা কালো কোর্ট পরে থাকতেন। কোর্টের সবগুলো বোতাম আটকানো থাকতো আর মুখে থাকতো সিগারেট।

গুজব ছিলো পেশেন্টের উপর পরীক্ষার জন্য প্রায়ই তিনি রাস্তা থেকে ধরে এনে পিটিয়ে হাড় ভেঙে তার উপর প্রাকটিস করতেন। যদিও সুনামই বেশি ছিলো তার। তিনি তার নেলসন স্ট্রিটের বাড়িতে সকাল ৫/৬টা থেকে সন্ধ্যা পর্যন্ত কাজ করতেন। প্রতি রোববার ফ্রি রোগী দেখতেন।

তার আবিষ্কৃত থমাস স্প্লাইন্ট (Thomas splint) ফিমার ফ্রাকচার ম্যানেজমেন্টের অনবদ্য আবিষ্কার ছিল তখন। থমাস কলার (Thomas collar) ব্যবহৃত হতো সারভাইক্যাল স্পাইনের টিবিতে। থমাস টেস্ট (Thomas Test) করে হিপ ডিফরমিটির ব্যাপারে ধারণা করা যায়, সেটাও তার আবিষ্কার।  থমাস রেঞ্চ (Thomas wrench) ফ্রাকচার রিডাকশনে ব্যবহার হতো৷

হিউ ওয়েন থমাসের অধিকাংশ আবিষ্কারই জীবদ্দশায় প্রসংশিত হয়নি৷ তাঁর ভাতিজা স্যার রবার্ট জোনস প্রথম বিশ্বযুদ্ধের সময় ফিমার ফ্রাকচারের মর্টালিটি রেট ৮৭ ভাগ থেকে কমিয়ে ৮ ভাগে নিয়ে আসেন শুধু থমাস স্প্লাইন্ট (thomas splint) ব্যাবহার করে।

সিন্ডিকেট মিটিংয়ে প্রস্তাব গৃহীত

ভাতা পাবেন ডিপ্লোমা-এমফিল কোর্সের চিকিৎসকরা

স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা উপেক্ষা

অতিরিক্ত বেতন নিচ্ছে একাধিক বেসরকারি মেডিকেল

প্রস্তুতির নির্দেশ প্রধানমন্ত্রীর

অক্টোবর-নভেম্বরে ২য় ধাপে করোনা সংক্রমণের শঙ্কা

  এই বিভাগের সর্বাধিক পঠিত
স্বাধীনতা পদক ২০১৭ প্রাপ্ত অধ্যাপক ডা. টি এ চৌধুরীর সংক্ষিপ্ত জীবনী
বাংলাদেশের গাইনী এবং অবসের জীবন্ত কিংবদন্তী

স্বাধীনতা পদক ২০১৭ প্রাপ্ত অধ্যাপক ডা. টি এ চৌধুরীর সংক্ষিপ্ত জীবনী