১৯ অক্টোবর, ২০১৯ ০৪:০১ এএম
আপডেট: ১৯ অক্টোবর, ২০১৯ ০৪:১৫ এএম

মানসিক স্বাস্থ্য যুক্তরাজ্যের পাঠ্যবইয়ে অন্তর্ভুক্ত হবে: প্রিন্স উলিয়াম

মানসিক স্বাস্থ্য যুক্তরাজ্যের পাঠ্যবইয়ে অন্তর্ভুক্ত হবে: প্রিন্স উলিয়াম

মেডিভয়েস ডেস্ক: যুক্তরাজ্যে মানসিক স্বাস্থ্য পাঠ্যবইয়ে অন্তর্ভুক্তি হবে বলে জানিয়েছেন ব্রিটিশ রাজপরিবারের তৃতীয় উত্তরাধিকারী প্রিন্স উলিয়াম। তিনি বলেছেন, ‘যুক্তরাজ্যে আমরা মানসিক স্বাস্থ্য সম্পর্কিত বিষয় পাঠ্যবইয়ের অন্তর্ভুক্ত হওয়া নিশ্চিত করার চেষ্টা করছি’। 

গত মঙ্গলবার ইসলামাবাদ মডেল (মহিলা) কলেজ পরিদর্শনের সময় শিক্ষকদের উদ্দেশে প্রিন্স উলিয়াম এ তথ্য জানান।

যুক্তরাজ্যের ডিউক অব ক্যামব্রিজ উইলিয়াম ও তার স্ত্রী কেট পাঁচ দিনের আনুষ্ঠানিক সফরে পাকিস্তানে আসেন।

বিবিসি জানায়, পাকিস্তান সফরে গিয়ে দেশটির তরুণদের মানসিক স্বাস্থ্য শিক্ষার গুরুত্ব নিয়ে কথা বলেছেন প্রিন্স উলিয়াম। তার ভাই ডিউক অব ডচেস প্রিন্স হ্যারি এবং তার স্ত্রী মেগান নিয়মিতই মানসিক স্বাস্থ্য সচেতনতা নিয়ে প্রচার চালান। 

‘ফরেইন অ্যান্ড কমনওয়েলথ অফিস’ এর আয়োজনে আলোচিত এই সফরে মঙ্গলবার পাকিস্তানের প্রেসিডেন্ট ডা. আরিফ আলভি এবং প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে দেখা করেন প্রিন্স উলিয়াম এবং কেট।

পাকিস্তানের প্রেসিডেন্ট ডা. আলভি ও তার স্ত্রী ব্রিটিশ রাজ পরিবারের উত্তরাধিকারীদের অভ্যর্থনা জানান। প্রিন্স উইলিয়ামকে পাকিস্তান প্রেসিডেন্ট  ডা. আলভি বলেন, ‘পাকিস্তানে মানসিক স্বাস্থ্য, জলবায়ু পরিবর্তন ও দারিদ্রতা দূরীকরণে মানুষের মাঝে ব্যাপক সচেতনতা তৈরি হয়েছে’। 

এছাড়াও উইলিয়াম ও কেট শাখাওয়াত খানম মেমোরিয়াল ক্যানসার হাসপাতাল অ্যান্ড রিসার্চ সেন্টার পরিদর্শন করেন। প্রিন্স ডায়না তার মৃত্যুর কিছুদিন আগে ১৯৯৭ সালে এটি পরিদর্শন করে এতে অনুদান দিয়েছিলেন।

মায়ের স্মৃতি বিজড়িত সেই হাসপাতালে ব্রিটিশ রাজ দম্পতি সেই হাসপাতালে ক্যান্সারের ঝুঁকিতে থাকা সাত বছরের এক আফগান বালিকার সঙ্গে কথা বলেন। তারা তার সঙ্গে বসে গল্প করেন। তার সঙ্গে বসে চা খান। ওয়াফিয়ার কিডনিতে টিউমার ধরা পড়েছে তার সেকেন্ড রাউন্ড ক্যামোথেরাপি চলছে। চিকিৎসকরা আশাবাদী সে পুরোপুরি সুস্থ হয়ে উঠবে। 

উইলিয়াম বলেন, পাকিস্তানে গরিব পরিবারের শিক্ষার্থীদের ‘স্বাস্থ্য সুরক্ষা ব্যবস্থা একদমই স্থিতিশীল নয়’।
 
এর আগে ২০০৬ সালে উলিয়ামের বাবা প্রিন্স অব ওয়ালেস যুবরাজ চার্লস এবং তার স্ত্রী ক্যামেলিয়া সর্বশেষ কমনওয়েল্থভুক্ত কোনো দেশে আনুষ্ঠানিক সফর করেছিলেন।

  এই বিভাগের সর্বাধিক পঠিত