১৮ অক্টোবর, ২০১৯ ০৩:১৭ এএম
আপডেট: ১৮ অক্টোবর, ২০১৯ ১০:৩৮ এএম

অসংক্রামক রোগ নিয়ে দেশের প্রথম বৈজ্ঞানিক কংগ্রেস শনিবার শুরু

অসংক্রামক রোগ নিয়ে দেশের প্রথম বৈজ্ঞানিক কংগ্রেস শনিবার শুরু

মেডিভয়েস রিপোর্ট: দেশে প্রথমবারের মতো অসংক্রামক রোগের ওপর ‘বৈজ্ঞানিক কংগ্রেস’ অনুষ্ঠিত হতে যাচ্ছে।  ক্লিনিক্যাল রিসার্চ প্ল্যাটফর্মের উদ্যোগে ঢাকায় ১৯ থেকে ২১ অক্টোবর এই কংগ্রেস হবে।

বৃহস্পতিবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে এক সংবাদ সম্মেলনে উপাচার্য ডা. কনক কান্তি বড়ুয়া এসব তথ্য জানানো হয়েছে।

আইসিডিডিআরবি, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) ও ব্রিটিশ মেডিক্যাল জার্নালের (বিএমজে) একটি উদ্যোগ হলো ‘ক্লিনিক্যাল রিসার্চ প্ল্যাটফর্ম, বাংলাদেশ’। একটি শক্তিশালী প্রাতিষ্ঠানিক প্ল্যাটফর্ম তৈরির মাধ্যমে বাংলাদেশের চিকিৎসা ও জনস্বাস্থ্য বিষয়ক গবেষকদের মধ্যে গবেষণা সহযোগিতা জোরদার করাই এই কংগ্রেসের মূল উদ্দেশ্য।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া ও আইসিডিডিআরবির নন-কমিউনিকেবল ডিজিজ ইনিশিয়েটিভ শাখার প্রধান ডা. আলিয়া নাহিদ। উপস্থিত ছিলেন আইসিডিডিআরবির ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক সৈয়দ মঞ্জুরুল ইসলাম, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, আইসিডিডিআরবির ইমেরিটাস অধ্যাপক ডা. মোহাম্মদ ইউনুস, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ডা. এবিএম আব্দুল হান্নান, আইসিডিডিআরবির সিনিয়র ডিরেক্টর ডা. ড্যানিয়েল রিডপাথ প্রমুখ।

কংগ্রেস আগামী ১৯ অক্টোবর মহাখালীর আইসিডিডিআরবির সাসাকাওয়া মিলনায়তনে ওয়ার্কশপের মাধ্যমে শুরু হবে। কর্মশালা পরিচালনা করবেন বিএমজের ক্লিনিক্যাল সম্পাদক অনিতা জেইন।

২০ অক্টোবর কংগ্রেসের উদ্বোধন হবে বিএসএমএমইউ শহীদ ডা. মিলন মিলনায়তনে। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

সংবাদ সম্মেলনে বলা হয়েছে, অসংক্রামক রোগ নিয়ে (এনসিডি) প্রথম বৈজ্ঞানিক কংগ্রেসের লক্ষ্য হলো প্রথমবারের মতো আয়োজিত এই কংগ্রেস বাংলাদেশে এনসিডি মোকাবেলার জন্য ব্যবহারিক নানা কৌশল বিকাশে সহায়তা করবে এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) লক্ষ্য অর্জনে ভূমিকা রাখবে।

কংগ্রেসে দেশের ৪শ’ ক্লিনিশিয়ান ও জনস্বাস্থ্য গবেষক অংশ নেবেন, যেখানে দুই শ’ এ্যাবস্ট্র্যাকট জমা পড়েছে। প্রতিটি বিষয়ের অধীনে স্বাধীন জুরি বোর্ড সেরা মৌখিক ও পোস্টার উপস্থাপনার জন্য পুরস্কার প্রদানের জন্য নির্বাচন করবেন।

  এই বিভাগের সর্বাধিক পঠিত