১৭ অক্টোবর, ২০১৯ ০২:২৫ এএম

মেডিকেল ভর্তি প্রক্রিয়া নিয়ে প্রয়োজনীয় তথ্য জেনে নিন

মেডিকেল ভর্তি প্রক্রিয়া নিয়ে প্রয়োজনীয় তথ্য জেনে নিন

মেডিভয়েস রিপোর্ট: এবারের মেডিকেল এমবিবিএস কোর্সে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে সরকারি মেডিকেলের জন্য ৪ হাজার ৬৮ জন ছাত্র-ছাত্রী প্রাথমিকভাবে নির্বাচিত হয়েছেন। মেধাবী এ শিক্ষার্থীরা মেধাক্রম অনুসারে দেশের ৩৬টি সরকারি মেডিকেল কলেজে ভর্তি হওয়ার সুযোগ পাবেন।

এর মধ্যে সাধারণ আসন ৩৯৬৬টি, মুক্তিযোদ্ধাদের পুত্র-কন্যা এবং পুত্র কন্যাদের পুত্র কন্যার জন্য ৮২টি এবং পশ্চাৎপদ জনগোষ্ঠীর জন্য ২০টি সংরক্ষিতসহ মোট ৪০৬৮টি আসন। একই সঙ্গে মেধা ভিত্তিক ৫০০ জনকে অপেক্ষমান তালিকায় রাখা হয়েছে।

মঙ্গলবার স্বাস্থ্য অধিদপ্তরের চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন বিভাগের পরিচালক অধ্যাপক ডা. এ একে এম আহসান হাবিব স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়,মেডিকেল ভর্তি পরীক্ষায় অপেক্ষমাণ তালিকায় থাকা শিক্ষার্থীরা আসন শূন্য হলে মেধা ও পছন্দ অনুযায়ী তারা ভর্তির সুযোগ পাবেন। নির্বাচিত ছাত্র-ছাত্রীদের সংশ্লিষ্ট মেডিকেল কলেজ অধ্যক্ষের অফিসে ভর্তির ব্যাপারে যোগাযোগ করতে হবে।  ২১ অক্টোবর থেকে ৩১ অক্টোবর অফিস চলাকালীন সময় পর্যন্ত কলেজ কর্তৃপক্ষকে অবশ্যই ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। ভর্তিকৃত ছাত্র-ছাত্রীদের নীতিমালা অনুযায়ী আবেদনের প্রেক্ষিতে পর্যায়ক্রমে তিনবার কেবলমাত্র মাইগ্রেশনের মাধ্যমে অন্য মেডিকেল কলেজে বদলী করা হবে।

স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, আগামী বছরের ১০ জানুয়ারি থেকে সব মেডিকেল কলেজে একযোগে ক্লাশ শুরু হবে। ফলাফল ও ভর্তি সংক্রান্ত তথ্য সংশ্লিষ্ট মেডিকেল কলেজ ও www.dghs.gov.bd ওয়েবসাইট থেকে জানা যাবে।

ভর্তি পরীক্ষার ফল পুনঃনিরীক্ষার নিয়মাবলী

ফল প্রকাশের পর ২১ নভেম্বর থেকে ৫ ডিসেম্বরের মধ্যে ১০০০/- (একহাজার) টাকা (অফেরতযোগ্য) টেলিটক SMS এর মাধ্যমে জমা দিয়ে স্বীয় পরীক্ষার ফলাফল পুণঃনিরীক্ষার জন্য আবেদন (Submit) করা যাবে।

পুণঃনিরীক্ষার ফলাফল আবেদনকারীকে যথাসময়ে জানানো হবে।

এ ব্যাপারে স্বাস্থ্য অধিদপ্তরের ভর্তি পরীক্ষা কমিটির সিদ্ধান্তই চূড়ান্ত বলে বিবেচিত হবে।

ফলাফল পুনঃনিরীক্ষণ পদ্ধতি: টেলিটকের যে কোন প্রিপেইড মোবাইল থেকে SMS করতে হবে। ১ম SMS: DGHS<Space>RSC<Space>Roll No. লিখে পাঠিয়ে দিতে হবে 16222 নম্বরে। (যেমন DGHS< Space >RSC< Space >119999) ফিরতি Message এ একটি PIN নম্বর আসবে। ২য় SMS: ফি প্রদানের জন্য প্রাপ্ত PIN নম্বর দিয়ে SMS করতে হবে DGHS< Space >RSC<Space>YES< Space >PIN এবং পাঠিয়ে দিতে হবে 16222 নম্বরে “(যেমনঃ DGHS< Space >RSC< Space >YES< Space >3699)" ফিরতি SMS-এ ফি জমা বাবদ একটি প্রাপ্তি স্বীকার SMS পাওয়া যাবে।

Add
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি