১৫ অক্টোবর, ২০১৯ ০৭:৪৭ পিএম
আপডেট: ১৬ অক্টোবর, ২০১৯ ০২:০৮ এএম

এফসিপিএস ট্রেইনিং পাঁচ বছর ঘোষণা করলো বিসিপিএস

এফসিপিএস ট্রেইনিং পাঁচ বছর ঘোষণা করলো বিসিপিএস

মেডিভয়েস রিপোর্ট: এফসিপিএস ট্রেইনিদের সকল বিষয়ের ট্রেইনিং পাঁচ বছর ঘোষণা করেছে বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ান্স এন্ড সার্জনস (বিসিপিএস)।

সোমবার (১৪ অক্টোবর) বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ান্স এন্ড সার্জন্সয়ের অনারারী সচিব অধ্যাপক আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। 

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২০ সালের জানুয়ারি বা তার পরে এফসিপিএস পার্ট-১ পরীক্ষায় পাসকৃত এফসিপিএস ট্রেইনিদের ফেলোশিপ প্রোগ্রামের প্রশিক্ষণ বাধ্যতামূলক পাঁচ বছর করা হলো। এ বিষয়ে বিস্তারিত জানার জন্য বিসিপিএস কার্যালয়ে যোগাযোগ করতে বা তাদের ওয়েব সাইটে ভিজিট করতে বলা হয়েছে।

এফসিপিএস বাংলাদেশ কলেজ অফ ফিজিশিয়ান্স (বিসিপিএস) কর্তৃক প্রদত্ত ফেলোশিপ ডিগ্রী। ইন্টার্নশিপ শেষ করার পর একজন চিকিৎসক এফসিপিএস পার্ট ওয়ান পরীক্ষায় অংশগ্রহণ করতে পারেন। পার্ট-১ পাশ করার পর নির্দিষ্ট সময়ের প্রশিক্ষণের পর দ্বিতীয় পর্বের পরীক্ষায় অংশগ্রহণ করতে হতো। এতদিন এই প্রশিক্ষণ অধিকাংশ বিষয়ের জন্য চার বছর করে বাধ্যতামূলক ছিলো। শুধুমাত্র কিছু নির্দিষ্ট বিষয়ে (কার্ডিওলজি, গ্যাস্ট্রোএন্টারোলজি, অর্থোপেডিক্স, কোলোরেক্টাল সার্জারিসহ ব্রাঞ্চের বিষয়গুলোতে) প্রশিক্ষণ পাঁচ বছর বাধ্যতামূলক ছিলো। এই নোটিশের মাধ্যমে সব বিষয়ে এখন থেকে প্রশিক্ষণ পাঁচ বছর করে চালু হলো।

এ বিষয়ে বারডেম হাসপাতালের ল্যাবরেটরি সার্ভিসেস সাবেক পরিচালক ও চট্টগ্রাম মেডিকেল কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী মেডিভয়েসকে বলেন, যেহেতু এর আগে বেশ কয়েকটি বিষয়ে পাঁচ বছর ছিলো, এখন বাকিগুলোও পাঁচ বছর করে সমান করে দিয়েছে। কিছু সাবজেক্টে চার বছর থাকবে, আবার কিছুতে পাঁচ বছর থাকবে এটা এটা একটু অন্যরকম দেখায়, এটা ছাত্রদের জন্য খুব বেশি সমস্যা হবে বলে মনে হয় না।

এর আগে সম্প্রতি এফসিপিএস ট্রেইনিদের ভাতা প্রদানের ঘোষণা দিয়েছে বিসিপিএস। এ লক্ষ্যে বিসিপিএস কর্তৃক স্বীকৃত সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে প্রশিক্ষণরতদেরকে অনারারি সচিব বরাবর আবেদন করতে বলা হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এফসিপিএস ১ম পর্ব পাস করা অবৈতনিক প্রশিক্ষণার্থীদের মধ্যে যারা বিসিপিএস কর্তৃক স্বীকৃত সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে প্রশিক্ষণরত, তাদেরকে শর্ত সাপেক্ষে প্রতিমাসে ২০ হাজার টাকা করে প্রশিক্ষণ ভাতা প্রদান করা হবে। বিসিপিএস থেকে নির্ধারিত ফরম সংগ্রহ করে আগামী ৩০ অক্টোবরের মধ্যে বিসিপিএসের অনারারি সচিব বরাবর আবেদন করার জন্য অনুরোধ করা যাচ্ছে।

  এই বিভাগের সর্বাধিক পঠিত