১৪ অক্টোবর, ২০১৯ ০৯:০৩ পিএম

মেডিকেল ভর্তি পরীক্ষার ফলের অপেক্ষার প্রহর বাড়ল

মেডিকেল ভর্তি পরীক্ষার ফলের অপেক্ষার প্রহর বাড়ল

মেডিভয়েস রিপোর্ট: চূড়ান্ত জাতীয় মেধাতালিকা প্রণয়নের কাজ সম্পন্ন না হওয়ায় আজ এমবিবিএস ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করবে না স্বাস্থ্য অধিদপ্তর। ফলে সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজের প্রায় ৭০ হাজার ফলাফলপ্রত্যাশী অধীর আগ্রহে অপেক্ষার সময় আরও একদিন বাড়লো। আগামীকাল মঙ্গলবার (১৫ অক্টোবর) ফল প্রকাশের সম্ভাবনা রয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন) ও পরীক্ষা কমিটির অন্যতম সদস্য অধ্যাপক ডা. আহসান হাবিব আজ (১৪ অক্টোবর) সন্ধ্যায় গণমাধ্যমকে জানান, আজ ফল প্রকাশ করা সম্ভব হচ্ছে না।

পরীক্ষার ফল ঘোষণার সঙ্গে জড়িত সংশ্লিষ্টরা দ্রুত ফলাফল প্রকাশে কয়েক দিন ধরে অক্লান্ত পরিশ্রম করছেন জানিয়ে তিনি বলেন, যত তাড়াতাড়ি ফল প্রকাশ করা যায় তত সবার জন্যই মঙ্গল।

তবে আগামীকাল ফল প্রকাশের সম্ভাবনা থাকলেও তিনি নিশ্চিত করে দিনক্ষণ বলতে এখনও রাজি হননি।

তিনি বলেন, গত বছর পর্যন্ত শুধু উত্তরপত্র (এ-৪ আকারের কাগজ) স্ক্যান করা হতো। আকারে ছোট হওয়ায় এতে সময় কম লাগতো। কিন্তু এবার ভিন্ন পদ্ধতিতে বড় আকারের (এ-৩ আকারের কাগজ) আইসিআর মেশিনে পরীক্ষা করা হচ্ছে।

তারা জানান, এ বছর পরীক্ষা কেন্দ্র থেকে প্রশ্ন ও উত্তরপত্র দুটোই পাঠানো হয়েছে। স্বাস্থ্য অধিদপ্তরে আসার পর প্রশ্ন ও উত্তরপত্র আলাদা করে শুধু উত্তরপত্র স্ক্যানিং করা হচ্ছে। এতে সময় বেশি লাগছে। তাছাড়া কাগজের সাইজ বড় হওয়ায় স্ক্যানিংয়েও সময় বেশি লাগছে।

এর আগে স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা যায়, অন্যান্য বছর অপটিক্যাল মার্ক রিকগনেশন (ওএমআর) মেশিনে শুধুমাত্র উত্তরপত্র দেখা হলেও এবারই প্রথম প্রশ্ন ও উত্তরপত্র দুটোই ইন্টিলিজেন্স ক্যারেকটার রিকগনেশন (আইসিআর) নামক মেশিনে দেখা হয়েছে। স্ক্যানিংয়ের গতকাল (রোববার) দুপুরে শেষ হয়েছে। স্ক্যানিং শেষে রাত থেকে স্ক্যানিংকৃত প্রায় ৭০ হাজার উত্তরপত্র মূল্যায়ন শুরু হয়েছে। পরীক্ষার ফলাফল প্রসঙ্গে সুনির্দিষ্ট দিনক্ষণ না বললেও আজ যেকোনো সময়ে মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশের সম্ভাবনা রয়েছে।

অধ্যাপক ডা. আহসান হাবীব গণমাধ্যমকে জানান, পরীক্ষার আগে থেকে গত কয়েকদিন পরীক্ষা কমিটি ও তাদের সহযোগীরা স্বাভাবিক নাওয়া-খাওয়া ছেড়ে দিয়ে টানা পরিশ্রম করে চলেছেন। স্বচ্ছতা ও সুষ্ঠুভাবে পরীক্ষার ফলাফল প্রকাশের স্বার্থে তারা দিনরাত পরিশ্রম করছেন।

পরীক্ষা কমিটির সংশ্লিষ্টরা জানান, অংশগ্রহণকারী প্রায় ৭০ হাজার পরীক্ষার্থীর উত্তরপত্র স্ক্যানিংয়ের কাজ শেষ হবে। এরপর শাহজালাল প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. জাফর ইকবাল ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মকবুল হোসেনের নেতৃত্বে আলাদা দুটি বিশেষজ্ঞ দল উত্তরপত্র মূল্যায়ন করবেন। মূল্যায়ন শেষে তারা সন্তুষ্ট হলে ফলাফল প্রকাশে মতামত দেবেন।

প্রসঙ্গত, গত শুক্রবার (১১ অক্টোবর) রাজধানীসহ সারাদেশের ১৯টি কেন্দ্রের ৩২টি ভেন্যুতে সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজের এমবিবিএস প্রথম বর্ষ ভর্তিপরীক্ষা অনুষ্ঠিত হয়। ১০০ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্নে সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত এক ঘণ্টার এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ভর্তি পরীক্ষায় পদার্থবিদ্যায় ২০, রসায়নে ২৫, জীববিজ্ঞানে ৩০, ইংরেজিতে ১৫ এবং বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধ বিষয়ক সাধারণ জ্ঞানে ১০ নম্বর ছিল।

এবারের এমবিবিএস ভর্তি পরীক্ষায় সরকারি চার হাজার ৬৮টি ও বেসরকারি ছয় হাজার ৩৩৬টিসহ ১০ হাজার ৪০৪টি আসনের বিপরীতে মোট ৭২ হাজার ৯২৮ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী অংশগ্রহণ করেন। গত বছরের চেয়ে এ বছর ৭ হাজার ৯ জন বেশি পরীক্ষার্থী অংশগ্রহণ করছেন।

সিন্ডিকেট মিটিংয়ে প্রস্তাব গৃহীত

ভাতা পাবেন ডিপ্লোমা-এমফিল কোর্সের চিকিৎসকরা

প্রস্তুতির নির্দেশ প্রধানমন্ত্রীর

অক্টোবর-নভেম্বরে ২য় ধাপে করোনা সংক্রমণের শঙ্কা

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি