ঢাকা বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯, ৯ কার্তিক ১৪২৬,    আপডেট ৬ ঘন্টা আগে
০৮ অক্টোবর, ২০১৯ ১২:০৬

বায়োমেট্রিক হাজিরার প্রতিবেদন দাখিল না করতে বিএমএর আহ্বান

বায়োমেট্রিক হাজিরার প্রতিবেদন দাখিল না করতে বিএমএর আহ্বান

মেডিভয়েস রিপোর্ট: পদোন্নতির আবেদনের সঙ্গে ‘বায়োমেট্রিক রেজিস্ট্রেশন নাম্বার ও বিগত ছয় মাসের বায়োমেট্রিক হাজিরাসহ প্রতিবেদন’ দাখিল না করার জন্য চিকিৎসকদের প্রতি আহ্বান জানিয়েছে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ)। গতকাল সোমবার (৭ অক্টোবর) সংগঠনের দপ্তর সম্পাদক ডা. মোহা. শহীদ উল্লাহ স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলা বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন ও মহাসচিব ডা. মো. ইহতেশামুল হক চৌধুরী বলেন, সরকারি প্রতিষ্ঠানে কর্মরত চিকিৎসকদের পদোন্নতির ক্ষেত্রে বায়োমেট্রিক হাজিরার প্রতিবেদন দাখিলের আদেশ দুঃখজনক ও ‘দ্য বিসিএস রিক্রুটমেন্ট রুলস ১৯৮১’ এর পরিপন্থী।

বাংলাদেশের অন্য কোনো মন্ত্রণালয় বা ক্যাডার সার্ভিসে কর্মরত প্রজাতন্ত্রের কর্মচারীদের পদোন্নতির ক্ষেত্রে এরূপ কোনো নীতিমালা বা বিধান নাই। শুধুমাত্র চিকিৎসক বা বিসিএস স্বাস্থ্য ক্যাডারের কর্মকর্তাদের জন্য এ ধরনের একটি অনাকাঙ্ক্ষিত আদেশ চাপিয়ে দেওয়া সরকার প্রধানের ‘আন্ত ক্যাডার বৈষম্যের সৃষ্টি হয় এমন কোনো কার্যক্রম গ্রহণ না করার’ নির্দেশনার পরিপন্থী।

বিবৃতিতে আরও বলা হয়, বিএমএ নেতৃবৃন্দ গত ২৩ এপ্রিল স্বাস্থ্যমন্ত্রী ও উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের কাছে বিষয়টি লিখিত আকারে উপস্থাপন করেন এবং কিছু দিন পূর্বেও স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে ব্যক্তিগত সাক্ষাতেও পুনরায় বিষয়টি নিয়ে আলোচনা করেন। উভয় সাক্ষাতে মন্ত্রী ও ঊর্ধ্বতন কর্মকর্তাগণ এ বিষয়ে বিএমএর সঙ্গে একমত পোষণ করেন। কিন্তু স্বাস্থ্য অধিদপ্তর মন্ত্রণালয়ের সর্বোচ্চ পর্যায়ের ইতিবাচক মনোভাবকে তোয়াক্কা না করে এ ধরণের অযৌক্তিক সিদ্ধান্ত চাপিয়ে দিয়েছে। বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন এটি সমর্থন করে না।

পদোন্নতির ক্ষেত্রে ১৯৮১ সালের নীতিমালার পরিপন্থী কোনো আদেশ বিএমএ মেনে নেবে না জানিয়ে বিবৃতিতে আরও বলা হয়, উক্ত আদেশ অনতিবিলম্বে বাতিল করে প্রজাতন্ত্রের সকল কর্মচারীর জন্য অনুসরণীয় বিদ্যমান বিধান ও নীতিমালা অনুযায়ী পদোন্নতির ব্যবস্থা করতে হবে।

বিজ্ঞপ্তিতে পদোন্নতির আবেদনের সঙ্গে ‘বায়োমেট্রিক রেজিস্ট্রেশন নাম্বার ও বিগত ছয় মাসের বায়োমেট্রিক হাজিরাসহ প্রতিবেদন’ দাখিল না করার জন্য চিকিৎসকদের প্রতি আহ্বান জানিয়েছে বিএমএ।

প্রসঙ্গত, গত ৩ সেপ্টেম্বর সিনিয়র কনসালটেন্ট ও জুনিয়র কনসালটেন্ট পদে পদোন্নতির লক্ষ্যে বায়োমেট্রিক হাজিরাসহ প্রতিবেদন পাঠাতে বলে স্বাস্থ্য মন্ত্রণালয়।

পরদিন ইস্যু করা মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের পার-৩ অধিশাখার উপসচিব উম্মে রেহানা স্বাক্ষরিত ওই আদেশে আরও বলা হয়, পদোন্নতির লক্ষ্যে জুনিয়র ও সিনিয়র কনসালটেন্টদের বিষয়ভিত্তিক জ্যেষ্ঠতা অনুসরণপূর্বক কর্মকর্তাদের জ্যেষ্ঠতা তালিকা (বিগত ৫ বছরের, ২০১৪-২০১৮) বার্ষিক গোপনীয় অনুবেদন এবং হালনাগাদ পিডিএস ও এইচআরএম ডাটা সিট, বায়োমেট্রিক রেজিস্ট্রেশন নম্বর ও বিগত ৬ মাসের বায়োমেট্রিক হাজিরাসহ প্রতিবেদন আগামী ১৫ কার্যদিবসের মধ্যে জরুরি ভিত্তিতে স্বাস্থ্য সেবা বিভাগে প্রেরণের জন্য নির্দেশক্রমে পুনরায় অনুরোধ জানানো হলো।

 

  এই বিভাগের সর্বাধিক পঠিত