ঢাকা বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯, ৮ কার্তিক ১৪২৬,    আপডেট ৫ ঘন্টা আগে
০৭ অক্টোবর, ২০১৯ ১৫:৩২ আপডেট: ০৮ অক্টোবর, ২০১৯ ২২:০৪

রেসিডেন্সি ভর্তি পরীক্ষায় ওয়েটিং লিস্ট দাবি

রেসিডেন্সি ভর্তি পরীক্ষায় ওয়েটিং লিস্ট দাবি

মেডিভয়েস রিপোর্ট: রেসিডেন্সি ভর্তি পরীক্ষায় ওয়েটিং লিস্ট চেয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) উপ-উপাচার্য বরাবর আবেদন জানিয়েছেন বাংলাদেশ ডক্টরস ফাউন্ডেশন (বিডিএফ) ট্রাস্টের স্বপ্নদ্রষ্টা ও বিশ্ববিদ্যালয়ের এমডি (কার্ডিওলজি) রেসিডেন্সি কোর্সে অধ্যয়নরত ডা. কাওসার আলম।

৬ অক্টোবর (রোববার) দুপুরে চিকিৎসকদের সংগঠন বিডিএফের পক্ষ থেকে তিনি এ আবেদন করেন।

আবেদনে ডা. কাওসার আলম উল্লেখ করেন, এমডি/এমএসসহ বিভিন্ন পোষ্ট গ্রেজুয়েশন কোর্সে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ অনেকেই পরবর্তীতে আর ভর্তি হন না। ফলে বেশকিছু মূল্যবান আসন এভাবেই থেকে যায়। ওয়েটিং পদ্ধতি চালু হলে এসব শূন্য পদে ওয়েটিং লিস্ট থেকে মেধাবী ছাত্ররা ভর্তির সুযোগ পেত। এর মাধ্যমে একজন মেধাবী চিকিৎসকের শ্রম মেধা ও কষ্টের মূল্যায়ন হবে।

তিনি আরও বলেন, শুরু থেকেই রেসিডেন্সি ভর্তি পরীক্ষা অত্যন্ত স্বচ্ছতার সাথে সম্পন্ন হয়ে আসছে। কিন্তু পরীক্ষায় অংশগ্রহনকারীরা পরীক্ষায় প্রাপ্ত মার্কস জানার সুযোগ পায় না, যা একজন পরীক্ষার্থীর অধিকার। পরীক্ষায় প্রাপ্ত নাম্বার দেখার সুযোগ থাকলে একজন চান্স না পাওয়া পরীক্ষার্থীর পরবর্তীতে প্রস্তুতি নেওয়ার ক্ষেত্রে অনেক সহায়ক হবে এবং পরীক্ষা আরও স্বচ্ছ হিসাবে প্রতীয়মান হবে।

অতএব, চিকিৎসকদের এই দুটি যৌক্তিক প্রস্তাব আপনার সদয় বিবেচনার জন্য গৃহীত হলে আমরা চির কৃতজ্ঞ থাকবো।

প্রসঙ্গত, এমডি/এমএস রেসিডেন্সি প্রোগ্রাম পরীক্ষায় মাল্টিপল সাবজেক্ট চয়েস সিস্টেম ও ওয়েটিং লিস্ট চালুর ব্যাপারে অনেকদিন থেকেই দাবি জানিয়ে আসছে শিক্ষার্থীরা। তাদের দাবি,  রেসিডেন্সি প্রোগ্রাম পরীক্ষার ফলাফল প্রকাশিত হওয়ার সঙ্গে সঙ্গে একটি সংক্ষিপ্ত ওয়েটিং লিস্টও প্রকাশ করা যেতে পারে। যাতে নির্দিষ্ট সময়ের মধ্যে কেউ ভর্তি না হলে ওয়েটিং লিস্ট থেকে পরবর্তী চিকিৎসকদের মেধাক্রম অনুসারে ভর্তির সুযোগ দেয়া যায়। এর ফলে উচ্চশিক্ষার সুযোগ অনেকটাই প্রসারিত হবে বলে আমার বিশ্বাস। একেকটা সিট অনেক মূল্যবান। কোনোভাবে একটা সিটও যাতে নষ্ট না হয়, সে চেষ্টা করা জরুরি। একই নিয়ম এমফিল ও ডিপ্লোমা পরীক্ষাতেও কাজে লাগানো যাবে।

  এই বিভাগের সর্বাধিক পঠিত