ডা. তাইফুর রহমান

ডা. তাইফুর রহমান

কনসালটেন্ট কার্ডিওলজি

জেনারেল হাসপাতাল, কুমিল্লা।


০৭ অক্টোবর, ২০১৯ ০৯:০৭ এএম

আমার তো হার্টে ব্লক হয়ে গেছে!

আমার তো হার্টে ব্লক হয়ে গেছে!

মি. সাফি আমার সামনে বসে আছেন। চোখে মুখে আতঙ্ক। আমার তো হার্টে ব্লক হয়ে গেছে! আমি জানতে চাইলাম- আপনার কি কোন সমস্যা হচ্ছে? তিনি বললেন- না। সমস্যা আছে কিনা বুঝার জন্য একটা ECG করিয়েছিলাম। ওখানে কম্পিউটারাইজড রিপোর্ট আসলো " Right Bundle Branch Block".

আমি একটা হাসি দিলাম পরিস্থিতি হালকা করার জন্য। তারপর বললাম- শুনুন সাফি সাহেব, এটা হার্টের রক্তনালির ব্লক না। এটা ইলেকট্রিক ওয়্যারে ব্লক।

এই যে প্রতি মিনিটে হার্ট ৭২ বার পাম্প করে এটা কিন্তু এমনি এমনি হচ্ছে না। এসএ নোড নামক জেনারেটর কারেন্ট ওয়েব তৈরি করে। সেটা এভি নোডে যায় তিনটা সুক্ষ্ম তার দিয়ে। এভি নোড একটু ডিলে করে যাতে অলিন্দ ও নিলয় একসাথে সংকুচিত না হয়। এই ডিলের কারনেই অলিন্দ যখন সংকুচিত হয় নিলয় তখনো প্রসারিত থাকে এবং অলিন্দ থেকে ওয়ানওয়ে দরোজা দিয়ে রক্তটা নিলয়ে পৌঁছে।

এভি নোড বান্ডেল অব হিজ দিয়ে কারেন্ট ওয়েবটা ট্রান্সমিট করে যেটা পারকিন্জি ফাইবার দিয়ে নিলয়ের আনাচে-কানাচে পৌঁছে যায়। যার ফলে নিলয় সংকুচিত হয় এবং রক্ত সমস্ত শরীরে ছড়িয়ে পড়ে। এই যে ইলেক্ট্রিক্যাল ওয়েব, এটা সময় ও নিয়ম মেনেই প্রতিনিয়ত হার্টকে চালু রাখছে।

এভি নোড যদি একটু লম্বা সময় ডিলে করে দেয়, এটাও খারাপ। এটাকে ফার্স্ট ডিগ্রি হার্ট ব্লক বলে। আবার, কখনো যদি পুরোপুরি বন্ধ করে দেয়, তখন অলিন্দ আপনমনে নিজের মতো সংকোচিত - প্রসারিত হয়। কিন্তু নিলয় তাকে ফলো করতে পারে না। হার্টের প্রতিটা কোষ স্বয়ংক্রিয়, তাই নিলয়ও আপনমনে নিজের মতো সংকোচিত -প্রসারিত হয়। এটাকে কমপ্লিট বা থার্ড ডিগ্রি হার্ট ব্লক বলে।

এখানে হঠাৎ হঠাৎ অলিন্দ ও নিলয় একইসাথে সংকুচিত হয়ে যেতে পারে। যা খারাপ।

এবার আপনার ব্যপারটায় আসি। হার্টের নিচের দিকে এসে নিলয়ে ইলেক্ট্রিক তারটা দুই ভাগ হয়ে যায়।

1. Rt. bundle branch

2. Lt. bundle branch.

নিচের দিকে এই দুইটা ব্রাঞ্চের যেকোনটায় ব্লক হতে পারে।

ডান পাশের Branch টা narrow এবং লম্বা হওয়াতে খুব অল্পতেই এটাতে ব্লক হতে পারে। আমরা জানি ইলেক্ট্রিসিটির তার যত লম্বা এবং যত সরু হবে এর রোধ বা Resistance ও ততো বেশি হবে। তাই এটাতে কোন রোগ ছাড়াও এমনি এমনিই ব্লক থাকতে পারে। এমনকি হার্টবিট বেশি হলেও।

সুতরাং আপনার হয়তো কোন রোগই নাই। Be easy man.

  এই বিভাগের সর্বাধিক পঠিত