০২ অক্টোবর, ২০১৯ ০৩:১২ পিএম

বালিশের দাম ‘২৭ হাজার ৭২০ টাকা’ ধরা ভুল হয়েছে: স্বাস্থ্যমন্ত্রী

বালিশের দাম ‘২৭ হাজার ৭২০ টাকা’ ধরা ভুল হয়েছে: স্বাস্থ্যমন্ত্রী

মেডিভয়েস রিপোর্ট: চট্টগ্রামে মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনে উন্নয়ন প্রকল্প প্রস্তাবনায় (ডিপিপি) ভুল হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেছেন, এ ডিপিপির সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় গবেষণা দিবস—২০১৯ উদযাপন উপলক্ষে ‘নিরন্তর গবেষণা: উন্নততর চিকিৎসা ও শিক্ষার সোপান’ শীর্ষক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি। বুধবার (২ অক্টোবর) ‘বি’ ব্লকের শহীদ ডা. মিলন হলে এ অনুষ্ঠান হয়। 

বালিশের প্রস্তাবিত দাম অনেক বেশি এবং এই প্রস্তাব তৈরিতে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে কি না, এমন প্রশ্নের জবাবে জাহিদ মালেক বলেন, ‘আমরা মনে করি, অবশ্যই এটা ভুল হয়েছে। এমন ভুল যাতে আগামীতে না হয় সে ব্যবস্থা আমরা নেব।’ 

কয়েক মাস আগে পাবনার রূপপুর পারমাণবিক কেন্দ্রের জন্য নির্মাণাধীন আবাসন প্রকল্পের আসবাবসহ অন্যান্য আনুষঙ্গিক কাজে ‘অস্বাভাবিক’ ব্যয়ের খবর সংবাদমাধ্যমে আসে। সেখানেও একটি বালিশের পেছনে ৬ হাজার ৭১৭ টাকা ব্যয় দেখানো হয়। এরপর প্রকল্পের নির্বাহী প্রকৌশলী মাসুদুল আলমকে প্রত্যাহার করা হয়।

রূপপুরের ঘটনার সঙ্গে চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রকল্পের মিল দেখছেন কি না, সে প্রশ্ন করা হয়েছিল স্বাস্থ্যমন্ত্রী জাহেদ মালেককে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র তো কাজ চলমান সময় বা শেষ সময়ে আর এটাতো কাজ এখনও শুরুই হয়নি। এ ডিপিপিটি সবেমাত্র প্রস্তাব আকারে গেছে। এটি পরিকল্পনা মন্ত্রণালয় যাচাই করবে। তারপর প্রক্রিয়া অনুযায়ী এটি প্রি একনেকে উঠবে। পরে প্রকল্প পাসের জন্য একনেকে উঠবে। তারপরও এ ডিপিপি তৈরির সঙ্গে যারা যুক্ত তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

সূত্রে জানা গেছে, চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনে উন্নয়ন প্রকল্প প্রস্তাবনায় (ডিপিপি) ৭৫০ টাকার বালিশ ক্রয়ে ব্যয় প্রস্তাব করা হয়েছে ২৭ হাজার ৭২০ টাকা, আর বালিশের কভারের দাম ধরা হয়েছে ২৮ হাজার টাকা, যার বাজার মূল্য ৫০০ টাকা।

এমন আরও অনেক অসঙ্গতি রয়েছে এই ডিপিপিতে এর মধ্যে মাত্র ১৫ টাকার টেস্টটিউব ৫৬ হাজার টাকা, ২০ টাকার হ্যান্ড গ্লাভসের দাম ধরা হয়েছে ৩৫ হাজার টাকা।

করোনা ও বার্ধক্যজনিত অসুস্থতা

এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক

এক বছর প্রয়োগ হবে সেনা সদস্যদের দেহে

চীনে করোনার প্রথম ভ্যাকসিন অনুমোদন

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি