২৭ সেপ্টেম্বর, ২০১৯ ০৭:২৫ পিএম

চট্টগ্রামে বৃদ্ধাশ্রমে দিনব্যাপী চিকিৎসা সেবা প্রদান আইএফএমএসএর 

চট্টগ্রামে বৃদ্ধাশ্রমে দিনব্যাপী চিকিৎসা সেবা প্রদান আইএফএমএসএর 

মেডিভয়েস রিপোর্ট: বৃদ্ধাশ্রমে পারিবারিক স্নেহ বঞ্চিত ও গৃহহীন মানুষের শারীরিক ও মানসিক স্বাস্থ্য নিশ্চিতের লক্ষ্যে বসবাসরতদের প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা করেছে মেডিকেল শিক্ষার্থীদের প্রতিষ্ঠান 'ইন্টারন্যাশনাল ফেডারেশন ফর মেডিকেল স্টুডেন্ট অ্যাসোসিয়েশন বাংলাদেশ (আইএফএমএসএবি)। 

গত ২০ সেপ্টেম্বর ‘প্রজেক্ট গ্রে চট্টগ্রামের’ আওতায় চট্টগ্রামের রাউজানের নোয়াপাড়ায় ‘আমেনা বশর বয়স্ক পুনর্বাসন কেন্দ্রে’ এই সেবা কর্মসূচি চালায় তারা।

কর্মসূচির আওতায় আশ্রমে বসবাসরত ১৮ জনের প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা করেন আইএফএমএসএবির ডাক্তার ও মেডিকেল শিক্ষার্থীরা। একই সঙ্গে প্রয়োজনীয় স্বাস্থ্য বিষয়ক পরামর্শও দেয়া হয়। 

দিনব্যাপী এই কর্মসূচির অংশ হিসেবে আরো ছিল মানসিক স্বাস্থ্য উন্নয়নের জন্য কাউন্সেলিং এবং প্রয়োজনীয় চিকিৎসা ব্যবস্থা। 

‘প্রজেক্ট গ্রের’ নামে এ সেবা কার্যক্রমে ছিলেন আশ্রমের প্রতিষ্ঠাতা শিল্পপতি শামসুল আলম, আইএফএমএসএবির প্রেসিডেন্ট ডা. সামিরা শফিক চৌধুরী, ডা. ইমতিয়াজ জামিল সজল, ন্যাশনাল অব হিউম্যান রাইটস অ্যান্ড পিস অফিসার শরীফ আলভী, অ্যাসিস্ট্যান্ট আরাফাত মোস্তফা, রায়হান কবির, সাইফুল ইসলাম, পাবলিক রিলেশনস কো-অর্ডিনেটর জান্নাতুল ফেরদৌস রিমু, রাহবার-ই-দ্বীন, ফাহমিদা রশীদ, তানজিলা আফরোজ, আরিফুর রহমান ও সাইফুল ইসলামসহ বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা। 

পরে এক আলোচনায় শামসুল আলম বলেন, এ ধরনের কার্যক্রম যেন প্রতি মাসে একটি করে হয়। শেষ বয়সে এসে এই মানুষগুলোর দিকে হাত বাড়িয়ে দেয়াই প্রকৃত মানবতার সেবা। ‘প্রজেক্ট গ্রে’ তার ধারাবাহিকতা বজায় রেখে ভবিষ্যতেও সাহায্যের হাত বাড়িয়ে দেবে বলে আশা প্রকাশ করেন তিনি। 

আইএফএমএসএবির প্রেসিডেন্ট ডা. সামিরা জানান, আগামীতে বড় পরিসরে এই কার্যক্রম পরিচালনার চিন্তা রয়েছে তাদের।

গত ২০ জুলাই রাজধানীর কল্যাণপুরে একটি বৃদ্ধাশ্রমে সেবা প্রদানের মধ্য দিয়ে তাদের ‘প্রজেক্ট গ্রের’ কার্যক্রম সূচনা করে সংগঠনটি।  

সিন্ডিকেট মিটিংয়ে প্রস্তাব গৃহীত

ভাতা পাবেন ডিপ্লোমা-এমফিল কোর্সের চিকিৎসকরা

স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা উপেক্ষা

অতিরিক্ত বেতন নিচ্ছে একাধিক বেসরকারি মেডিকেল

প্রস্তুতির নির্দেশ প্রধানমন্ত্রীর

অক্টোবর-নভেম্বরে ২য় ধাপে করোনা সংক্রমণের শঙ্কা

  এই বিভাগের সর্বাধিক পঠিত