২৭ সেপ্টেম্বর, ২০১৯ ০৫:৩৫ পিএম

বাংলাদেশে ‘মেনিনজাইটিসের’ প্রার্দুভাব নিয়ে জাকারবার্গের পোস্ট

বাংলাদেশে ‘মেনিনজাইটিসের’ প্রার্দুভাব নিয়ে জাকারবার্গের পোস্ট

মেডিভয়েস রিপোর্ট: বাংলাদেশে মেনিনজাইটিস নামের স্নায়ুরোগের প্রার্দুভাব নিয়ে নিজের প্রতিষ্ঠিত সামাজিক যোগাযোগের জনপ্রিয় মাধ্যম ফেসবুকে একটি পোস্ট দিয়েছেন ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ। গতকাল রাতে দেওয়া ওই পোস্টে তাঁর দাতব্য প্রতিষ্ঠান ‘চ্যান জাকারবার্গ ইনিশিয়েটিভ’ ও বায়োহাবের তৈরি একটি টুল ব্যবহারের প্রশংসা করেছেন তিনি।

জাকারবার্গ লিখেছেন, সম্প্রতি বাংলাদেশের গবেষকেরা মেনিনজাইটিস প্রার্দুভাবের কারণ খুঁজে বের করতে ‘আইডিসেক’ নামের টুল ব্যবহার করছেন। টুলটি তৈরি করেছে ‘চ্যান জাকারবার্গ ইনিশিয়েটিভ’ ও বায়োহাব নামের একটি দল।

তিনি বলেন, ‘আইডিসেক’ বা ইনফেকটিয়াশ ডিজিজ সিকোয়েন্সার হচ্ছে মূলত ওপেন সোর্স ও ক্লাউডভিত্তিক টুল। এটি ইন্টারনেট সংযোগের সাহায্যে যেকেউ ব্যবহার করতে পারে। প্রযুক্তি ও টুল ব্যবহার করে শিশুদের রোগ নিরাময় ও প্রতিরোধের উপযোগী ব্যবস্থা নেওয়ার উপায় আবিষ্কার করে একটি উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করলো বায়োহাবের বিজ্ঞানীরা।

এ কাজের জন্য গেটস ফাউন্ডেশনকে ধন্যবাদ জানান জাকারবার্গ, যারা আইডিসেক টুলটি সারা পৃথিবীর স্বাস্থ্যকর্মীদের হাতে তুলে দিতে কাজ করছে। 

জাকারবার্গ আইডিসেক নিয়ে ফেসবুকে নিজের টাইম লাইনে একটি ভিডিও পোস্ট করেছেন। এ রিপোর্ট লেখা পর্যন্ত ওই ভিডিওটি ৩ লাখ ৪৩ হাজার ভিউ হয়েছে। এটি ২ হাজার ৭০০ শেয়ার ও এতে ২ হাজার ৮০০ মন্তব্য পড়েছে। এতে প্রতিক্রিয়া দেখিয়েছেন ২৫ হাজার ফেসবুক ব্যবহারকারী। 

প্রসঙ্গত, ২০১৬ ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ একটি দাতব্য প্রতিষ্ঠান গড়ে তুলেন। মেয়ে ম্যাক্সিমার জন্ম উপলক্ষে ‘চ্যান জাকারবার্গ ইনিশিয়েটিভ’ নামের দাতব্য প্রতিষ্ঠান গড়ার ঘোষণা দেন জাকারবার্গ। এর মাধ্যমে জাকারবার্গ তাঁর মোট সম্পদের ৯৯ শতাংশ (৪৫ বিলিয়ন মার্কিন ডলার) দাতব্য কাজে ব্যয় করার ঘোষণা দেন।

ওই সময় এই দাতব্য প্রতিষ্ঠান তৈরির লক্ষ্য নিয়ে জাকারবার্গ বলেন, মানুষের অমিত সম্ভাবনাকে এগিয়ে নিতে এবং আগামী দিনের শিশুদের জন্য সমান সুযোগ সৃষ্টির জন্যই এই দান। 

মেনিনজাইটিস: 

মেনিনজাইটিস হলো এমন একটি রোগ, যেখানে জীবাণু মস্তিষ্কের এবং মেরুরজ্জুর আবরণীকে আক্রমণ করে। এর ভয়াবহতার মূল কারণ হলো, রোগের লক্ষণ প্রকাশের পর চিকিৎসার জন্য সময় থাকে ২৪ ঘণ্টারও কম। নানাবিধ কারণে মেনিনজাইটিস হতে পারে। এর মধ্যে রয়েছে ব্যাকটেরিয়া বা ভাইরাসের সংক্রমণ, আঘাত, ক্যানসার এমনকি কোনো কোনো বিশেষ ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়াও।

বিশ্বে প্রতিবছর ১ দশমিক ২ মিলিয়ন মানুষ মেনিনজাইটিসে আক্রান্ত হয়। দারিদ্র্য, ঘনবসতি এবং যথোপযুক্ত প্রতিরোধব্যবস্থা না থাকায় উন্নয়নশীল দেশগুলোতে এর প্রাদুর্ভাব বেশি দেখা যাচ্ছে।

পাঁচ বছরের নিচে শিশুরা আর ১৫-১৯ বছরের কিশোর-কিশোরীদের মাঝে এই রোগে আক্রান্ত হওয়ার প্রবণতা বেশি।

Add
  এই বিভাগের সর্বাধিক পঠিত