ঢাকা বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ৭ কার্তিক ১৪২৬,    আপডেট ১ ঘন্টা আগে
২৪ সেপ্টেম্বর, ২০১৯ ১১:৪০

সেক্সুয়াল মেডিসিনে চিকিৎসকদের দক্ষতা বৃদ্ধিতে কর্মশালা

সেক্সুয়াল মেডিসিনে চিকিৎসকদের দক্ষতা বৃদ্ধিতে কর্মশালা

মেডিভয়েস রিপোর্ট: সেক্সুয়াল মেডিসিনে চিকিৎসকদের দক্ষতা বৃদ্ধি ও জনসচেতনতা তৈরিতে হয়ে গেল কর্মশালা। গত শনিবার (২১ সেপ্টেম্বর) রাজধানীর ঢাকা ক্লাবের হামিদুর রহমান সিনহা লাউঞ্জে শুরু হওয়া এ কর্মশালা শেষ হয় গতকাল সোমবার (২৩ সেপ্টেম্বর) শেষ হয়।

অনুষ্ঠানে বক্তারা বলেন, আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার গুরুত্বপূর্ণ ব্যক্তিদের উপস্থিতি অংশগ্রহণকারীদের জ্ঞান ও দক্ষতা বাড়াতে সাহায্য করবে। পাশাপাশি সেক্সুয়াল সমস্যায় আক্রান্ত রোগীদের সুচিকিৎসায় আরো গুরুত্বপূর্ণ অবদান রাখার সুযোগ তৈরি হবে।

এসএএসএসএম স্কুল বাংলাদেশের পরিচালক অধ্যাপক এ কে এম আনওয়ারুল ইসলাম বলেন, এ কোর্সের মূল উদ্দেশ্য হলো সেক্সুয়াল মেডিসিনের উপর চিকিৎসকদের দক্ষতা বৃদ্ধি করা।

অনুষ্ঠানে ইউনিমেড এ্যান্ড ইউনিহেলথ ফার্মাসিউটিক্যালসের ব্যবস্থাপনা পরিচালক এম মোসাদ্দেক হোসাইন বলেন, সেক্সুয়াল মেডিসিন বিষয়ে বাংলাদেশে জনসচেতনতা তৈরিতে তাদের প্রচেষ্টা অব্যাহত থাকবে। বিভিন্ন বিষয়ের বিশেষজ্ঞ চিকিৎসকদের সমন্বয়ে যে কোর্স সম্পন্ন হলো এটি নিশ্চয়ই চিকিৎসা বিজ্ঞানের ক্রমাগত উন্নয়নের ধারা অব্যাহত রাখবে।

তিনি আরও বলেন, আধুনিক চিকিৎসা পদ্ধতির বিষয়ে চিকিৎসকদের সঙ্গে মতবিনিময় করাই তাদের মূল লক্ষ্য। এর মাধ্যমে চিকিৎসকরা কোনো প্রকার ইতস্তত না করে রোগীদের মাঝে সুচিকিৎসা নিশ্চিতে অগ্রণী ভূমিকা পালন করতে পারবেন।

এর আগে গত শনিবার অনুষ্ঠানের উদ্বোধন করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া। এ সময় বিএসএমএমইউয়ের উপ-উপাচার্য, (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

কর্মশালায় অংশগ্রহণকারীদের হাতে সার্টিফিকেট তুলে দেন অতিথিরা।

সাউথ এশিয়ান সোসাইটি ফর সেক্সুয়াল মেডিসিন (এসএএসএসএম) স্কুল বাংলাদেশ তৃতীয়বারের মতো এ অনুষ্ঠানের আয়োজন করে।  

কর্মশালায় বাংলাদেশ ছাড়াও যুক্তরাজ্য, তুর্কি, বেলজিয়াম ও ভারতের খ্যাতিমান চর্মরোগ, এন্ডো ক্রায়োনোলোজি, স্ত্রীরোগ, ইন্টারনাল মেডিসিন, মনোরোগ এবং ইউরোলজির বিশেষজ্ঞ চিকিৎসকগণ এ কোর্সে অংশ নেন।
 

  এই বিভাগের সর্বাধিক পঠিত