ঢাকা বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ৭ কার্তিক ১৪২৬,    আপডেট ২ ঘন্টা আগে
২০ সেপ্টেম্বর, ২০১৯ ১০:৫৭

‘মেডিকেল শিক্ষার্থীদের হাসপাতালে থাকার জন্য ডরমেটরি নির্মাণ করা হবে’

‘মেডিকেল শিক্ষার্থীদের হাসপাতালে থাকার জন্য ডরমেটরি নির্মাণ করা হবে’

মেডিভয়েস রিপোর্ট: স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, মেডিকেল শিক্ষার্থীদের সুযোগ সুবিধা বৃদ্ধির ব্যাপারে আমরা ভাবছি। শীঘ্রই দেশের সব মেডিকেল শিক্ষার্থীদের হাসপাতালে থাকার জন্য হাসপাতালগুলোতে আলাদাভাবে উন্নত সুযোগ-সুবিধা সংবলিত ডরমেটরি নির্মাণ করে দেওয়া হবে।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে স্বাস্থ্যসেবার অগ্রগতি পর্যালোচনা বিষয়ক এক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

তিনি বলেন, সরকারি হাসপাতালে বিভিন্ন ঠিকাদারির কাজ না করেই বিল করে টাকা তুলে নেওয়ার দিন শেষ হয়ে গেছে। প্রত্যেক হাসপাতালসহ স্বাস্থ্যখাতের সঙ্গে সংশ্লিষ্ট সব ঠিকাদারি কাজের গুণগত মান বুঝে নিয়ে তারপরই ঠিকাদারদের সব বিল পরিশোধ করতে হবে।

মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো আসাদুল ইসলাম, স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব শেখ ইউসুফ হারুন, স্বাস্থ্য অফিতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদসহ ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম নাসির উদ্দিন, শেখ হাসিনা বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট-এর প্রধান সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন প্রমুখ।

এদিকে রাজধানীতে অপর এক আলোচনা সভায় মন্ত্রী বলেন, ডেঙ্গু পরিস্থিতি মোকাবেলায় সফলতা এসেছে। ডেঙ্গু মোকাবেলার বিষয়টি সারা বছরের। এ বছরের পরিস্থিতি থেকে শিক্ষা নেয়ার অনেক কিছু আছে। আগামী বছর যাতে রোগটা কম হয়, আরও ভালভাবে মোকাবেলা করতে পারি এবং সারা বছর এটা নিয়ে কাজ করি, সেই নির্দেশনা দিয়েছি।

সম্প্রতি আটটি ক্যান্সার হাসপাতাল নির্মাণের উদ্যোগের কথা তুলে ধরে স্বাস্থ্যমন্ত্রী বলেন, সরকার স্বাস্থ্যসেবা খাতেই এখন সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছে। তবে নতুন নিয়োগ পাওয়া ১০ হাজার চিকিৎসকের একজনও হাসপাতালে যোগ না দেয়ায় কিছুটা হতাশা প্রকাশ করেন স্বাস্থ্যমন্ত্রী।

তিনি বলেন, প্রধানমন্ত্রী ১০ হাজার ডাক্তার নিয়োগ দিয়েছেন। আড়াই বছর হয়ে গেছে, দুর্ভাগ্যজনকভাবে একজন ডাক্তারও আমাদের কাছে আসেনি। আমাদের মন্ত্রণালয়, প্ল্যানিং মন্ত্রণালয়, পিএসসির মাধ্যমে নিয়োগ হয়েছে। আড়াই বছরে একজন ডাক্তারও আমরা পাইনি। চিকিৎসকের পাশাপাশি ক্রমান্বয়ে ফার্মাসিস্ট নিয়োগের ব্যবস্থাও হবে জানিয়ে জাহিদ মালেক বলেন, ভাল ওষুধ দেয়া হবে, চিকিৎসা ভাল হবে এবং আমাদেরও পরিকল্পনা আছে, সরকারী হাসপাতালে ফার্মাসি বৃদ্ধি করা হবে।

  এই বিভাগের সর্বাধিক পঠিত