ঢাকা শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬,    আপডেট ১ ঘন্টা আগে
ডা. কাওসার উদ্দিন

ডা. কাওসার উদ্দিন

সহকারী সার্জন

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।


২০ সেপ্টেম্বর, ২০১৯ ০৯:৪৭

কনজেনিটাল হার্ট ডিজিজ: গল্পে গল্পে শিখি

কনজেনিটাল হার্ট ডিজিজ: গল্পে গল্পে শিখি

স্রষ্টার সৃষ্টি বড় অদ্ভুত, মেডিকেল সায়েন্স পড়লে এটা ভাল বুঝা যায়। মাছের ফুসফুস নাই, আছে ফুলকা, কারণ মাছ থাকে পানির মধ্যে। ফিটাসও থাকে পানির মধ্যে amniotic fluid এ। তাই তার ফুসফুসীয় কোন কাজ নেই। adult এ lungs এর কাজ হল CO2 বের করা, O2 সাপ্লাই দেয়া। ফিটাসে এই কাজগুলো তার মা তাকে করে দেয় placenta নামের ফুলকা দিয়ে, মায়ের জন্য দোয়া ভালবাসা।

মায়ের সাহায্য নিয়ে এই circulation মেইনটেইন করতে ফিটাসে cardio respiratory circulation টা adult থেকে একটু ভিন্ন রকম থাকে। কিন্তু শিশুর যখন জন্ম হয় তখন সে আর পানিতে নেই, থাকে বাতাসে ভরপুর পৃথিবীতে। আর এই পরিবেশে থাকার জন্য জন্মের সময় থেকে শুরু করে পরবর্তী কিছুদিন পর পর্যন্ত তার পূর্বের circulatory system এ বেশ কিছু পরিবর্তন হয় - যা তাকে উপযোগী করে এই কঠিন পরিবেশে সুন্দরভাবে বেঁচে থাকতে।

এই পরিবর্তনে কোন গন্ডগোল হলে congenital heart diseases হয়। ফিটাসের ডেভেলপমেন্টের সময় যে টিউব থেকে ধাঁপে ধাঁপে হার্ট তৈরি হয়, সেখানেও যদি কোন গন্ডগোল হয় তখনও তৈরি হয় বিভিন্ন প্রকার congenital heart diseases.

A ছবিটার দিকে তাকিয়ে foetal circulation টা কেমন সেটা একটু কল্পনা করি।

একটা কমন থিউরি হল- যা হার্টের দিকে যায় তা হল vein. যা হার্ট থেকে বের হয় তা হল artery.

মা ফিটাসকে O2 যুক্ত রক্ত পাঠাচ্ছে। সেই রক্ত ফিটাসের হার্ট পাম্প করে তার সারা শরীরে সাপ্লাই দিচ্ছে। তাহলে মায়ের শরীর থেকে যে রক্তনালীটা প্লাসেন্টা হয়ে ফিটাসের হার্টের দিকে যাচ্ছে সেটা কি হবে? উপরের থিউরি অনুযায়ী সেটা vein.

আর উল্টো করে বললে যেটা ফিটাস থেকে CO2 যুক্ত রক্ত নিয়ে মায়ের শরীরের দিকে আসছে সেটা artery. এই vein ও artery ফিটাসের পেটের যে ছিট্রটা দিয়ে যায় ও আসে তাকে বলে umbilicus, তাই তারা হল- 1. umbilical vein. 2. umbilical artery

umbilical vein সংখ্যায় ১ টা। কিন্তু umbilical artery সংখ্যায় ২ টা। এর কারণ কি? সেটা বুঝার আগে ফিটাল circulation এর ছবি দেখে আস্তে আস্তে সেটা চিন্তা করতে হবে। যাত্রা তব শুরু হল!

মায়ের শরীর থেকে O2 যুক্ত ব্লাড নিয়ে umbilical vein ফিটাসের পেটে ঢুকলো। তার উদ্দেশ্য হার্টে যাওয়া। পেট থেকে যে রক্তনালী লিভারের পিছন দিয়ে ডায়াফ্রাম ছিদ্র করে thorax এ যেয়ে হার্টের right atrium এ ড্রেইন করে তার নাম inferior venacava (IVC). umbilical vein এর টার্গেট হল এই পথ ধরে হার্টের right atrium এ যাওয়া।

umbilical vein ফিটাসের পেটে ঢুকে প্রথমে যায় তার সামনেই থাকা লিভারে। লিভারের পিছনে থাকা IVC তে যাওয়ার জন্য সে ছোট্ট একটা সাঁকো ব্যবহার করে যার নাম ductus venosus. venosus কেন? কারণ vein to vein connection.

এরপর সে IVC হয়ে পৌছে গেল right atrium এ. adult এর হার্টের কথা চিন্তা করলে right atrium থেকে ব্লাড যায় right ventricle এ, তারপর lungs এ যায় CO2 ক্লিন করতে। কিন্তু মা থেকে umbilical vein হয়ে ফিটাসে যে ব্লাড আসে সেটা তো CO2 মুক্ত - O2 যুক্ত ক্লিন ব্লাড। তার তো আর right ventricle হয়ে lungs এ যেয়ে ক্লিন হওয়ার প্রয়োজন নাই। তার যেটা প্রয়োজন সেটা হল left ventricle এ যাওয়া এবং সেখান থেকে ফিটাসের সারা শরীরে পাম্প হওয়া।

adult heart এ right atrium ও left atrium এর মাঝে একটা septum আছে, যাকে বলে atrial septum. ফিটাসে হার্টের এই septum এ একটা foramen বা ছিদ্র থাকে যাকে বলে foramen ovale. ফিটাসের right atrium এ আসা O2 যুক্ত ব্লাড এই ছিদ্র দিয়ে সরাসরি left atrium এবং সেখান থেকে খুব সহজেই তার কাঙ্খিত স্থান left ventricle এ চলে যায়। তারপর স্বাভাবিক নিয়মানুযায়ী left ventricular systole হয়ে সারা শরীরে পাম্প হয়। ফিটাস এভাবে O2 পায়।

শরীরে তৈরি হওয়া CO2 কিভাবে দূর হয়?

ফিটাসের শরীরের উপরের ও নিচের অংশ থেকে SVC ও IVC হয়ে CO2 যুক্ত ব্লাডগুলো নিয়মানুযায়ী হার্টের right atrium এ যায়, সেখান থেকে যায় right ventricle এ, সেখানে থেকে pulmonary artery. এই পর্যন্ত ঠিক ছিল। কিন্তু তারপর?

pulmonary artery তে ব্লাড কিছুদূর যাওয়ার পর তার খেয়াল হয় - আরে আমি কই যাই! সামনে তো বেশ বাঁধা - high resistant pulmonary circulation. ওদিকে ফিটাসের lungs ও তো inactive - সে তো CO2 ক্লিন করতে পারবে না। তাই সেই ব্লাড pulmonary artery থেকে তারই কাছাকাছি থাকা aortic arch এ ড্রেইন করে ছোট্ট আর একটা সাঁকো দিয়ে, যার নাম ductus arteriosus. arteriosus কেন? কারণ artery to artery connection.

সেই ব্লাড aortic arch থেকে descending aorta -> abdominal aorta -> right and left iliac artery -> আর সেখান থেকেই right and left umbilical artery তৈরি হবে, আর এ কারণেই umbilical artery দুইটা।

যদি umbilical artery দুটো iliac artery থেকে তৈরি না হয়ে abdominal aorta থেকে তৈরি হত তবে কি হত?

১টা umbilical vein এর মত umbilical artery ও ১টা হতো। কিন্তু সেটা হয় না, কারণ সেটা হলে lower limb যথেষ্ট পরিমাণ ব্লাড সাপ্লাই পাওয়ার আগেই ১ টা artery দিয়ে placenta তে চলে করতো।

যাই হোক, দুটো umbilical artery দিয়ে CO2 যুক্ত ব্লাড ফিটাসের ফুলকা অর্থাৎ placenta তে ফিরে আসে। সেখানে বিশুদ্ধ হয়ে O2 ও Nutrition নিয়ে নতুন করে circulate হওয়ার প্রস্তুতি গ্রহণ করে। এভাবে circulation চলতে থাকে বাচ্চা ডেলিভারির আগ পর্যন্ত।

সেই মাহেন্দ্রক্ষণ! বাচ্চা ভূমিষ্ট হল - happy birthday. শুরু হল adaptation (ছবি B). কি কি adaptive change তখন হয়?

বাচ্চা কাঁদছে, শ্বাস নিচ্ছে, বাচ্চার ফুসফুসে প্রথম বারের মত O2 যুক্ত বাতাস ঢুকছে, ফুসফুস প্রসারিত হচ্ছে - pulmonary vascular resistance কমছে।

ওই যে উপরে পড়ে আসছি pulmonary artery তে ব্লাড কিছুদূর যাওয়ার পরই hight pulmonary vascular resistance ও inactive lungs দেখে ব্লাড আর সেদিকে না যেয়ে ductus arteriosus হয়ে aortic arch এ যেত।

কিন্তু জন্মের পর এখন সেখানে resistance কম, আর lungs ও active - O2 এ টইটুম্বুর। তাই CO2 যুক্ত ব্লাড এখন lungs এর দিকে যাবে, সেখানেই CO2 ত্যাগ করে -O2 নিয়ে pulmonary vein হয়ে left atrium এ আসবে - সেখানে থেকে left ventricle - সেখান থেকে aortic arch. এখন আর সরাসরি aortic arch এ যাওয়ার জন্য ductus arteriosus এর প্রয়োজন নেই।

prostaglandin এর কাজ হল vasodilation করা। জন্মের পরপরই prostaglandin কমে গিয়ে সেই অপ্রয়োজনীয় ductus arteriosus সংকুচিত হয়ে বন্ধ হয়ে যায়।

ফিটাসে right atrium থেকে foramen ovale দিয়ে left atrium এ ব্লাড আসতো, কিন্তু জন্ম হওয়ার পর pulmonary vein থেকে left atrium এ ব্লাড আসছে। তাহলে বুঝতেই পারছি foramen ovale কেও আর প্রয়োজন নেই। এই ছিদ্রটাকে এখন বন্ধ করতে হবে। কিন্তু কিভাবে?

foramen ovale এর একপাশে একটা দরজা আছে যেটকে বলে flap valve. এই দরজাটা থাকে left atrium এর দিকে। এই দরজাটা একদিকেই খোলে, push করলে খোলে!

ফিটাসে right atrium থাকা ব্লাড left atrium এ যাওয়ার সময় ovale ছিদ্রপথে দরজাকে ধাক্কা দিয়ে খোলে। কিন্তু জন্মের পর বেশি জোরে দরজাকে উল্টো দিক থেকে ধাক্কা দিবে pulmonary vein থেকে আসা ব্লাডগুলো। আর আমরা জানি একমুখি দরজাকে এক পাশ দিয়ে ধাক্কা দিলে সেটা খুলে গেলে - অপর পাশ দিয়ে ধাক্কা দিলে সেটা বন্ধ হয়ে যায়। আমার হাতে আঁকা ছবিটা দেখলে ক্লিয়ার হবে।

আর এভাবেই উল্টো দিকের ধাক্কা খেতে খেতে foramen ovale চিরতরে বন্ধ হয়ে যায় - রেখে যায় একটুখানি স্মৃতিচিহ্ন fossa ovalis!

বাচ্চার নাভী কেঁটে গিট্টু দেয়ার সাথে সাথে umbilical vein ও arteries ক্লোজ হয়ে যায়। umbilical vein ক্লোজ হওয়ায় - তার সাথে থাকা ductus venosus ও ক্লোজ হয়ে যায়। এভাবেই শুরু হয় adult circulation

  এই বিভাগের সর্বাধিক পঠিত