ঢাকা বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ৭ কার্তিক ১৪২৬,    আপডেট ১ ঘন্টা আগে
১৮ সেপ্টেম্বর, ২০১৯ ১৭:১৯

নার্সিং শিক্ষাকে আন্তর্জাতিক মানে উন্নিত করা হবে: প্রধানমন্ত্রী

নার্সিং শিক্ষাকে আন্তর্জাতিক মানে উন্নিত করা হবে: প্রধানমন্ত্রী

মেডিভয়েস রিপোর্ট: নার্সিংয়ের মোত পেশাগুলো সবচেয়ে সম্মানজনক পেশা হিসেবে উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, আমাদের নার্সিং শিক্ষাকে আন্তর্জাতিক মানে উন্নিত করা হবে।

আজ বুধবার (১৮ সেপ্টেম্বর) সকালে গাজীপুরের কাশীমপুরে শেখ ফজিলাতুন্নেছা মুজিব মেমোরিয়াল কেপিজে বিশেষায়িত হাসপাতাল ও নার্সিং কলেজের প্রথম স্নাতক সমাবর্তন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, এদেশে নাসিং পেশা অনেক অবহেলিত ছিল। দেশে বিপুল সংখ্যক প্রশিক্ষিত নার্সের প্রয়োজন রয়েছে। ফলে নার্সিং শিক্ষা ও প্রশিক্ষণ আন্তর্জাতিক মানে উন্নীত করা হবে।

নার্সদের জন্য সরকারের বিভিন্ন পদক্ষেপ তুলে ধরে তিনি বলেন, বিদেশে প্রশিক্ষণের (নার্সদের) পাশাপাশি দেশেও ব্যবস্থা (প্রশিক্ষণ) নেওয়া হচ্ছে, যাতে করে দেশের প্রশিক্ষণকে আন্তর্জাতিক মানে উন্নীত করা যায়।

শেখ হাসিনা বলেন, আমাদের অনেক নার্স প্রয়োজন। পাশাপাশি আমরা যেহেতু দেশে অনেক বিশেষায়িত (স্বাস্থ্যসেবা) ইনস্টিটিউট প্রতিষ্ঠা করছি, তাই আমাদের বিশেষজ্ঞ ও প্রশিক্ষিত নার্সদের প্রয়োজন হবে।

প্রধানমন্ত্রী প্রশ্ন রেখে বলেন, একজন অসুস্থ ব্যক্তির সেবা করা ও দুস্থ মানবতার পাশে দাঁড়ানোর চেয়ে আর কোন পেশা বেশি সম্মানজনক হতে পারে?

এসময় প্রধানমন্ত্রী নার্সিংয়ে উত্তীর্ণ হওয়া স্নাতকদের তাদের অর্জিত জ্ঞান ও অভিজ্ঞতা দিয়ে আর্ত মানবতার পাশে দাঁড়ানোর আহ্বান জানান।

প্রসঙ্গত, ২০১৩ সালের ১৮ নভেম্বর যাত্রা শুরু করে শেখ ফজিলাতুন্নেছা মুজিব মেমোরিয়াল কেপিজে বিশেষায়িত হাসপাতাল ও নার্সিং কলেজ। যাত্রা শুরুর ছয় বছর পর প্রথমবারের মতো সমাবর্তন হলো এই কলেজের।

 

  এই বিভাগের সর্বাধিক পঠিত