১১ সেপ্টেম্বর, ২০১৯ ০৭:৪১ পিএম

“চিকিৎসকরা ডেঙ্গু আক্রান্তদের সেবা দিয়ে দৃষ্টান্ত স্থাপন করেছে”

“চিকিৎসকরা ডেঙ্গু আক্রান্তদের সেবা দিয়ে দৃষ্টান্ত স্থাপন করেছে”

মেডিভয়েস রিপোর্ট: বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন বলেছেন, চিকিৎসকরা বর্তমান সময়ে ডেঙ্গুতে আক্রান্ত রোগীদের চিকিৎসাসেবা দিতে গিয়ে জীবন পর্যন্ত দিয়েছেন। কিন্তু তারা তাদের দায়িত্ব ও কর্তব্য থেকে সরে যাননি। বাংলাদেশের চিকিৎসকরা রাত দিন পরিশ্রম করে ডেঙ্গুতে আক্রান্ত রোগীদের চিকিৎসাসেবা প্রদানের মাধ্যমে মহান দৃষ্টান্ত স্থাপন করেছেন।

বুধবার (১১ সেপ্টেম্বর) সকাল ১১টায় রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে বাংলাদেশ একাডেমি অব ডার্মাটোলজি এর দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলনে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রত্যাশা করেন যে, দেশী বিদেশী চর্ম রোগ বিশেষজ্ঞদের বৈজ্ঞানিক  আলোচনাসমূহ ও তাদের গবেষণা পত্রের উপাত্তসমূহ চর্ম রোগ চিকিৎসার ক্ষেত্রে অনেক গুরুত্বপূর্ণ অবদান রাখবে। আমরাও আশা করি বাংলাদেশ একাডেমি অব ডার্মাটোলজির এই আন্তর্জাতিক সম্মেলনের মাধ্যমে চর্ম রোগের ক্ষেত্রে চিকিৎসকরা তাদের জ্ঞান ভান্ডারকে আরো সমৃদ্ধ করতে পারবেন।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে বিএসএমএমইউ উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) ডা. মো. শহীদুল্লাহ সিকদার বলেন, মহান মুক্তিযুদ্ধের অন্যতম লক্ষ্য ছিল বাংলাদেশের সকল মানুষের মৌলিক অধিকার নিশ্চিত করা। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার পর পর গ্রামের চিকিৎসাসেবা পৌঁছে দেয়ার জন্য থানা স্বাস্থ্যকমপ্লেক্স স্থাপন করেন ও গ্রামে চিকিৎসক পাঠানোর ব্যবস্থা করেন। বর্তমানে বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ অনেক দূর এগিয়েছে।

প্রধান অতিথির বক্তব্যে সরকারের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী জনাব আকম মোজাম্মেল হক এমপি বলেন, মহান মুক্তিযুদ্ধের অন্যতম লক্ষ্য ছিল বাংলাদেশের সকল মানুষের মৌলিক অধিকার নিশ্চিত করা। স্বাস্থ্যসেবা বা চিকিৎসাসেবা মৌলিক অধিকারেরই একটি গুরুত্বপূর্ণ বিষয়। বাংলাদেশ একাডেমি অব ডার্মাটোলজি আয়োজিত দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলন সেই লক্ষ্য পূরণের ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখার সাথে সাথে চিকিৎসকরা চিকিৎসা বিজ্ঞানের ক্ষেত্রে সর্বশেষ তথ্য ও অগ্রগতি সম্পর্কে অবহিত হতে পারবেন।

সম্মেলনে বিদেশী বিশেষজ্ঞদের মধ্যে উপস্থিত ছিলেন মালয়েশিয়ার বিশেষজ্ঞ চিকিৎসক ডা. পিটার চং, ভারতের বিশেষজ্ঞ চিকিৎসক ডা. সুব্রাত মালাকার, থাইল্যান্ডের বিশেষজ্ঞ চিকিৎসক ডা. পলিসেইন রত্নাকাইমেকর্ন। অনুষ্ঠান সঞ্চালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক ডা. মোহাম্মদ সাইফুল ইসলাম ভূঁইয়া।

  এই বিভাগের সর্বাধিক পঠিত