০৭ সেপ্টেম্বর, ২০১৯ ০৪:০৫ পিএম

ব্র্যাক ইউনিভার্সিটিতে এমপিএইচ কোর্সের ওরিয়েন্টেশন প্রোগ্রাম

ব্র্যাক ইউনিভার্সিটিতে এমপিএইচ কোর্সের ওরিয়েন্টেশন প্রোগ্রাম

মেডিভয়েস রিপোর্ট: ব্র্যাক ইউনিভার্সিটির জেমস পি গ্রান্ট স্কুল অব পাবলিক হেলথের আয়োজনে হয়ে গেলো মাস্টার্স ইন পাবলিক হেলথ (এমপিএইচ) কোর্সের ওরিয়েন্টেশন প্রোগ্রাম। শনিবার রাজধানীর মহাখালীতে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে এটি অনুষ্ঠিত হয়। 

অনুষ্ঠানে বক্তারা জানান, পাবলিক হেলথে ক্যারিয়ার করতে আগ্রহীরা এমপিএইচ ডিগ্রি করার মাধ্যমেই পেশাগত জীবনের সূচনা করেন। যেকোনো বিষয়ে গ্রাজুয়েশন করে এমপিএইচ করা যায়। এর সুবাদে চিকিৎসকদের চেয়ে সাধারণ বিভাগের শিক্ষার্থীরাই পাবলিক হেলথে বেশি ঝুঁকছে। 

অনুষ্ঠানে একবছর মেয়াদী ও ১৬টি মডিউলে বিভক্ত এ কোর্সের মডিউলের ধরণ, ভর্তি পরীক্ষার প্রস্তুতির কৌশল বিষয়ে নানা ধারণা দেন বক্তারা। এছাড়া কোর্স সম্পন্ন করার পর শিক্ষার্থীরা কি কি সুবিধা পাবেন, এ জাতীয় অনেক অজানা তথ্য সেখানে উপস্থাপন করা হয়।

এতে চিকিৎসক ও বিভিন্ন বিশ্ববিদ্যালয় গ্রাজুয়েটদের পাশাপাশি বিভিন্ন মেডিকেল কলেজে অধ্যয়নরতরাও অংশ নেন। 

ব্র্যাক ইউনিভার্সিটি তাদের জেমস পি গ্রান্ট স্কুল অব পাবলিক হেলথের মাধ্যমে এই ডিগ্রি প্রদান করে আসছে।

কোর্স কারিকুলাম সম্পর্কে জানাতে আয়োজিত দিনব্যাপী এ ওরিয়েন্টেশন অনুষ্ঠানটি দুটি সেশনে ভাগ করা হয়। সকাল ভাগে ১০-১২টা এবং পরের সেশনটি দুপুর ২টা থেকে বিকাল ৪টা পর্যন্ত হয়। উভয় সেশনের বিষয়বস্তু অভিন্ন হওয়ায় একজন শিক্ষার্থী একটি সেশনেই অংশ নেন।  

এতে অংশ নেওয়া শিক্ষার্থীদের পুরো সময় জুড়ে বিভিন্ন গ্রুপে ভাগ করে মোট ৭টি বুথে ১৫ মিনিট করে আলোচনা করা হয়।

অনুষ্ঠানের একটি সেশনে ছিল কুইজ প্রতিযোগিতা। এতে গণস্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন প্রশ্ন করা হয়। এ রকম তথ্যবহুল অনুষ্ঠানে পুরস্কৃত হওয়ায় উচ্ছ্বসিত কুইজ বিজয়ীরা।

  এই বিভাগের সর্বাধিক পঠিত