ডা. কাওসার উদ্দিন

ডা. কাওসার উদ্দিন

সহকারী সার্জন

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।


০৭ সেপ্টেম্বর, ২০১৯ ০৮:৫৩ এএম

মাথা ব্যাথার নানা কারণ ও এর প্রতিকার

মাথা ব্যাথার নানা কারণ ও এর প্রতিকার

সব মানুষই কোন না কোন সময়ে মাথা ব্যাথায় ভুগেছে। মাথা ব্যাথার বিভিন্ন রকমের আছে। মোস্ট কমন টাইপ হল tension headache. টেনশন ডিপ্রেশন এর অন্যতম কারণ। তবে এর প্রকৃত মেকানিজম এখনো অজানা, তাই এটা primary headache.

এটি অনেক সময় migraine এর সাথে গোলমাল পাকায়, কারণ কাছাকাছি ক্লিনিকাল ফিচার। রোগী বলে- পুরো মাথায় চাপ দিয়ে ব্যাথা করে, টাইট ব্যান্ড দিয়ে পুরো মাথায় কেউ বেঁধে রেখেছে এমন। অনেক সময় মাথার দুপাশে (temporal region) ব্যাথা হয়, মনে হয় রগদুটো লাফায়। ব্যাথা তীব্রতার দিক থেকে dull, তবে কখনো অনেক তীব্রও হতে পারে। যতই বেশি হোক তাতে বমি হয় না, বমি বমি ভাব থাকতে পারে। এই ব্যাথা পুরো মাথা জুড়েই হয়, migraine এ যেমন হয় মাথার একপাশে। তবে tension headache ও মাথার একপাশে হতে পারে, বা cluster headache এর মত একটা চোখজুড়েও হতে পারে!

tension headache এ ভোগার সময় আলো অসহ্য (photophobia) লাগে না, migraine এ যেমন লাগে। পুরো মাথায় হলেও ব্যাথার সূত্রপাত অনেক সময় মাথার পিছন (occiput) থেকে হয়। আর ব্যাথা কতক্ষণ থাকবে তার কোন ঠিকঠিকানা নাই, অল্প সময় থেকে সারাদিনও হতে পারে। যেমন ব্যাথার শুরুর পর কোন খুশির খবরে ব্যাথা হঠাৎ কমেও যেতে পারে। মাথায় উপর চাপ দিলে বা vertex এর চুল ধরে আস্তে টান দিলেও ব্যাথা (allodynia) লাগতে পারে।

যেহেতু এর অন্যতম কারণ টেনশন, সেহেতু মূল সমাধান টেনশন কম করা, স্ট্রেস না নেয়া। প্রোপার কাউন্সেলিং জরুরী। এমন রোগীকে বলতে হবে, "আপনার রোগ খুঁজে পেয়েছি, চিন্তার কিছু নেই, যথাযথ চিকিৎসা দিচ্ছি, সুস্থ হয়ে যাবেন।" এতে তার স্ট্রেস কিছুটা কমবে। ডাক্তার হিসেবে এগুলো বলা সহজ, কিন্তু রোগীর জন্য স্ট্রেস এভয়েড করা কঠিন কারণ it's circumstantial! পাশাপাশি ওষুধ হিসেবে লো ডোজে TCA গ্রুপের Amitriptyline দেওয়া যায় যা ডিপ্রেশন-টেনশন কমায়। কমে tension headache.

যতগুলো TCA আছে তার মধ্যে Amitriptyline ভাল কাজ করলেও এটা কিন্তু সবচেয়ে খারাপ! কারণ এর side effects,

- sedation বেশি করে। drowsiness করে তাই সারাদিন ঘুম ভাব থাকে। গত কয়েকদিন খেয়েছি, ভাল থাকি কিন্তু সারাদিনই ঘুমাতে ইচ্ছা করে।

- postural hypotension. খুবই বেশি হচ্ছে। আজ জুমুয়ার নামাযে মনে হচ্ছিলো দাঁড়ানো থেকে পড়ে যাচ্ছি। টেবিলে পড়তে বসলে weak লাগে, কিন্তু শুয়ে থাকলে তুলনামূলক ভাল লাগে।

অনেকগুলো anticholinergic side effects আছে!

- dry mouth, blurred vision, constipation, urinary retention ইত্যাদি।

- palpitation হয়, arrhythmia precipitate হয়। তাই co-existing heart disease থাকলে এটা খুবই কেয়ারফুলি দিতে হয়। আমার সব সময় palpitation হচ্ছে না, হঠাৎ কোন কারণে ঘুম ভেঙে জেগে উঠলে বেশ হচ্ছে, কিছুক্ষণ পর কমে যাচ্ছে।

এসব বিবেচনায় বিকল্প অপশন হিসেবে SSRI ভাল, কারণ,

- এরা TCA এর চেয়ে less cardiotoxic, less sedative.

- anticholinergic side effects গুলো কম।

- TCA over dose এ বেশ toxic, সেই তুলনায় SSRI অনেক safe.

ওষুধ কম খাওয়ার চেষ্টা করি। TCA বাদ, আপাতত paracetamol SOS. খুব বেশি intolerable headache হলে antiulcerant+diclofenac, একটু দ্রুত কাজ করে।

Sometimes time is the best healer...

  এই বিভাগের সর্বাধিক পঠিত