০২ সেপ্টেম্বর, ২০১৯ ১০:২৮ এএম

ডেঙ্গু নিয়ন্ত্রণে মেডিসিন ও শিশু বিশেষজ্ঞদের প্রশিক্ষণ

ডেঙ্গু নিয়ন্ত্রণে মেডিসিন ও শিশু বিশেষজ্ঞদের প্রশিক্ষণ

মেডিভয়েস রিপোর্ট: চলতি বছর এ পর্যন্ত ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে রাজধানীসহ সারাদেশে সরকারি-বেসরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালে ৭১ হাজার ৯৭ জন ভর্তি হয়েছেন। যা ২০১৮ সালে সারা বছরে ডেঙ্গু আক্রান্তের সংখ্যার প্রায় পাঁচগুণ। এ অবস্থায় আগামী বছর ডেঙ্গু নিয়ন্ত্রণে এখন থেকেই প্রস্তুতি নিচ্ছে স্বাস্থ্য অধিদফতর।

চলতি সপ্তাহে রাজধানীর তিনটি হাসপাতাল এবং পার্শ্ববর্তী তিনটি এলাকায় মেডিসিন ও শিশু বিশেষজ্ঞদের ‘ডেঙ্গু ম্যানেজমেন্ট’ প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে।

হাসপাতালগুলো হলো- ঢাকার মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল, হলি ফ্যামিলি মেডিকেল কলেজ ও হাসপাতাল এবং সম্মিলিত সামরিক হাসপাতালে প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত হবে। এছাড়া সাভার, নারায়ণগঞ্জ ও গাজীপুর জেলায় একই ধরনের প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে।

সংশ্লিষ্টদের দাবি, এ প্রশিক্ষণের আয়োজনের ফলে আগামী বছর ডেঙ্গু ব্যবস্থাপনা আরও সুনিয়ন্ত্রিত করা যাবে।

স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্যানুযায়ী, ২৪ ঘণ্টায় (শনিবার সকাল ৮টা থেকে রোববার সকাল ৮টা পর্যন্ত) ডেঙ্গু আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন হাসপাতালে ৯০২ জন ভর্তি হয়েছেন। নতুন রোগীদের মধ্যে ৪০৫ জন ঢাকায় এবং ৪৯৭ জন ঢাকার বাইরে ভর্তি হয়েছে। দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ৪ হাজার ২৫৪ জন ভর্তি রয়েছেন।

Add
একজন এফসিপিএস পরীক্ষা উত্তীর্ণ চিকিৎসকের অনুভুতি

পরীক্ষা প্রস্তুতির শেষের কয়েকদিন মেয়ের সাথে দেখা করতে পারিনি

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি