৩০ অগাস্ট, ২০১৯ ০৯:৪৯ এএম

চিকিৎসাখাতের অর্জন বঙ্গবন্ধুর হাত ধরেই শুরু হয়েছে: বিএমএ সভাপতি

চিকিৎসাখাতের অর্জন বঙ্গবন্ধুর হাত ধরেই শুরু হয়েছে: বিএমএ সভাপতি

মেডিভয়েস রিপোর্ট: দেশে চিকিৎসা খাতের যত অর্জন রয়েছে তা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাত ধরেই শুরু হয়েছিল বলে মন্তব্য করেছেন বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) সভাপতি ও আওয়ামী লীগের সাবেক সংসদ সদস্য ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন।

বৃহস্পতিবার (২৯ আগস্ট) রাজধানীর তোপখানা রোডের বিএমএ অডিটোরিয়ামে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

অনুষ্ঠানে তিনি বঙ্গবন্ধুর স্মৃতিচারণ করে বলেন, বঙ্গবন্ধুর কারণেই আজ আমরা স্বাধীন একটি ভূখণ্ড পেয়েছি। তিনি না আসলে আমরা স্বাধীন দেশে মানুষের সেবা দিতে পারতাম না। তিনিই প্রথম গ্রামীণ জনগণের কাছে স্বাস্থ্যসেবা পৌঁছে দেন। তার হাত ধরে স্বাস্থ্যখাতের ব্যাপক পরিবর্তন আসতে শুরু করে। 

বিএমএ মহাসচিব ডা. এহতেশামুল হক দুলাল বলেন, বর্তমান সরকারের হাত ধরে চিকিৎসায় উন্নয়ন হয়েছে। আমরা যারা চিকিৎসক আছি তারা গ্রামীণ স্বাস্থ্য ব্যবস্থায় ব্যপক উন্নয়ন করতে চাই। তবে সেক্ষেত্রে আমাদের কর্মক্ষেত্রে যথেষ্ট নিরাপত্তা দিতে হবে।

বিএমএর মহাসচিব আরও বলেন, বর্তমানে অনেক ডাক্তার বেকার রয়েছে। এসব ডাক্তার, নার্স ও ফার্মাসিস্টসহ স্বাস্থ্যখাতের সবাইকে চাকরির ব্যবস্থা করে দিতে হবে। কেননা এ খাতে অনেক শূন্য পদ রয়েছে। যেগুলো খুব দ্রুত পূরণ করতে হবে।

আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানা বলেন, স্বাস্থ্যখাতে চাকরি দেয়ার ক্ষেত্রে আমাদের সতর্কতা অবলম্বন করতে হবে। চাকারির বিজ্ঞপ্তিতে ‘বিধি মোতাবেক’ শব্দটি উল্লেখ থাকে। এই বিধি মোতাবেক বলে স্বাস্থ্যখাতে যুদ্ধাপরধীদেরও চাকরি দেয়া হচ্ছে। এই বিধি মোতাবেকের মাধ্যমে তারা কৌশলে আমাদের মধ্যে প্রবেশ করেছে। এটা সতর্কতার সাথে নির্মূল করতে হবে।

সোহরাওয়ার্দী মেডিকেল কলেজের পরিচালক ডা. উত্তম কুমার বড়ুয়া বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট তারা শুধু বঙ্গবন্ধুকে হত্যা করেনি; হত্যা করেছে বাংলাদেশের সংবিধানকে, গণতন্ত্রকে। তিনি বলেন, জাতির পিতাকে হত্যার ষড়যন্ত্রের মূলনায়ক ছিল জিয়াউর রহমান ও খন্দকার মোশতাক।

ডা. উত্তম কুমার বড়ুয়া আরও বলেন, সেই শক্তি যে শক্তি পঁচাত্তরে বঙ্গবন্ধুকে স্বপরিবারে হত্যা করেছে। যে শক্তি জাতীয় চার নেতাকে হত্যা করেছে। যারা এই হত্যার রাজনীতি করে তাদের বিরুদ্ধে আজকে নতুন প্রজন্মকে এগিয়ে আসতে হবে। 

বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি  ছিলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এছাড়াও উপস্থিত ছিলেন বিএসএমএমইউয়ের উপ-উপাচার্য অধ্যাপক ডা. শহিদুল্লাহ সিকদার,বিএমএর সহ-সভাপতি ডা. জামাল উদ্দিন খলিফা, বিএমএর সাবেক মহাসচিব ডা. শরফুদ্দিন আহমেদ,ডা. শফিকুর রহমান, ডা. তারেক মেহেদি পারভেজ,ডা. কামরুল হাসান মিলন, ডা. এহসানুল করিম জগলুল, ডা. জামাল উদ্দিন, ডা. নজরুল ইসলাম, ডা. সৈয়দ আতিকুল ইসলাম প্রমুখ।

Add
একজন এফসিপিএস পরীক্ষা উত্তীর্ণ চিকিৎসকের অনুভুতি

পরীক্ষা প্রস্তুতির শেষের কয়েকদিন মেয়ের সাথে দেখা করতে পারিনি

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি