২৮ অগাস্ট, ২০১৯ ০৬:০৮ পিএম

চিকিৎসকদের ইন্টার্নশিপ ২ বছর করা নিয়ে খসড়া নীতিমালা, মতামত আহ্বান 

চিকিৎসকদের ইন্টার্নশিপ ২ বছর করা নিয়ে খসড়া নীতিমালা, মতামত আহ্বান 

মেডিভয়েস রিপোর্ট: মেডিকেল ও ডেন্টাল কলেজের শিক্ষার্থীদের ইন্টার্নশিপ প্রশিক্ষণ ও তাদের ভাতা প্রদান সংক্রান্ত নীতিমালার খসড়া প্রণয়ন করেছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। প্রণিত এ খসড়া নীতিমালার উপর মতামত প্রদানের জন্যে আহ্বান জানিয়েছে মন্ত্রণালয়। 

গতকাল মঙ্গলবার (২৭ আগস্ট) স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের চিকিৎসা শিক্ষা-১ অধিশাখার উপসচিব মো. মনিরুজ্জামান বকাউল স্বাক্ষরিত স্বাক্ষরিত এক নোটিসে এ তথ্য জানানো হয়েছে। আজ বুধবার (২৮ আগস্ট) মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এটি ইস্যু করা হয়েছে।

এতে বলা হয়েছে, আগামী ১৮ সেপ্টেম্বরের মধ্যে খসড়া নীতিমালার উপর মতামত প্রদান করা যাবে। [email protected] কিংবা পত্র মারফত মতামত পাঠানোর জন্য অনুরোধ করা হচ্ছে।

এমবিবিএস ও বিডিএস প্রশিক্ষণার্থীদের ইন্টার্নশিপের মেয়াদ দুই বছর হবে উল্লেখ করে ওই খসড়ায় আরও বলা হয়, প্রথম বছর যেই মেডিকেল অথবা ডেন্টাল কলেজ থেকে গ্রাজুয়েশন সম্পন্ন করেছে সেখানে এবং দ্বিতীয় বছর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সম্পন্ন করতে হবে। ইন্টার্নশিপ শেষে স্ব-স্ব প্রতিষ্ঠান থেকে ডিগ্রি অর্জন করবে।  

এমবিবিএস ও বিডিএস কোর্স সম্পন্নকারী কোনো প্রশিক্ষণার্থী প্রথম বছর ইন্টার্নশিপ প্রশিক্ষণের জন্য আন্তঃকলেজের মাইগ্রেশনের সুযোগ পাবেন না। দ্বিতীয় বছর প্রশিক্ষণের জন্য উপজেলা নির্ধারণে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নিজ নিজ জেলা অথবা বিভাগকে প্রাধান্য দেবে। 

এছাড়া খসড়া নীতিমালা অনুযায়ী, প্রশিক্ষণার্থীরা ইন্টার্নশিপ ভাতা, আবাসন ও যাতায়াতে সরকার নির্ধারিত সুবিধা ভোগ করবেন। এ নীতিমালা অবিলম্বে কার্যকর হবে বলেও নোটিসে উল্লেখ করা হয়েছে। 

►স্বাস্থ্য মন্ত্রণালয়ের নোটিস

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি