২৬ অগাস্ট, ২০১৯ ০৪:৪৫ পিএম

ডেঙ্গুতে ১৭৩টি মৃত্যুর খবর ছিল, নিশ্চিত ৫২টি

ডেঙ্গুতে ১৭৩টি মৃত্যুর খবর ছিল, নিশ্চিত ৫২টি

মেডিভয়েস রিপোর্ট: সারাদেশে ডেঙ্গু রোগীর সংখ্যা ৬৪ হাজার ছাড়িয়েছে। স্বাস্থ্য অধিদপ্তরে ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা, সুস্থ হওয়ার সংখ্যাসহ সব ধরনের তথ্য সঠিকভাবে আসলেও হাসপাতাল ও ক্লিনিক ছাড়া বাড়িতে ডেঙ্গুর চিকিৎসা নেওয়া রোগীদের সঠিক তথ্য যেমন নেই, তেমনই ডেঙ্গুতে কতজনের মৃত্যু হয়েছে সে তথ্যেও রয়েছে কিছুটা গড়মিল।

তবে এবার ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃত্যু হওয়ার তথ্যছকে পরিবর্তন এনেছে স্বাস্থ্য অধিদপ্তর।  আজ সোমবার (২৬ আগস্ট) ডেঙ্গুতে মৃত্যুর তথ্য কিছুটা বিস্তারিতভাবে দিয়েছে অধিদপ্তর। এতে দেখা যাচ্ছে, এখন পর্যন্ত এই অধিদপ্তরে ১৭৩টি মৃত্যুর তথ্য আছে।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের দেওয়া তথ্য অনুযায়ী, স্বাস্থ্য অধিদপ্তর এ পর্যন্ত সম্ভাব্য ডেঙ্গুতে ১৭৩টি মৃত্যুর ঘটনা জেনেছে। এর মধ্যে ৮৮টি মৃত্যু পর্যালোচনা করেছে ডেঙ্গুতে মৃত্যু পর্যালোচনা কমিটি। সেখান থেকে কমিটি ৫২টি মৃত্যু ডেঙ্গুর কারণে বলে নিশ্চিত করেছে।

কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, সারাদেশে কমতে শুরু করেছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা। একই সাথে ডেঙ্গু জ্বর থেকে সুস্থ হয়ে বাড়ি ফেরার সংখ্যাও বেড়েছে। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, চলতি বছরের শুরু থেকে সারাদেশে এখন পর্যন্ত ৬৪ হাজার ৭৬৫ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে। আর হাসপাতাল থেকে চিকিৎসা নিয়ে সুস্থ্ হয়ে বাড়ি ফিরেছে ৫৯ হাজার ৩০ জন।

এদিকে গত ২৪ ঘন্টায় সারাদেশে নতুন করে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে ১ হাজার ২৫১ জন। এর মধ্যে ঢাকায় ৫৭৭ জন এবং ঢাকার বাইরে অন্যান্য জেলায় ৬৭৪ জন নতুন রোগী ভর্তি হয়েছে।

এছাড়া সারা দেশে বর্তমানে সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি ডেঙ্গু ও সন্দেহজনক ডেঙ্গু রোগীর সংখ্যা ৫ হাজার ৫৬২ জন। যা গতদিনের তুলনায় ৬ দশমিক ৪ শতাংশ কম। এর মধ্যে ঢাকা মহানগরীতে বর্তমানে ভর্তি রয়েছে ৩ হাজার ৮১ জন। ঢাকার বাইরে ২ হাজার ৪৮১ জন ডেঙ্গু রোগী ভর্তি রয়েছে।

Add
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি