২৬ অগাস্ট, ২০১৯ ১০:০৬ এএম

ডেঙ্গু আক্রান্ত হয়ে মোট মৃত্যুর ৫ শতাংশই স্বাস্থ্যকর্মী

ডেঙ্গু আক্রান্ত হয়ে মোট মৃত্যুর ৫ শতাংশই স্বাস্থ্যকর্মী

মেডিভয়েস রিপোর্ট: বাংলাদেশে ডেঙ্গু আক্রান্ত রোগীদের মধ্যে মোট মৃত্যুহার দশমিক ২ শতাংশেরও (০.২) কম। তবে মৃত্যুহারের দিক দিয়ে চিকিৎসাসেবা প্রদানকারী চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের মৃত্যুহার মোট মৃত্যুর প্রায় ৫ শতাংশ, যা সাধারণ মানুষের তুলনায় ২০ থেকে ২৫ গুণ বেশি। বিষয়টি অবশ্যই গবেষণার দাবি রাখে।

রোববার (২৫ আগস্ট) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) এ ব্লক অডিটোরিয়ামে আয়োজিত ‘ডেঙ্গু : বাংলাদেশের বর্তমান প্রেক্ষিত শীর্ষক কেন্দ্রীয় সেমিনার’ এ এসব তথ্য জানানো হয়।

সেমিনারে বক্তারা বলেন, সরকারি হিসাব মতে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত হাসপাতালে চিকিৎসা নিয়েছেন ৬২ হাজারেরও বেশি রোগী এবং এর মধ্যে মারা গেছেন ৪৭ জন। তবে বেসরকারি হিসাব মতে মৃত্যুহার এর দ্বিগুণ। সরকারি অথবা বেসরকারি যে হিসাবই ধরা হোক না কেন চিকিৎসক, নার্স, ল্যাব টেকনিশিয়ানদের নিরলস প্রচেষ্টা ও সংশ্লিষ্ট সবার সুন্দর ব্যবস্থাপনার কারণে শতকরা মৃত্যুহার দশমিক ২ শতাংশের নিচে রাখা সম্ভব হয়েছে এবং ডেঙ্গুর সার্বিক পরিস্থিতি মোকাবিলা করাও সম্ভব হয়েছে।

প্রধান অতিথির বক্তব্যে বিএসএমএমইউর উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া বলেন, যে সব মুমূর্ষু রোগী আইসিইউ, এইচডিইউ, সিসিইউর মতো ইউনিটে চিকিৎসাধীন থাকে সেখানে গভীর রাত বা ভোর রাতেও সমানভাবে রোগীকে পর্যবেক্ষণ করতে সংশ্লিষ্ট চিকিৎসক ও নার্সকে সতর্ক থাকতে হবে। বিএসএমএমইউ থেকে ডেঙ্গু রোগীদের চিকিৎসাসেবা প্রদানের জন্য শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, নিটোর, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে উল্লেখযোগ্যসংখ্যক চিকিৎসক প্রেরণ করা হয়েছে।

সেমিনারে বিএসএমএমইউর উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলমসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, চিকিৎসক ও রেসিডেন্ট ছাত্রছাত্রীরা উপস্থিত ছিলেন। সেমিনারে প্যানেলিস্ট হিসেবে উপস্থিত ছিলেন বিএসএমএমইউর সাবেক উপাচার্য অধ্যাপক ডা. মো. নজরুল ইসলাম, সাবেক উপ-উপাচার্য অধ্যাপক ডা. চৌধুরী আলী কাওসার, ন্যাশনাল গাইডলাইন ফর ক্লিনিক্যাল ম্যানেজমেন্ট অব ডেঙ্গু, অধ্যাপক ডা. কাজী তরিকুল ইসলাম।

Add
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি