২৪ অগাস্ট, ২০১৯ ০৮:৪১ পিএম

অযথাই ডেঙ্গু পরীক্ষার হিড়িক: কীট ও রিয়েজেন্ট অপচয়ের শঙ্কা

অযথাই ডেঙ্গু পরীক্ষার হিড়িক: কীট ও রিয়েজেন্ট অপচয়ের শঙ্কা

মেডিভয়েস রিপোর্ট: রোগের লক্ষণ-উপসর্গ প্রকাশ পাক বা না পাক, জ্বর হোক বা না হোক আতঙ্কের কারণে অনেকেই অহেতুক ডেঙ্গু পরীক্ষা করাচ্ছেন। কেউ কেউ আবার একাধিক স্থানেও পরীক্ষা করাচ্ছেন। এতে, ডেঙ্গু নির্ণয়ের কীট ও রিয়েজেন্ট এর অপচয় হচ্ছে বলেও মনে করছেন চিকিৎসকরা।

চিকিৎসকরা বলেছেন, বিশেষজ্ঞের নির্দেশনা ছাড়া ডেঙ্গু পরীক্ষার কোন প্রয়োজন নেই।

এ বিষয়ে রাজধানীর মুগদা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. আমিন আহমেদ খান বলেন, কারণ ছাড়াই পরীক্ষা করানোয় শুধু শুধু উপকরণ নষ্ট হচ্ছে। সরকার আপনাকে বিনা পয়সায় সুযোগ দিয়েছে তারমানে এই নয় যে, আপনি এটাকে অপচয় করবে। আপনার যদি জ্বর এসে থাকে, তাহলে দেখতে হবে জ্বর কত দিনের। ৫ দিনের জ্বরে এনএস-১ পজেটিভ হবে নাতো। দ্বিতীয় কথা, আমি সন্দেহ করছি যে এটা ডেঙ্গু, তাহলেই হবে নাতো, এটা শুধুমাত্র ডাক্তারই বলতে পারবে।

তিনি বলেন, এক জনের শরীরে জ্বর নাই, তার ভাইয়ের জ্বর হইছে, সে মনে করে যে এই সুযোগে আমিও পরীক্ষা করে নেই।  এরকম একটা অবস্থা যে বিনা পয়সায় হলেই সেটা করতে হয়।

তিনি আরও বলেন, আমাদের প্রত্যেক জায়গায় কিন্তু সতর্কীকরণ লক্ষণগুলো দেয়া আছে। কারও যদি একটা উপসর্গও দেখা দেয়, তাহলে আর বাসায় দেড়ি করবেন না। হাসপাতালে চলে আসবেন।

এদিকে, আজও ডেঙ্গু আক্রান্ত হয়ে ঢাকা ও ময়মনসিংহে মারা গেছে দুইজন। সরকারী হিসাবে বলা হয়েছে, শুক্রবার সকাল-আট টা থেকে শনিবার সকাল-আট টা পর্যন্ত হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত হয়েছে ১১ শ উন-আশি জন। এ নিয়ে ডেঙ্গু রোগীর সংখ্যা দাঁড়ালো ৬২ হাজার ২ শ ১৭ জনে।

সরকারী কিংবা বে-সরকারী চিকিৎসা কেন্দ্রগুলোতে এই রোগের পরীক্ষা-নিরিক্ষায় নির্দিষ্ট মূল্যও নির্ধারণ করেছে স্বাস্থ্যমন্ত্রণালয়। এই সুযোগে অনেকেই ভীড় করছেন চিকিৎসা কেন্দ্রগুলোতে ডেঙ্গুর পরীক্ষা করাতে।

চিকিৎসা বিজ্ঞান বলছে, জ্বরের প্রথম দিন থেকে দিন সংখ্যার উপর ‘এনএস-ওয়ান অ্যান্টিজেন’ এর পরীক্ষার পজেটিভ বা নেগেটিভ রিপোর্ট ভিন্ন ভিন্ন হতে পারে। লক্ষণ, উপসর্গ আর, অন্যান্য পরীক্ষার ভিত্তিতেই সিদ্ধান্ত নেন চিকিৎসকরা।

স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমাজেন্সি সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য বলছে, আক্রান্ত ৫৫ হাজার ৮ শ একানব্বই জন রোগী চিকিৎসা নিয়ে বাড়ি ফিরে গেছে। যা, মোট সংখ্যার নব্বই ভাগ। এখন হাসপাতালে ভর্তি আছে ৬ হাজার ২শ ৮৯ জন।

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি