২২ অগাস্ট, ২০১৯ ০৮:৩২ পিএম

পূর্বের আদেশ বাতিল: কাটলো চিকিৎসকদের উচ্চশিক্ষা বাধাগ্রস্ত হওয়ার আশঙ্কা

পূর্বের আদেশ বাতিল: কাটলো চিকিৎসকদের উচ্চশিক্ষা বাধাগ্রস্ত হওয়ার আশঙ্কা

মেডিভয়েস রিপোর্ট: হাসপাতালে পাঁচজন চিকিৎসক না থাকলে চিকিৎসকদের উচ্চশিক্ষার ছুটি না পাওয়া সংক্রান্ত আদেশ বাতিল করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। ফলে কোনো কোর্সে অধ্যয়নের জন্য প্রেষণ, শিক্ষাছুটি/অসাধারণ ছুটির আবেদনের সময় সংশ্লিষ্ট কর্মকর্তা হতে তাদের প্রত্যয়নপত্র গ্রহণ করতে হবে না। 

বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদপ্তরের চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন বিভাগের পরিচালক অধ্যাপক এ কে এম আহসান হাবিব স্বাক্ষতির এক অফিস আদেশে বিষয়টি নিশ্চিত করা হয়।   

এতে বলা হয়েছে, কোনো কোর্সে অধ্যয়নের জন্য প্রেষণ, শিক্ষাছুটি/অসাধারণ ছুটির আবেদনের সময় জেলা ও উপজেলায় কর্মরত চিকিৎসকদের সিভিল সার্জন এবং উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা হতে প্রত্যয়নপত্র গ্রহণের প্রয়োজন হবে না। এতে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের সম্মতি রয়েছে। 

এর আগে গতকাল বুধবার (২১ আগস্ট) অধিদপ্তরের এক অফিস আদেশে বলা হয়, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও জেলা সদর হাসপাতালের পাঁচজন চিকিৎসক না থাকলে চিকিৎসকরা উচ্চশিক্ষার ছুটি/অসাধারণ ছুটি পাবেন না।

►আর পড়ুন: হাসপাতালে পাঁচজন চিকিৎসক না থাকলে উচ্চশিক্ষার ছুটি পাবেন না চিকিৎসকরা

এতে আর বলা হয়েছে, কোনো কোর্সে অধ্যয়নের জন্য প্রেষণ, শিক্ষা ছুটি/অসাধারণ ছুটির আবেদনের সময় সংশ্লিষ্ট চিকিৎসকদের উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা এবং সিভিল সার্জনের কাছ থেকে চিকিৎসা সেবা ব্যাহত হবে না মর্মে প্রত্যয়নপত্র গ্রহণ করতে হবে। 

অফিস আদেশে বলা হয়েছে, ছুটির আবেদনের সময় জেলা ও উপজেলা পর্যায়ে কর্মরত চিকিৎসকদের উক্ত প্রতিষ্ঠানে পাঁচজন অথবা এর অধিক চিকিৎসকের কর্মরত থাকার বিষয়টিও নিশ্চিত করতে হবে।

এমন সিদ্ধান্তে সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যম ক্ষোভ প্রকাশ করেন চিকিৎসকরা। এতে তাদের উচ্চশিক্ষা ব্যাহত হবে মন্তব্য করে স্বাস্থ্য অধিদপ্তরকে এ সিদ্ধান্ত থেকে সরে আসার আহ্বান জানান তারা। এ অবস্থায় আগের ঘোষণা থেকে সরে আসলো অধিদপ্তর।  

►অফিস আদেশ

  এই বিভাগের সর্বাধিক পঠিত