ঢাকা      বুধবার ১৮, সেপ্টেম্বর ২০১৯ - ৩, আশ্বিন, ১৪২৬ - হিজরী

নাৎসি যুগে বন্দীদের মৃতদেহ ব্যবচ্ছেদে রচিত

আজও সমাদৃত এনাটমি বই ‘পার্নকপ্ফ টোপোগ্রাফিক এনাটমি অব ম্যান’

মেডিভয়েস ডেস্ক: অপারেশন করতে গিয়ে জরুরি মুহূর্তে বিংশ শতকের একটি এনাটমি গ্রন্থের সহায়তা নেন নার্ভ সার্জন ড. সুজান মেককিনন। গ্রন্থটির সহায়তা তিনি প্রায়শই নিয়ে থাকেন। 

হাতে আঁকা জটিল সব চিত্র সম্বলিত এই গ্রন্থে মানবদেহের চামড়া, পেশী, শিরা-উপশিরা, স্নায়ু ও দেহের ভেতরের বিভিন্ন অঙ্গ ও হাড় বিস্তারিতভাবে ফুটিয়ে তোলা হয়েছে। রয়েছে পরতের পর পরতে আঁকা মানব শরীরের সচিত্র উপস্থাপন।

'পার্নকপ্ফ টোপোগ্রাফিক এনাটমি অব ম্যান' বা পার্নকপ্ফ প্রণীত মানবদেহের অঙ্গপ্রত্যঙ্গের সচিত্র বিবরণ সম্বলিত এই গ্রন্থটিই দুনিয়ার সেরা সচিত্র এনাটমি পুস্তক হিসেবে বিবেচিত।

কিন্তু পার্নকপ্ফের বইটি এখন আর বাজারে নেই। তাই কয়েক খণ্ডে প্রকাশিত এই গ্রন্থের পুরনো একটি সেট নিজের সংগ্রহে রাখতে—এমনকি কয়েক হাজার পাউন্ড খরচ করতেও দ্বিধা করেন না আগ্রহীরা।

চড়া মূল্যের এই গ্রন্থ কেউ কেউ ক্লিনিকে, গ্রন্থাগারে বা বাড়িতে সাজিয়ে রেখে প্রদর্শন করেন।

বইয়ের ইতিহাস
এই বইয়ের আছে এক রক্তাক্ত ইতিহাস। নাৎসিদের হাতে নিহত ব্যক্তিদের দেহ ব্যবচ্ছেদ করে গবেষণালব্ধ ফল এই গ্রন্থের হাজার-হাজার পৃষ্ঠাজুড়ে সন্নিবেশিত হয়েছে।

সমালোচকেরা মনে করেন, গ্রন্থটির যেহেতু কালো ও মর্মান্তিক এক ইতিহাস রয়েছে—তাই এটি ব্যবহারের প্রশ্নে নৈতিকতার প্রশ্ন জড়িত।

ড. মেককিনন বলছিলেন, বইটির ইতিহাস তাকে অস্বস্তি দেয়। কিন্তু এই বইয়ের সহায়তা ছাড়া অনেক সময় তিনি নির্ভুলভাবে কাজই করতে পারেন না।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় গণহত্যা থেকে বেঁচে যাওয়া ব্যক্তি রাব্বি জোসেফ পোলক। হেলথ ল বিষয়ের এই অধ্যাপক পার্নকপ্ফের এই গ্রন্থটিকে একটি 'মোরাল এনিগমা' বা 'নৈতিক ধাঁধা' হিসেবে উল্লেখ করেছেন।

অধ্যাপক পোলকের মতে, গ্রন্থটিকে নৈতিক প্রহেলিকা বা ধাঁধা হিসেবে বর্ণনা করার কারণ হচ্ছে, বইটির একদিকে রয়েছে এক জঘন্য ইতিহাস, অন্যদিকে এটি ব্যবহৃত হচ্ছে মানুষের কল্যাণে।

নাৎসিবাদী খ্যাতিমান ডাক্তার এডুয়ার্ড পার্নকপ্ফের ২০ বছর মেয়াদী একটি প্রকল্প ছিল এই এনাটমি গ্রন্থ।

সহকর্মীদের ভাষ্যানুযায়ী, পার্নকপ্ফ ছিলেন নাৎসিবাদের উগ্র সমর্থক। এমনকি কর্মস্থলেও তিনি রোজ নাৎসি ইউনিফর্ম বা উর্দি পরে যেতেন।

সূত্র: বিবিসি। 
 

সংবাদটি শেয়ার করুন:

 


এডু কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

মেডিকেল ভর্তি পরীক্ষার সময়সূচি পরিবর্তন: সম্ভাব্য তারিখ ১১ অক্টোবর

মেডিকেল ভর্তি পরীক্ষার সময়সূচি পরিবর্তন: সম্ভাব্য তারিখ ১১ অক্টোবর

মেডিভয়েস রিপোর্ট: স্বাস্থ্য অধিদফতরের অধীনে আগামী ৪ অক্টোবরের মেডিকেল ভর্তি পরীক্ষার (এমবিবিএস…

আরো সংবাদ
























জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর