২১ অগাস্ট, ২০১৯ ০২:১৯ পিএম

ডেঙ্গু মোকাবিলায় এবার আন্তর্জাতিক বিশেষজ্ঞ দল আসছে

ডেঙ্গু মোকাবিলায় এবার আন্তর্জাতিক বিশেষজ্ঞ দল আসছে

মেডিভয়েস রিপোর্ট: এডিস মশার বিস্তার ও ডেঙ্গু রোগ মোকাবেলায় আজ বাংলাদেশ সফরে আসছেন উচ্চ পর্যায়ের বিদেশি বিশেষজ্ঞ প্রতিনিধিদল। ২১ আগস্ট (আজ) থেকে আগামী ২৩ আগস্ট আন্তর্জাতিক পরমাণু সংস্থা (আইএইএ), জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিএইচও) সমন্বয়ে যৌথ বিশেষজ্ঞ প্রতিনিধিদল বাংলাদেশ সফর করবেন। 

মঙ্গলবার (২০ আগস্ট) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বিশেষজ্ঞ প্রতিনিধিদলটি জীবাণুমুক্ত কীট প্রযুক্তির (এসআইটি) সম্ভাব্যতা মূল্যায়নের মাধ্যমে বাংলাদেশের এডিস মশা নিয়ন্ত্রণে কাজ করবে। প্রতিনিধিদলে খাদ্য ও কৃষি পারমাণবিক প্রযুক্তির যৌথ এফএও/ আইএইএ বিভাগের পোকামাকড় নিয়ন্ত্রণ বিভাগের প্রযুক্তিবিদ রাফায়েল আরগিলিস হেরেরো, ডানিলো ডি অলিভিয়ারা কারভালহো, ডাব্লিএইচও’র বিশেষজ্ঞ রাজপাল যাদব রয়েছেন।

বাংলাদেশে ডেঙ্গুজ্বরের প্রাদুর্ভাবের পরিপ্রেক্ষিতে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, ভিয়েনায় বাংলাদেশ দূতাবাস ও স্থায়ী মিশনের উদ্যোগ নেওয়ায় আইএইএ থেকে বিশেষজ্ঞ প্রতিনিধিদল পাঠানোর অনুমোদন দেয়।

জানা গেছে, তারা যে পদ্ধতিতে কীটপতঙ্গের বংশ বিস্তার নিয়ন্ত্রণ করবেন, এই প্রযুক্তিকে বলা হয় ‘স্টেরাইল ইনসেক্ট টেকনিক’। এই পদ্ধতিতে পুরুষ মশাকে তেজস্ক্রিয় রশ্মির মাধ্যমে বন্ধ্যা করে ছাড়া হবে প্রকৃতিতে। এর ফলে স্ত্রী মশা ডিম পাড়লেও তা নিষিক্ত হবে না। ফলে নিয়ন্ত্রণে আসবে ডেঙ্গু জ্বরের ভাইরাস বহনকারী এডিস মশার বংশবিস্তার।

Add
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি